Asianet News BanglaAsianet News Bangla

Kolkata Metro: চেনা ছন্দে ফিরছে কলকাতা মেট্রো, ফের চালু হচ্ছে টোকেন পরিষেবা

আজ মেট্রো কর্তৃপক্ষের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘আগামী ২৫ নভেম্বর অর্থাৎ বৃহস্পতিবার থেকে উত্তর-দক্ষিণ এবং পূর্ব-পশ্চিম মেট্রোয় টোকেন ব্যবস্থা ফিরে আসছে। আগে যেমন ভাবে স্টেশনে টোকেন দেওয়া হত তেমন ভাবেই টোকেন দেওয়া হবে।’ 

token service of kolkata metro is set to start bmm
Author
Kolkata, First Published Nov 22, 2021, 8:20 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্য থেকে করোনা (Corona) এখনও পর্যন্ত পুরোপুরি বিদায় নেয়নি। আর সেই করোনার ভয়কে সঙ্গে নিয়েই জীবনের স্বাভাবিক ছন্দে ফিরছেন রাজ্যবাসী। সেই সঙ্গে পুরোনো ছন্দে ফিরতে চলেছে কলকাতা মেট্রো রেল (Kolkata Metro Rail)। ফের মেট্রোতে চালু করা হচ্ছে টোকেন পরিষেবা (Token Service)। বৃহস্পতিবার (Thursday) থেকে এই পরিষেবা চালু করা হবে। আজই এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি দিয়ে একথা জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। তবে শুধুমাত্র টিকিট কাউন্টারই (Ticket Counter) নয়, তার পাশাপাশি অটোমেটিক স্মার্ট কার্ড (Smart Card) রিচার্জ মেশিন থেকেও টোকেন কেনা যাবে বলে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

রাজ্যে করোনা সংক্রমণ বাড়তে থাকায় গত বছর ২৩ মার্চ থেকে বন্ধ রাখা হয়েছিল মেট্রো পরিষেবা (Metro Service)। বেশ কিছুদিন পর পরিষেবা চালু করা হয়। যদিও তখন মেট্রোতে উঠতে পারতেন না সাধারণ মানুষ। শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরাই একমাত্র মেট্রোতে যাতায়াত করতে পারতেন। তখন থেকেই বন্ধ রাখা হয়েছিল টোকেন পরিষেবা। তার পরিবর্তে চালু ছিল স্মার্ট কার্ড পরিষেবা। পরে অবশ্য সাধারণের জন্যও খুলে দেওয়া হয়েছিল মেট্রো। যদিও এতদিন টোকেন ব্যবহার হচ্ছিল না। স্মার্টকার্ড দিয়েই যাতায়াত করছিলেন সবাই। কর্তৃপক্ষের বক্তব্য ছিল, টোকেন যেহেতু হাতবদল হয় তাতে সংক্রমণের আশঙ্কা বাড়ে। অবশেষে বৃহস্পতিবার থেকে চালু হতে চলেছে টোকেন পরিষেবা। 

আরও পড়ুন- বিছানায় মিশেছে দেহ, পড়ে রয়েছে কঙ্কাল, ৩ মাস বাবার মৃতদেহ আগলে ছেলে

আজ মেট্রো কর্তৃপক্ষের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘আগামী ২৫ নভেম্বর অর্থাৎ বৃহস্পতিবার থেকে উত্তর-দক্ষিণ এবং পূর্ব-পশ্চিম মেট্রোয় টোকেন ব্যবস্থা ফিরে আসছে। আগে যেমন ভাবে স্টেশনে টোকেন দেওয়া হত তেমন ভাবেই টোকেন দেওয়া হবে।’ 

আরও পড়ুন- 'সিবিআই ছাড়া উপায় নেই', গ্রুপ ডি কর্মী নিয়োগ মামলায় বলল হাইকোর্ট

যদিও, প্রথম থেকেই সাধারণ মানুষ টোকেন পরিষেবা চালুর পক্ষেই ছিল। এখন আগের তুলনায় রাজ্যে দৈনিক করোনা সংক্রমণের পরিমাণ অনেকটাই কম। আর সেই কারণেই ধীরে ধীরে মেট্রোয় লোকসংখ্যাও বাড়ছে। তাই সব দিক খতিয়ে দেখেই টোকেন পরিষেবা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে। তবে মেট্রোতে যাত্রার সময় করোনাবিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। মাস্ক পরা, শারীরিক দূরত্ববিধি মানার কথা বারবার বলা হয়েছে। অবশ্য স্মার্ট কার্ড চালু থাকতেই মেট্রোতে ব্যাপক ভিড় লক্ষ্য করা গিয়েছিল। আর এবার টোকেন পরিষেবা শুরু হলে ভিড় আরও বাড়বে বলে অনুমান। তবে মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে এখনও স্মার্টকার্ড ব্যবহারের উপরই বেশি জোর দেওয়া হচ্ছে। যাঁরা প্রতিদিন মেট্রোয় যাতায়াত করেন, তাঁদের স্মার্টকার্ড ব্যবহার করারই অনুরোধ করা হচ্ছে।  

আরও পড়ুন- 'মুকুলের বিধায়ক পদ নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিন', বিধানসভার স্পিকারকে নির্দেশ সুপ্রিম কোর্টের

Follow Us:
Download App:
  • android
  • ios