Asianet News BanglaAsianet News Bangla

Rajeev Chandrasekhar-কেরল সফরে শিল্পোদ্যোগীদের প্রশংসা রাজীব চন্দ্রশেখরের

রাজীব চন্দ্রশেখরকে গোটা এলাকা ঘুরিয়ে দেখান ইনোভেশন জোনের ডিরেক্টর বিজয়ন পিল্লাই। এই জোনে গড়ে উঠেছে নাভাল ফিজিক্যাল অ্যান্ড ওশেনোগ্রাফিক ল্যাবরেটরি বা এনপিওএল। 

Rajeev Chandrasekhar praises entrepreneurs in his Kerala Visit bpsb
Author
Kolkata, First Published Nov 12, 2021, 2:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেরল সফরে (Kerala Visit) নতুন শিল্পোদ্যোগীদের (entrepreneurs) সঙ্গে কথা বললেন  ইলেকট্রনিকস, তথ্যপ্রযুক্তি, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা (Electronics and Information Technology & Skill Development and Entrepreneurship) প্রতিমন্ত্রী (Minister of State) রাজীব চন্দ্রশেখর (Rajeev Chandrasekhar)। কেরলের টেকনোলজি ইনোভেশন জোনে (Technology Innovation Zone) দাঁড়িয়ে তিনি শিল্পোদ্যোগীদের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেন। এদিন রাজীব চন্দ্রশেখরকে গোটা এলাকা ঘুরিয়ে দেখান ইনোভেশন জোনের ডিরেক্টর বিজয়ন পিল্লাই। এই জোনে গড়ে উঠেছে নাভাল ফিজিক্যাল অ্যান্ড ওশেনোগ্রাফিক ল্যাবরেটরি বা এনপিওএল। জানা গিয়েছে ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও-র গুরুত্বপূর্ণ শাখা হল এনপিওএল। 

কেন্দ্র সরকার সূত্রে খবর এই এনপিওএল মূলত সমুদ্র তলদেশে নজরদারির ক্ষমতা বৃদ্ধির জন্য উন্নত মানের প্রযুক্তি তৈরি করবে। ভারতীয় নৌসেনার শক্তিবৃদ্ধিতে এই প্রযুক্তি কাজে লাগবে বলে আশা করা হচ্ছে। এনপিওএলের কাজের গতিপ্রকৃতি সম্পর্কে এদিন রাজীব চন্দ্রশেখরকে বিস্তারিত তথ্য দেন পিল্লাই। এদিন রাজীব চন্দ্রশেখর এনপিওএলের অ্যাকুইস্টিক ট্যাঙ্ক ফেসিলিটি বিভাগ ঘুরে দেখেন। এই বিভাগের মূল কাজ সমুদ্র তলদেশে উচ্চক্ষমতা সম্পন্ন সেন্সর তৈরি করা। 

এর আগে শুক্রবার কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কেরলের গরুবায়ুর শ্রীকৃষ্ণ মন্দিরে পুজো দেন। মন্ত্রী বলেন কোভিড পরিস্থিতির পর প্রায় দুবছর পরে তিনি এই মন্দিরে এলেন। ছোটবেলায় প্রায়ই পরিবারের সঙ্গে এই মন্দিরে আসার অভিজ্ঞতা তাঁর রয়েছে বলে জানান মন্ত্রী। এদিন শিল্পোদ্যোগীদের তৈরি করা নানা কাজ দেখেন মন্ত্রী। প্রশংসা করেন তাঁদের উদ্যোগের। 

Rajeev Chandrasekhar praises entrepreneurs in his Kerala Visit bpsb

এর আগে রাজীব চন্দ্রশেখর বলেছিলেন ইঞ্জিনিয়ারিং, রিসার্চ অ্যান্ড ডেভপলমেন্ট সেক্টর ৩১ বিলিয়ন ডলারেরও বেশি রাজস্ব আয় করে। এক হাজারেরও বেশি বিশ্বব্যাপী কোম্পানি রয়েছে যারা বিভিন্ন সেক্টরে প্রোডাক্ট তৈরির জন্য ভারতের সংস্থা স্থাপন করেছে। 'আমরা যেসব পণ্য ব্যবহার করি তার অধিকাংশই ইন্ডিয়া ইনসাইড'। অর্থাৎ ভারতে তৈরি হয়েছে। তবে এখনও পর্যন্ত সেরা সময় আসেনি বলেও জানিয়েছেন তিনি।  উৎপাদন, কৌশল, আর ডিজিটালাইজেশনের সুযোগগুলি আগামী ৫ বছরে দেশের ট্রিলিয়ন ডলার ডিজিটাল অর্থনীতির বাস্তবায়িত করেত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। 

NSA Meet-স্থিতিশীল আফগানিস্তান তৈরির পক্ষে একজোট সাত দেশ, নেতৃত্বে নরেন্দ্র মোদী

Terrorists Killed- সাফল্যের তালিকা, চলতি বছরে সেনা-সিআরপিএফের হাতে খতম ১৩৮ জঙ্গি

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বলেন জিএসটি সংগ্রহে রেকর্ড করেছে দেশ। নরেন্দ্র মোদীর যোগ্য নেতৃত্বে দেশ উন্নয়নের পথে দ্রুত এগিয়ে চলেছে। লকডাউনের চোখরাঙানি সত্ত্বেও জিএসটি সংগ্রহের হার দুর্দান্ত সাফল্যের মুখ দেখিয়েছে। করোনা আবহে যখন অর্থনীতির গতি রুদ্ধ হয়ে যাবে, এমন আশঙ্কা করা হচ্ছিল, তখন এই সাফল্য বিরোধীদের মুখ বন্ধ করে দিয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios