প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে বিশ্ব কোভিড পরিস্থিতি নিয়ে কথা বলেন। ভারত-জার্মানি মহামারি মোকাবিলায় দুটি দেশ একসঙ্গে কাজ করার পরিকল্পনা গ্রহণ করেছে। ভ্যাক্সিন উন্নয়ন আর উৎপাদনে দুটি দেশ একে আপরকে সহযোগিতা করারও আশ্বাস দিয়েছে। এদিন দুই রাষ্ট্রপ্রধান ভিডিও কনফারেন্সের মাধ্যমে দীর্ঘক্ষণ কথা বলেন। মহামারি, দ্বিপাক্ষিক সম্পর্ক ইস্যসহ একাধিক বিষয় ভারত ও ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের মত গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা হয়েছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইউরোপ ও বিশ্বকে স্থিতিশীল ও শক্তিশালী নেতৃত্ব দেওয়ার জন্য জার্মান চ্যান্সেলর মার্কেলের ভূয়সী প্রশংসা করেন। কৌশলগত সম্পর্ক উন্নয়নের জন্য ভারত ও জার্মান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের বিষয় নিয়েই দুটি দেশ আলোচনা করেছে। একই সঙ্গে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভ্যাক্সিন উন্নয়নের ভারতের অবস্থান সম্পর্কে মার্কলে অবহিত করেছেন। একই সঙ্গে জার্মানিতে নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়া নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোলার অ্যালায়েন্স বা আইএসএ তে যোগদানের জন্য জার্মানির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। দুর্যোগ প্রতিরোধ ও পরিকাঠামো কোয়ালিশের প্ল্যাটফর্মে সহযোগিতা জোরদার করারও ইচ্ছে প্রকাশ করেছেন। চলতি বছরপ ভারত ও জার্মানির সম্পর্কের ৭০ তম বার্ষিকী পালন করা হবে। অন্যদিকে জার্মান সরকারের মুখপাত্র জানিয়েছেন দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে মহামারি পরিস্থিতি, ভ্যাক্সিন উন্নয়ন ও ইন্দো প্যাসেফিকএলাকা নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে।