Asianet News BanglaAsianet News Bangla

Indian Railway: চালু হতে চলেছে ‘ভারত গৌরব’ট্রেন, চালাবে বেসরকারি সংস্থা

রেলের নতুন প্রকল্পের উদ্বোধন করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। চালু হবে ‘ভারত গৌরব’ (Bharat Gaurav) ট্রেন। মঙ্গলবার সেকথা জানান হল ভারতীয় রেলের (Indian Railway) পক্ষ থেকে।

private company can lease Bharat Gaurav Train
Author
Kolkata, First Published Nov 24, 2021, 6:17 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রেলের নতুন প্রকল্পের উদ্বোধন করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। চালু হবে ‘ভারত গৌরব’ (Bharat Gaurav) ট্রেন। মঙ্গলবার সেকথা জানান হল ভারতীয় রেলের (Indian Railway) পক্ষ থেকে। এই ট্রেন চালাতে পারবেন যে কোনও বেসরকারি সংস্থা। বেসরকারি ট্যুর অপারেটর বা কোনও রাজ্যও রেলের কাছ থেকে লিজ (Lease) নিয়ে এই ট্রেন চালাতে পারে। এক্ষেত্রে ট্রেনের ভাড়া (Fare), যাত্রাপথ ও পরিষেবার সম্পর্কীত সিদ্ধান্ত নেবে রেল বেসরকারি সংস্থা (Private Company) নিজেই। মঙ্গলবারই এই প্রকল্পের উদ্বোধন করেন অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। 

‘ভারত গৌরব’ (Bharat Gaurav) পরিষেবার জন্য রেল প্রায় ১৫০টি ট্রেন লিজ দিতে পারে। তবে, এই ট্রেনকে লিজ নিতে গেলে বিশেষ থিমের পরিকল্পনা করতে হবে। এমনই জানানো হয়েছে, রেলের পক্ষ থেকে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই প্রসঙ্গে জানান, গুরু কৃপা (Gurur Kripa) ট্রেনগুলো যেমন গুরু নানকের সঙ্গে সম্পর্কযুক্ত জায়গায় যায়, রামায়ণ (Ramayan) থিম ট্রেনগুলো যেমন রামের জন্মভূমি কিংবা ভগবান রামের সঙ্গে সম্পর্ক যুক্ত জায়গায় যায়, তেমনই এই ট্রেনকেও এমনই থিমে সাজাতে হবে।  ভারত গৌরব ট্রেন লিজ নিলে তা চালাতে হবে ভারতীয় সংস্কৃতি, ঐতিহ্যপূর্ণ স্থানে। 

আরও পড়ুন: Pod Hotel: ছবিতে ছবিতে দেখুন ভারতের প্রথম পড হোটেল, ভারতীয় রেলের অভিনব উদ্যোগ

ভারত গৌরব পরিষেবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, ‘যাত্রীবাহী ও পণ্যবাহী পরিষেবার পর ভারত গৌরব পরিষেবার একটি নতুন বিভাগ হতে চলেছে। এই ট্রেন আমাদের ঐতিহ্যকে তুলে ধরবে।’ ট্রেনগুলো (Trian) দেশের সংস্কৃতিক ও ঐতিহ্যবাহী জায়গায় যাত্রীদের নিয়ে যাবে।  মাত্রা ১ লক্ষ টাকা জমা দিয়েই এই ট্রেনের লিজ নেওয়া যাবে। অনলাইনে (Online) আবেদন করা যাবে। এই ট্রেনে যাত্রীরা একাধিক সুবিধা পাবেন। যেমন খাবার, স্থানীয় পরিবহন, হোটেল, বিনোজনের জিনিস সম্পর্কীত সুযোগ-সুবিধা পাবেন। এই ট্রেনে ১৪ থেকে ২০টি পর্যন্ত বগি থাকতে পারে। 

আরও পড়ুন: Kolkata Metro: চেনা ছন্দে ফিরছে কলকাতা মেট্রো, ফের চালু হচ্ছে টোকেন পরিষেবা
 
প্রসঙ্গত, কিছুদিন আগে চালু হয়েছে শ্রী রামায়ণ (Shri Ramayan) সার্কিট ট্রেন। ৭ নভেম্বর প্রথম নয়াদিল্লি থেকে এই ট্রেন যাত্রা শুরু করে। ইন্ডিয়ান রেলওয়েজের তৎপরতায় ও দেখো আপনা দেশ প্রকল্পের আওতায় ১৬ দিনের শ্রী রামায়ণ যাত্রা আয়োজন করা হয়েছে। এই ১৬ দিনের যাত্রার মধ্যে যাত্রীরা অযোধ্যা (Ayodhya), সীতামারহি (Sitamarhi), প্রয়াগ (Prayag), বারাণসী (Baranashi), শ্রিংভারপুর এবং চিত্রকূটের (Chiitrakut) মতো জায়গা পরিদর্শন করেছিল। ১০০ শতাংশ যাত্রী নিয়ে চলেছিল এই ট্রেন (Train)। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios