Asianet News BanglaAsianet News Bangla

সম্পত্তি মামলায় স্বস্তিতে তৃণমূল কংগ্রেস, শুনানিতে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্টের হাত ধরেই এল সাময়িক স্বস্তি। ১৯ তৃণমূল কংগ্রেস নেতা-মন্ত্রীর আয় বহির্ভূত সম্পত্তি বৃদ্ধি মামলায় স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের প্রধানবিচারপতি উদয় উমেশ ললিতের ডিভেশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। আপাতত হাইকোর্টের শুনানি স্থগিত থাকবে।

property case 19 TMC leaders Supreme Court stayed the property increase case of the minister BSM
Author
First Published Sep 9, 2022, 3:06 PM IST

সুপ্রিম কোর্টের হাত ধরেই এল সাময়িক স্বস্তি। ১৯ তৃণমূল কংগ্রেস নেতা-মন্ত্রীর আয় বহির্ভূত সম্পত্তি বৃদ্ধি মামলায় স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের প্রধানবিচারপতি উদয় উমেশ ললিতের ডিভেশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। আপাতত হাইকোর্টের শুনানি স্থগিত থাকবে। 

পশ্চিমবঙ্গের ১৯ তৃণমূল কংগ্রেস নেতা মন্ত্রী ও বিধায়কের আয় বহির্ভূত সম্পত্তি বেড়েছে। এই অভিযোগে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। এই বিষয় কলকাতা হাইকোর্ট এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে পার্টিও করেছিল। এই মামলাকে চ্যালেঞ্জ জানিয়েই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল তৃণমূল কংগ্রেসের সদস্যরা। সেই মামলার ওপরই স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্টের প্রধানবিচারপতির ডিভিশন বেঞ্চ। তৃণমূল কংগ্রেসের হয়ে সুপ্রিম কোর্টে সওয়াল করেন আইনজীবী কপিল সিবাল ও আইনজীবী সুহান মুখোপাধ্য়ায়। 

এদিন সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানান হয়েছে শীর্ষ আদালতের পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত কলকাতা হাইকোর্ট এই মামলার শুনানি করতে পারবে না। তাই আপাতত স্বস্তিতে তৃণমূল কংগ্রেসের ১৯ নেতা। এদিন আদালতে তৃণমূলের পক্ষ থেকে জানান হয়েছিল, তৃণমূল কংগ্রেস নেতাদের সম্মানহানি করতেই এই মামলা করা হয়েছে। রাজ্যের জনগণের মধ্যে তৃণমূলের ভাবমূর্তি খারাপ করতেই এই মামলা । দীর্ঘ সওয়াল জবাবের পরই এই মামলায় হাইকোর্টের শুনানির ওপর স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। 


আগেই তৃণমূল কংগ্রেসের ১৯ নেতার বিরুদ্ধে সম্পত্তি বৃদ্ধির মামলা দায়ের করা হয়েছিল। ২০১৭ সালে এই মামলা দায়ের করা হয়েছিল । তারই সূত্র ধরে নতুন মামলা দায়ের করা হয়েছে।  আর্জিতে দাবি করা হেয়এছ ২০১১ সালের পর থেকে মাত্র পাঁচ বছরের মধ্যে তৃণমূল কংগ্রেসের ১৯ নেতা মন্ত্রীর সম্পত্তি প্রায় ২০০ শতাংশ বেড়েছে। মামলায় নাম রয়েছে রাজ্যের তিন মন্ত্রী ফিরহাদ হাকিম, অরূপ রায় ও জ্য়োতিপ্রিয় মল্লিকের। 


পাল্টা হাইকোর্টে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধেও একটি মামলা দায়ের করা হয়েছে। দায়ের করা মামলায় দাবি করা হয়েছিল, ১৭ জনের সম্পত্তি বেড়েছে প্রায় ৯৮২৪৯৯ শতাংশ। আয়ের সঙ্গে এই ১৭ জনের সম্পত্তি সংগতি বিহীন বলেও দাবি করা হয়েছে। আয়ের উৎস সন্ধানেরও আর্জি জানান হয়েছে। তবে সম্পত্তি বৃদ্ধির পরিমাণ নিয়ে কিছুটা হলেও বিষ্ময় প্রকাশ করেছেন ওয়াকিবহাল মহল। 

'আমি কি কেন্দ্রের শ্রমিক?', কর্তব্যপথে নেতাজি মূর্তি উন্মোচন নিয়ে মোদীকে কড়া বার্তা মমতার

কথা রাখলেন হাসিনা, সীমান্ত পেরিয়ে ৪ টন ইলিশ এল রাজ্যে- পুজোর মুখে আরও ইলিশ আসবে

মহিলাকে ঝোপের মধ্যে নিয়ে গিয়ে গণধর্ষণ, প্রতিবাদে বিজেপির অবরোধ বিক্ষোভে উত্তাল টিটাগড়

Follow Us:
Download App:
  • android
  • ios