Asianet News BanglaAsianet News Bangla

Indian Railway: IRCTC-র কনভিনিয়েন্স ফি সংক্রান্ত সিদ্ধান্তে বদল, কনভিনিয়েন্স ফি নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার

ফের বদল হল সিদ্ধান্ত। জানান হয়, আইআরসিটিসি-র (IRCTC) কনভিনিয়েন্স ফি-র অর্ধেক যাবে রেলের ঘরে।  সোমবার, ১ নভেম্বর থেকে চালু হওয়ার করা ছিল এই নিয়ম। কিন্তু, আজ রেলের সচিব টুইট করে জানালেন, রেলমন্ত্রক আইআরসিটিসি (IRCTC)-র ‘কনভিনিয়েন্স ফি’ সংক্রান্ত সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে।

Railway ministry withdraws decision to share convenience fee
Author
Kolkata, First Published Oct 29, 2021, 12:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সম্প্রতি, আইআরসিটিসি (IRCTC) নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল রেলমন্ত্রকের পক্ষ থেকে। জানানো হয়, এবার থেকে আইআরসিটিসি-র (IRCTC) কনভিনিয়েন্স ফি-র অর্ধেক যাবে রেলের ঘরে।  সোমবার, ১ নভেম্বর থেকে চালু হওয়ার করা ছিল এই নিয়ম। সম্প্রতি, আইআরসিটিসি-র (IRCTC) আধিকারিকদের সঙ্গে বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে আইআরসিটিসি কোম্পানির তেমন ক্ষতি হবে না বলে জানা যায়। কিন্তু, আজ ডিআইপিএএম সচিব টুইট করে জানালেন নতুন সিদ্ধান্তের কথা। টুইটে বলা হয়, রেলমন্ত্রক আইআরসিটিসি (IRCTC)-র ‘কনভিনিয়েন্স ফি’ সংক্রান্ত সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে। 

আরও পড়ুন: Weight Loss- ওজন কমাতে চান, রাতে ঘুমানোর আগে এই বিষয়গুলি মেনে চলুন

বৃহস্পতিবার ভারতীয় রেলওয়ের অনলাইন টিকিটিং শাখা এক্সচেঞ্জগুলিকে জানানো হয়, ওয়েবসাইটে বুকিং থেকে সুবিধাজনক ফি বা কনভিনিয়েন্স ফি হিসাবে অর্জিত রাজস্বের ৫০ শতাংশ রেলের সঙ্গে সাথে ভাগ করে নিতে হবে। করোনা মহামারীর জন্য রেলের রাজস্বে যে হেরফের হয়েছে তার জন্যই এমনই সিদ্ধান্ত নেওয়া হয়। গ্রাহকদের কাছ থেকে নেওয়া কনভিনিয়েন্স ফি আইআরসিটিসি (IRCTC) এবং রেলওয়ে উভয়ের জন্য একটি বিশাল আয় তৈরি করে। আর এই কনভেনিয়েন্স ফি রেলে ভাড়ার অংশ নয়। অনলাইন টিকিট বুকিংয়ের পরিষেবার জন্য এটা নেওয়া হয়। 

 

তবে, এই খবর প্রকাশিত হওয়ার পরে শেয়ার মার্কেটে IRCTC-র স্টক ৪ শতাংশ কমে গিয়েছে। সরকারের সাথে কনভিনিয়েন্স ফি থেকে রাজস্বের অর্ধেক ভাগ করার খবরের পর শুক্রবারের প্রথম দিকের স্টক ২৫ শতাংশ হ্রাস পেয়েছে। এরপরই রেলের পক্ষ থেকে এই সিদ্ধান্তে বদল নেওয়া হয়। আসলে, IRCTC কোম্পানির কনভিনিয়েন্স ফি থেকে অর্জিত রাজস্ব রেল মন্ত্রকের সাথে ভাগ করতে হবে, এমন খবর প্রকাশের পরই IRCTC –র শেয়ারের দাম কমেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই ভারতীয় রেলের পক্ষ থেকে আপাতত কনভিনিয়েন্স ফি-র ৫০ শতাংশ নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে। 

আরও পড়ুন: Khetur Utsab- মুর্শিদাবাদে শুরু প্রায় ৪৫০ বছরের পুরনো খেতুর উৎসব, এবারও বসছে না মেলা
IRCTC কোম্পানিটি রেলের একচেটিয়া অধিকার ভোগ করে। কারণ, এটিই একমাত্র ট্রেনে ক্যাটারিং পরিষেবা এবং রেলওয়ে স্টেশনগুলিতে প্রধান স্ট্যাটিক ইউনিট পরিচালনা করার জন্য অনুমোদিত৷ খবর প্রকাশের পর আজ সকলা ১১.৪৫ পর্যন্ত, IRCTC শেয়ারের দাম ৪.৪৭ শতাংশ কমে ৮৬৭ টাকায় ছিল। অর্থাৎ IRCTC শেয়ারের দাম ৩০ শতাংশের মতো কমে গিয়েছে। এই খবর প্রকাশিত হওয়ার পরই সিদ্ধান্তের বদল করে রেল মন্ত্রক। তাদের পক্ষ থেকে টুইট করে বলা হয় পূর্ব সিদ্ধান্ত প্রত্যাহারের কথা। 
 

 

Follow Us:
Download App:
  • android
  • ios