রাফাল যুদ্ধ বিমান ওড়াবেন ভারতের মহিলা পাইলটরা। ইতিমধ্যেই দশ জন মহিলা পাইলটকে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। সূত্রের খবর খুব তাড়াতাড়ি তাদের মধ্যে থেকে এক জনকে বেছে নেওয়া হবে। খুব তাড়াতাড়ি এক মহিলা পাইলটনকে ১৭ নম্বর স্কোয়াড্রনের সঙ্গে যুক্ত করা হবে। সেনা সূত্রের খবর যে মহিলা পাইলটকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তাঁদের মধ্যে এক জন ইতিমধ্যেই পুরো প্রশিক্ষণ পর্বটি দক্ষতার সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। কিন্তু নিপারত্তার কারণে মহিলা পাইলটের নাম প্রকাশ করতে চাননি সেনা কর্তা। রাফালের পাশাপাশি মিগ-২১ যুদ্ধ বিমান ওড়ানোর জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 

ভারতীয় বায়ু সেনার দশ জন মহিলা পাইলট এখনও পর্যন্ত সুখোই-৩০, মিগ ২৯ সহ একাধিক ফাইটার জেট উড়িয়েছেন। ২০১৬ সালে অবনী চতুর্বেদী, ভবান্না কনথ, মোহনা সিং মহিলা ভারতীয় যোদ্ধা পাইলটের তকমা পেয়েছিলেন। ২০১৬ সাল থেকেই ভারত মহিলাদের জন্য এই পথটি খুলে দিয়েছিল সরকার। প্রতিবছর দশ জন মহিলা পাইলটকে কমিশন দেওয়া হয়। তবে ভারতীয় নিয়ম অনুযায়ী মহিলাদের প্রশিক্ষণ সম্পূর্ণ আলাদা হয়। পুরুষদে তুলনায় মহিলা পাইলটদের সংখ্যা খুব কম। কিন্তু ধীরে ধীরে মহিলা যোদ্ধা পাইলটের খরা কেটে যাবে বলেও আশাবাদী বায়ু সেনার একটি অংশ। 

লাদাখে লাল ফৌজকে আবারও টক্কর দিল ভারতীয় সেনা, চিনাদের আগে দখল করে নিল ৬টি পাহাড়

করোনাভাইরাসের সন্ধান দিতে টাটার 'ফেলুদা'কে ছাড়পত্র কেন্দ্রের, বাঁচবে খরচ আর সময় ...

প্রতিপক্ষের আতঙ্ক বাড়িয়ে লাদাখের আকাশে রাফাল, সীমান্ত উত্তাপ কমাতে ভারত-চিন বৈঠক

গত ১০ সেপ্টেম্বর আম্বালায় বায়ু সেনার ঘাঁটিতে ফ্রান্স থেকে আসা ৫টি রাফাল যুদ্ধ বিমানকে ভারতীয় বায়ু সেনার অন্তর্ভুক্ত করা হয়েছিল। অগাস্টের শেষ দিক থেকেই রাফাল যুদ্ধবিমানগুলি লাদাখের  আকাশে উড়ছে। রাফাল নিয়ে অনুশীলনের কারণে পাইলটরা আম্বালা থেকে উড়ে যাচ্ছেন লাদাখের দিকে। কখন কখনে রাতের অন্ধকারেও নজরদারি চালাচ্ছে রাফাল যুদ্ধ বিমান।সেনা সূত্রের খবর আগামী দিনে এই কাজে অংশ নেবের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া মহিলা পাইলটও। ২০২১ সালের মধ্যেই ভারতে চলে আসবে ৩৬টি রাফাল যুদ্ধ বিমান। অক্টোবরেও আরও কয়েকটি রাফাল যুদ্ধ বিমান হাতে পাওয়ার কথা রয়েছে ভারতের।