২ দিনের সফরে কাশ্মীর ও লাদাখ গিয়েছেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এরমধ্যে শুক্রবার লাদাখে সেনাবাহিনীকে পাশে নিয়ে রাজনাথ স্পষ্ট জানিয়ে দিয়েছেন, প্রতিপক্ষ যত শক্তিশালীই হোক না কেন, ভারতের এক ইঞ্চি জমিও কেউ কেড়ে নিতে পারবে না। চিনকে বার্তা দেওয়ার পর শনিবার কাশ্মীর সফর করলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী।

আরও পড়ুন: 'আলোচনায় কতদূর সমাধান বেরোবে কোনও গ্যারান্টি নেই', লাদাখ থেকে এবার সোজাসুজি রণহুঙ্কার রাজনাথের

শনিবার রাজনাথের কাশ্মীর সফর শুরু হয় অমরনাথ দর্শনের মধ্যে দিয়ে। প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে অমরনাথে পুজো দেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভানে। 

 

 

শুক্রবার লাদাখ পরিস্থিতি খতিয়ে দেখার পর এদিন ভারত-পাক সীমান্তবর্তী অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থার খুঁটিনাটি যাচাই করেন রাজনাথ। কুপওয়ারা জেলায় পাক সীমান্ত সংলগ্ন ফরওয়ার্ড পোস্টগুলিতে যান তিনি। 

 

 

এদিকে আগামী ২১ জুলাই থেকে শুরু হচ্ছে বার্ষিক অমরনাথ যাত্রা।   তার আগেই চাঞ্চল্যকর খবর জানাল জম্মু-কাশ্মীরের নিরাপত্তা বাহিনী। শুক্রবার এক সেনা আধিকারিক জানিয়েছেন, কিছু জঙ্গি অমরনাথ যাত্রা লক্ষ্য করে হামলা চালানোর ছক কষেছিল। তবে  তিনি আশ্বস্ত করেন, কোনও অপ্রীতিকর পরিস্থিতি যাতে তৈরি না হয় এই বার্ষিক তীর্থযাত্রায় তার সম্পূর্ণ খেয়াল রাখছে সেনা।

আরও পড়ুন: উপত্যকায় ফের সেনার সাফল্য, কুলগামের পর এবার সোপিয়ানে খতম জঙ্গিবাহিনী

দক্ষিণ কাশ্মীরে আয়োজিত এক সাংবাদিক বৈঠকে ব্রিগেডিয়ার বিবেক সিং ঠাকুর জানিয়েছেন, ‘আমাদের কাছে খবর আছে, যাত্রা নষ্ট করার জন্যে সব রকম চেষ্টা চালাবে জঙ্গিরা। কিন্তু আমাদেরও এর জবাবদেওয়ার মত পরিকাঠামো এবং সেনাবল রয়েছে। অমরনাথ যাত্রা যাতে শান্তিতে এবং নিরাপদে সম্পন্ন হয় তা সুনিশ্চিত করা হচ্ছে। যাত্রায় কোনও বাধা আসতে দেওয়া হবে না। ওই অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থায় কোনও ফাঁক থাকবে না।’

এদিকে রাজনাথের সফরের আগের রাতেই এবার নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি থাকা গ্রামগুলির বাসিন্দাদের নিশানা করল পাক রেঞ্জার্সরা। শুক্রবার যুদ্ধবিরতি লঙ্ঘন করে রাতভর গুলি চালায় পাক বাহিনী। যাতে পুঞ্চে ৩ ভারতীয় নাগরিকের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পুঞ্চের ডেপুটি কমিশনার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শুক্রবার পুঞ্চ জেলার গুলপুর সেক্টরে যুদ্ধবিরতি লঙ্ঘন করে পাকিস্তান। পাক সীমান্ত থেকে গোলা ও মর্টার শেল নিক্ষেপ করা হয়। এর ফলে তিন জন নাগরিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন  আরও এক জন।

 

এর মধ্যেই অবশ্য গত ২৪ ঘণ্টায় ৬ জঙ্গিকে খতম করেছে নিরাপত্তা বাহিনী। এদের মধ্যে সোপিয়ানে ৩ জঙ্গিকে শনিবার সকালে খতম করে সেনা। বাকি ৩ জঙ্গিকে শুক্রবার কুলগামে অভিযান চালিয়ে নিকেশ করে বাহিনী।