করোনাসংক্রমণে দেশের প্রথম সারির সৈনিক হিসেবে গন্য করা হয়েছিল চিকিৎসক, স্বাস্থ্য কর্মী ও জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের। আর সেই যোদ্ধাদেরই স্বাগত জানাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আর্জি মেনে গত ২২ মার্চ জনতা কার্ফুর দিন বিকেল পাঁচটা থেকে পাঁচ মিনিটের জন্য গোটা দেশে থালা বাজিয়েছিল। অনেকেই আবার কাঁসর ঘণ্টা বাজিয়েছিল। থালা বাজিয়ে দেশের করোনা যোদ্ধাদের স্বাগত জানানোর কথা বলেছিলেন প্রধানমন্ত্রী। আর  প্রধানমন্ত্রীর সেই থালা বাজানোর মন্ত্রকেই তাঁরই দলের প্রধান সেনাপতির বিরুদ্ধে অস্ত্র হিসেবে প্রয়োগ করেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী। 

 

রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর প্রথম নির্বাচনী সভা বিহারে। তবে সেই সভা হচ্ছে ডিজিটাল প্ল্যাটফর্মে। কিন্ত তাতে কী? লালু ঘরনী অমিত শাহ নির্বাচনী সভার প্রতিবাদ জানাতে দুই ছেলে তেজস্বী ও তেজ প্রতাপ যাদবকে সঙ্গে নিয়ে প্রতিবাদে সামিল হলেন। সঙ্গে ছিলেন দলের কর্মী ও সমর্থকরা। রাষ্ট্রীয় জনতা দলের পক্ষ থেকে প্রতিবাদের নাম দেওয়া হয়েছে গরিব অধিকার দিবস। প্রতিবাদে সামিল হওয়া আরজেডি কর্মীরা প্রত্যেকেই মাস্ক ও গ্লাভসের ব্যবহার করেছিলেন। কঠোরভাবে মানা হয়েছিল নিরাপদ শারীরিক দূরত্বও। 

প্রবাসী শ্রমিকদের জন্য বিশেষ কোনও উদ্যোগ নেয়নি বিহারের নীতিশ কুমার সরকার। এই অভিযোগ তুলে বেশ কয়েক দিন ধরেই সরব হয়েছিলেন তেজস্বী যাদব। পাশাপাশি তাঁর অভিযোগ ছিল ভোটকেই পাখির চোখ করে থাকে বিজেপি। উন্নয়নের দিকে কোনও গুরুত্বই দেওয়া হয় না। চলতি বছর শেষের দিকেই ২৪৩ আসনের বিহারে বিধানসভা নির্বাচন। নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড বিজেপির জোট সঙ্গী হয়েই ভোটে লড়বে। আর বিপক্ষ হিসেবে কংগ্রেসের সঙ্গে হাত মেলাতে পারে তেজস্বীরা। 

দরিদ্র রোগীকে বেঁধে রাখা হল হাসপাতালে, চরম অমানবিক নিদর্শন শিবরাজের রাজ্যে ..

' জাতীয় স্তরে গোষ্ঠী সংক্রমণ পর্যায় যাননি করোনা', আশ্বস্ত করছেন এইমস প্রধান ...

দুই দেশই শান্তিপূর্ণ সমাধান চাইছে, লাদাখের সীমান্ত সমস্যা নিয়ে মুখ খুলল বিদেশ মন্ত্রক ...