Asianet News BanglaAsianet News Bangla

Viral News: যৌতুকের ৭৫ লক্ষ টাকা দিয়ে মেয়েদের হোস্টেল, নববধূর প্রশংসায় পঞ্চমুখ নেটদুনিয়া

গত ২১ নভেম্বর বারমের শহরের বাসিন্দা কিশোর সিং কানোয়ারের মেয়ে অঞ্জলি কানোয়ারের বিয়ে হয়েছিল প্রবীণ সিং-এর সঙ্গে। কিন্তু অঞ্জলি বেয়ের আগেই বাবার কাছে দিয়ে তাঁর যৌতুকের টাকা দাবি করেছিলেন। 

Rajasthan bride plans to build a girls' hostel with a dowry of Rs 75 lakh bsm
Author
Kolkata, First Published Nov 25, 2021, 11:55 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মেয়েদের শিক্ষা আর নারী উন্নয়নদের জন্য এক অভিনব পদক্ষেপ করলেন রাজস্থানের (Rajashthan) এক নববধূ (bride)। তাঁর উদ্যোগ যথেষ্ট বাহবা কুড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। কারণ নিজের বিয়ের যৌতুকের ৭৫ লক্ষ টাকা বাবার কাছ থেকে চেয়ে নিয়েছেন নববধূ।  সেই টাকায় তিনি মেয়েদের জন্য একটা হোস্টেল তৈরির পরিকল্পনা করেছেন।   


সংবাদ সংস্থা দৈনিক ভাস্ককের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী গত ২১ নভেম্বর বারমের শহরের বাসিন্দা কিশোর সিং কানোয়ারের মেয়ে অঞ্জলি কানোয়ারের বিয়ে হয়েছিল প্রবীণ সিং-এর সঙ্গে। কিন্তু অঞ্জলি বেয়ের আগেই বাবার কাছে দিয়ে তাঁর যৌতুকের টাকা দাবি করেছিলেন। বলেছিলেন যৌতুকের টাকা নিয়ে তিনি মেয়েদের জন্য একটি হোস্টেল তৈরি করতে চান। মেয়ের ইচ্ছেকে স্বীকৃতি দিয়ে বাবা যৌতুকের ৭৫ লক্ষ টাকা দান করেদেন হোস্টেল নির্মাণের কাজে। 

Kangana Ranaut: শিখ বিরোধী মন্তব্য, এফআইআর-এর পর এবার কঙ্গনাকে সমন দিল্লি বিধানসভার

New Covid Variant: করোনার নতুন রূপ ভয়াবহ হতে পারে, কেন্দ্র চিঠি লিখে সতর্ক করল রাজ্যগুলিকে

প্রতিবেদনে আরও বলা হয়েছে বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হওয়ার পরে অঞ্জলি প্রতাপ পুরীরের কাছে একটি চিঠি নিয়ে গিয়েছিলেন। সেই চিঠিতেই তাঁর ইচ্ছের কথা লেখা ছিল। বিয়ের অনুষ্ঠানে আগত অতিথিদের সামনে সেই চিঠি পড়ে শোনান হয়। মেয়েদের হোস্টেল নির্মাণের কথা শুনে অতিথিরা সকলেই নববধূকে শুভেচ্ছা জানান। তারপরই কনের বাবা তাঁকে একটি খালি চেক দেন নিজের ইচ্ছে মত টাকার অঙ্ক বসিয়ে নেওয়ার জন্য। কনে অঞ্জলি লেখানে ৭৫ লক্ষ টাকা নেন। 

Congress: দলে ভাঙন ধরার পরেও কংগ্রেসের গলায় 'বিরোধী ঐক্য', কোন পথে সংসদে রাহুলরা

প্রতাপ পুরী তারাতারা গণিতের প্রধান। তিনি এই নববধূর এই উদ্যোগের প্রশংসা করছেন। বলেছেন, কন্যাদানের সময়ে নারী শিক্ষার প্রচার তাঁকেও অনুপ্রেরণা দিয়েছে। তিনি নারী শিক্ষার প্ররারে জন্য আরও পদক্ষেপ করতে রাজি। নারী শিক্ষার মধ্যেই সমাজের উন্নয়ন সম্ভব বলেও দাবি করেছেন তিনি। তিনি মেয়েদের হোস্টেল নির্মাণের জন্য কানোয়ারের পাশে দাঁড়িয়ে আরও অর্থ সংগ্রহ করতে রাজি রয়েছে। 

নেটিজেনদের কথায় স্ত্রী শিক্ষা, নারী নির্যাতন, কন্যা সন্তান হত্যার মত ঘটনায় বারবার সংবাদ শিরোনামে এসেছে রাজস্থান। কিন্তু অঞ্জলির এই উদ্যোগ রাজস্থানের একটি অন্য পরিচয় তৈরি করতে চলেছে। যা রাজ্যের মহিলাদের অনুপ্রেরনা যোগানোর পাশাপাশি রাজস্থানকেও সম্মান এনে দেবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios