কোল ব্লক বেসরকারি করণের প্রতিবাদের বাম ও কংগ্রেসের শ্রমিক সংগঠনগুলির ডাকা তিন দিনের ধর্মঘটে প্রায় অচল কয়লা খনিগুলি। বন্ধ রয়েছে যাবতীয় কাজকর্ম। ২-৪  জুলাই টানা তিন দিনের ধর্মঘটের ডাক দেওয়া হয়েছ পাঁচটি কেন্দ্রীয় শ্রমিক সংগঠন নিয়ে গঠিত জয়েন্ট অ্যাকশন কমিটির পক্ষ থেকে। তবে প্রথম থেকে ধর্মঘট থেকে নিজেদের বিরত থাকার কথা জানিয়েছিল তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি ও কয়লা খাদান শ্রমিক কংগ্রেস। বেশ কয়েকটি এলাকায় আরএসএস অনুমোদিত শ্রমিত সংগঠন ভারতীয় মজদুর সংঘ ধর্মঘটে সামিল হলেও অনেক জায়গায় সংগঠনের কর্মীরা কাজ যোগ দিয়েছেন। 


আরএসএস-এর কর্মী সংগঠন ভারতীয় মজদুর সংঘের পক্ষ থেকে জানান হয়েছে প্রথম দিকে বাম আর কংগ্রেসের শ্রমিক সংগঠনের ডাকা এই ধর্মঘটে যোগ দেওয়া নিয়ে সংগঠনের অন্দরেই দোলাচল ছিল। কিন্তু পরবর্তী কালে ধর্মঘটে যোগ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়ে। তবে বিজেপির বিপক্ষে কিছু বলা থেকে সংগঠনের সদস্যদের দূরে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। 

লাদাখে মোতায়েন ভারতের অভিযাত প্যারা ফোর্স, জেনেনিন বিশেষ বাহিনীর বিশেষত্ব ...

চরম সীমান্ত উত্তেজনার মধ্যেই লে পৌঁছালেন প্রধানমন্ত্রী, নিমুতে আলোচনা সেনাবাহিনীর সঙ্গে ...

কয়লা খাদানের শ্রমিক ধর্মঘটেনর জেরে  রীতিমত প্রভাব পড়েছে খাদানের কাজে। ধর্মঘটীদের তরফে জানান হয়েছে, কেন্দ্রীয় সরকার কোল ব্লক বিলগ্নিকরণের পথ থেকে সরে না আসলে তাঁদের আন্দোলন আরও দীর্ঘায়িত হবে। ধর্মঘটের প্রথম দিনে পূর্বাঞ্চলের সমস্ত খনিগুলিতেই কাজ বন্ধ ছিল। প্রভাব পড়েছে তেলাঙ্গনার খনিগুলিতেও। ধর্মঘটীদের পক্ষ থেকে জানান হয়েছে তিন দিনের ধর্মঘটে অংশ নিয়েছেন দেশের ২লক্ষ ৭২ হাজার শ্রমিক। 

টাইগার আভি জিন্দা হ্যায়, কংগ্রেসকে তীব্র কটাক্ষ করে বললেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ...
গত জুন মাসে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন দেশের ৪১টি কোল ব্লকে ১০০ বিদেশি বিনিয়োগের রাস্তা খুলে দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয়েই তিন দিনের ধর্মঘটের ডাক দিয়েছে শ্রমিক সংগঠনগুলি।