Asianet News BanglaAsianet News Bangla

Fuel Prices Reduced-কমানো হচ্ছে জ্বালানির দাম,বিধানসভা নির্বাচনে নজর পঞ্জাব কংগ্রেসের

একের পর এক জনমোহিনী সিদ্ধান্ত নিয়ে চলেছে পঞ্জাবের কংগ্রেস সরকার। পঞ্জাব সরকার পেট্রলে লিটার প্রতি ১০ টাকা ও ডিজেলে লিটার প্রতি ৫টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

Punjab cuts petrol, diesel prices by Rs 10 and Rs 5 per litre from tonight bpsb
Author
Kolkata, First Published Nov 7, 2021, 5:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রথমে বিদ্যুতের বিল কমানোর সিদ্ধান্ত। এবার জ্বালানির মূল্য হ্রাস। একের পর এক জনমোহিনী সিদ্ধান্ত নিয়ে চলেছে পঞ্জাবের কংগ্রেস সরকার। নজরে বিধানসভা নির্বাচন। সেদিকে তাকিয়ে এই সিদ্ধান্ত বলেই মনে করছে রাজনৈতিক মহল। রবিবার পঞ্জাব মুখ্যমন্ত্রী চরণজিত সিং চান্নি (Punjab Chief Minister Charanjit Singh Channi) জানান, পঞ্জাব সরকার (state government) পেট্রলে লিটার প্রতি ১০ টাকা ও ডিজেলে লিটার প্রতি ৫টাকা(petrol, diesel prices) কমানোর সিদ্ধান্ত নিয়েছে। 

সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে চান্নি জানান, ক্রেতাদের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রবিবার মাঝরাত থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানানো হয়েছে। শিরোমণি আকালি দলের সভাপতি সুখবীর সিং বাদল এর আগে চরণজিৎ সিং চান্নির নেতৃত্বাধীন কংগ্রেস সরকারকে ভোক্তাদের স্বস্তি দিতে পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাট হার কমানোর অনুরোধ জানিয়েছিলেন।

মুখ্যমন্ত্রীর এই ঘোষণার কয়েকদিন আগেই কেন্দ্র পেট্রোল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক যথাক্রমে ৫ টাকা এবং ১০ টাকা প্রতি লিটার কমিয়েছে। আবগারি শুল্ক কমিয়ে কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে উপভোক্তাদের স্বস্তি দিতে পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট কমানোর জন্য অনুরোধ করেছে। উত্তরপ্রদেশ, হরিয়ানা, গুজরাট, গোয়া, মণিপুর, ত্রিপুরা সহ বেশ কয়েকটি রাজ্যও বৃহস্পতিবার জ্বালানির উপর ভ্যাট কমানোর ঘোষণা করেছিল। 

উল্লেখ্য, পঞ্জাবের আগে নটি রাজ্যই বিজেপি শাসিত, যেমন অসম, ত্রিপুরা, মণিপুর, কর্ণাটক, গোয়া, উত্তরপ্রদেশ, গুজরাট, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড - পেট্রোল এবং ডিজেলের দাম অতিরিক্ত কমানোর ঘোষণা করে। তেসরা নভেম্বর কেন্দ্র পেট্রোলের উপর আবগারি শুল্ক কমানোর ঘোষণা করার কয়েক ঘন্টা পরেই, এই রাজ্যগুলির পক্ষ থেকে বিশেষ ছাড়ের ঘোষণা করা হয়। দীপাবলির প্রাক্কালে পেট্রোল ও ডিজেল যথাক্রমে ৫টাকা এবং ১০টাকা করে কমানো হয়। বৃহস্পতিবার থেকেই এই দাম কার্যকর করা হয়। 

Global Warming-২০৩০ সালের মধ্যে জলের তলায় ডুববে কলকাতা, তালিকায় বড় বড় শহরের নামও

Aryan Khan Case- মাদক মামলায় আরিয়ান খানকে ফাঁসানো হয়েছে-বিস্ফোরক তথ্য প্রকাশ্যে

Pakistan Airspace- আকাশপথ ব্যবহারে না, পাকিস্তানকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি ভারতের

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে সরকার দেশে শক্তির ঘাটতি যাতে না হয় এবং পেট্রোল ও ডিজেলের মতো পণ্যগুলি আমাদের প্রয়োজনীয়তা মেটাতে পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায় তা নিশ্চিত করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই পদক্ষেপ সেই লক্ষ্যেই নেওয়া হয়েছে। 

রাজ্যগুলি দীর্ঘদিন ধরে পেট্রোল এবং ডিজেলের ওপর মূল্য সংযোজন কর কমানোর জন্য কেন্দ্রকে অনুরোধ করে আসছে। উল্লেখ্য জ্বালানির দাম গত কয়েক মাস ধরে ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে। পেট্রোলের দাম, কিছু রাজ্যে, প্রতি লিটারে ১২০টাকা ছুঁয়েছে, তিনটি বড় শহরে ডিজেল প্রতি লিটার ১০০ টাকা ছাড়িয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios