রাশিয়া সফরে রাজনাথ সিং-এর হাতিয়ার 'নমস্কার'। রাশিয়ার সেনা কর্তা তাঁকে অভ্যর্থনা জানানোন জন্য করমর্দন করতে চেয়েছিলেন। কিন্তু তার জবাবে ভারতের ঐতিহ্যবাহী 'নমস্কার' করেই তিনি অভ্যর্থনা স্বীকার করেন। আর ভারতের প্রতিরক্ষা মন্ত্রীর দেখাদেখি সেই রাশিয়ান সরকারি কর্মকর্তাও প্রতি নমস্কার জানান রাজনাথ সিংকে। 

একটি গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দিতে রাশিয়া পৌঁছেছেন রাজনাথ সিং। রাশিয়ান কাউন্টার পার্ট জেনারেল সের্গেই শয়েগুর সঙ্গে বৈঠক করবেন তিনি। যা নিজেই সোশ্যাল মিডিয়া জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী। মস্কো বিমান বন্দরে তাঁকে স্বাগত জানিয়েছিলেন মেজর জেনারেল বুখতিভক্ষ ইয়ুরি নিকোলাভিচ। সোশ্যাল মিডিয়ায় রাজনাথ সিং-এর পোস্ট করা ভিডিওতে দেখা গেছে ভারতীয় রাষ্ট্রদূত ডিবি ভেঙ্কটেশ বর্মা তাঁকে রাশিয়ার সরকারি প্রতিনিধিদের সঙ্গে আলাপ করিয়ে দিচ্ছেন। আর সেখানে রাশিয়ার প্রতিনিধিদের করমর্দনের প্রস্তাবের জবাবে নমস্কার করছেন রাজনাথ সিং। তার জবাবে রাশিয়ান প্রতিনিধিরাও তাঁকে পাল্টা নমস্কার করেই স্বাগত জানাচ্ছেন। 


পূর্ব লাদাখে চিন সীমান্তে ক্রমশই উত্তেজনা বাড়ছে। এই অবস্থায় প্রতিরক্ষা সংক্রান্ত বিষয় নিয়েই সাংহাই সংস্থার সঙ্গে আলোচনা করবেন রাজনাথ সিং। শুক্রবার সাংহাই করর্পোরেশন অর্গানাইজেশন সদস্যভুক্ত দেশগুলিও আলোচনা করবে। ভারত ছাড়াও এসসিও সদস্যভুক্ত দেশগুলি হল চিন,পাকিস্তান, রাশিয়া, কারগিজস্থান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও কাজাখস্তান। সন্ত্রাসবাদ ও আঞ্চলিক সুরক্ষা নিয়েই মূলত আলোচনা হবে। আর উত্তপ্ত লাদাখ পরিস্থিতিতে এই বৈঠকেই রাজনাথ সিং-এর মুখোমুখি হতে পারেন চিনের প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল ওয়েই ফেংহে। যা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েগেছে জল্পনা। কারণ এই বৈঠকে কী রাজনাথ সিং পূর্ব লাদাখের সীমান্ত পরিস্থিতি নিয়ে কথা বলবেন? যদিএ প্রশাসনের তরফে জানান হয়েছে তেমন কোনও সম্ভাবনা নেই। রাজনাথের সফরসূচিতে চিনের সঙ্গে আলাদা কোনও বৈঠকের সময় নির্ধারণ করা হয়নি। জুন মাসের পর এটি ছিল রাজনাথ সিং-এর দ্বিতীয় রাশিয়া সফর। সেই সময় মস্কোর বিজয় দিবসের কুচকাওয়াজে মস্কোর হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন তিনি।

বরফের যুগে দাপিয়ে বেড়াত ম্যামথরা, জানেন কি ঠিক কতটা ঠান্ডা ছিল সেসময়ের বিশ্ব ...

'মোদীর তৈরি বিপর্যয়', তালিকা নিয়ে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ রাহুলের ...

সীমান্ত উত্তেজেনার মধ্যেই লাদাখে সেনা প্রধান, লাল ফৌজের গতিবিধি বুঝতে তীক্ষ্ণ নজরদারী লাসা-কাশগড় সড...