Asianet News BanglaAsianet News Bangla

পিএম কেয়ার ফান্ডের নতুন ট্রাস্টি রতন টাটা, মনোনয়নের তালিকায় রয়েছে আর কার কার নাম?

২০২০ সালে কোভিড পরিস্থিতি মোকাবিলায় এই তহবিল তৈরি করা হয়। প্রাথমিকভাবে দেশের যে কোনও আপতকালীন পরিস্থিতি, যেমন, মহামারী, দুর্ভিক্ষ, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদির মোকাবিলার জন্যই পিএম কেয়ার ফান্ড তৈরি করা হয়। 

Ratan Tata appointed as the newly nominated the news trustee of PM CARE Fund ANBISD
Author
First Published Sep 21, 2022, 3:41 PM IST

পিএম কেয়ার ফান্ডের ট্রাস্টি এবার প্রবীণ শিল্পপতি রতন টাটা। বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে থেকে একটি বিবৃতির মাধ্যমে  জানানো হয়েছে,সুপ্রিম কোর্টের প্রাক্তন  বিচারক কে টি থমাস এবং প্রাক্তন ডেপুটি লোকসভা স্পিকার কারিয়া মুন্ডা পিএম কেয়ার ফান্ডের ট্রাস্টি হিসেবে এই প্রবীণ শিল্পপতিকে বেছে নিয়েছেন। 

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পিএম কেয়ার ফান্ডের ট্রাস্টি বোর্ডের সদস্যদের বিয়ে একটি বৈঠক করেন। বৈঠকে ট্রাস্টি বোর্ডের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অর্থমন্ত্রী নির্মলা সিতারমন। এই বৈঠকেই সুপ্রিম কোর্টের প্রাক্তন  বিচারক কে টি থমাস এবং প্রাক্তন ডেপুটি লোকসভা স্পিকার কারিয়া মুন্ডা পিএম কেয়ার ফান্ডের নবনির্বাচিত ট্রাস্টি হিসেবে টাটা সনস-এর চেয়ারম্যান রতন টাটাকে মনোনীত করেন।
 
পিএমও-এর তরফ থেকে জানানো হয় পিএম কেয়ার ফান্ডের উপদেষ্টা বোর্ড গঠনের জন্য মনোনীত করা হয়েছে একাধিক বিশিষ্ট ব্যক্তিকে। এই তালিকায় রয়েছেন ভারতের প্রাক্তন নিয়ন্ত্রক ও অডিটর জেনারেল রাজীব মেহরিশি,ইনফোসিসের প্রাক্তন চেয়ারম্যান সুধা মূর্তি, টিচ ফর ইন্ডিয়ার সহ-প্রতিষ্ঠাতা আনন্দ শাহ ও পিরামল ফাউন্ডেশনের প্রাক্তন সিইও। 
প্রধানমন্ত্রী জানান একাধিক বিশিষ্ট ব্যাক্তি পিএম কেয়ার ফান্ডের উপদেষ্টা বোর্ডের সদস্য পদে থাকলে এই তহবিলের কার্যকরীতা আরো দৃঢ় হবে। এই প্রসঙ্গে তিনি বলেন,"তাঁদের সারা জীবনের অভিজ্ঞতা, জ্ঞান, সাধারণ মানুষের জীবনকে বোঝার ক্ষমতা আমাদের সমৃদ্ধ করবে। তাঁদের অভিজ্ঞতা এই তহবিলকে সাধারণ মানুষের প্রয়োজনে আরও জোড়ালো করে তুলতে সাহায্য করবে। 

আরও পড়ুন - ধনকুবেরদের লড়াইয়ে অনেককেই টেক্কা দিল গৌতম আদানি, জানুন বিশ্বের দ্বিতীয় ধনকুবেরের সম্পত্তির পরিমাণ

২০২০ সালে কোভিড পরিস্থিতি মোকাবিলায় এই তহবিল তৈরি করা হয়। প্রাথমিকভাবে দেশের যে কোনও আপতকালীন পরিস্থিতি, যেমন, মহামারী, দুর্ভিক্ষ, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদির মোকাবিলার জন্যই পিএম কেয়ার ফান্ড তৈরি করা হয়। 

আরও পড়ুন -  ডেবিট-ক্রেডিট কার্ডহোল্ডারদের জন্য বড় খবর, পয়লা অক্টোবর থেকে বদলে যাচ্ছে ব্যবহারের নিয়ম

এই তহবিল সম্পূর্ণরূপে ব্যক্তি, সংস্থা বা স্বেচ্ছাসেবী সংস্থার অনুদানে তৈরি। কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অনুযায়ী ২০২০-২০২১ সালের মধ্যেই পিএম কেয়ার ফান্ডের আওতায় সংগৃহীত অর্থের পরিমাণ ৭,০৩১,৯৯ কোটি টাকা।  
আরও পড়ুন - বিদেশে রফতানি করা গাড়িতে ৬ আর দেশের ৪, এয়ারব্যাগ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর প্রশ্ন গাড়ি নির্মাতা সংস্থাগুলিকে

Follow Us:
Download App:
  • android
  • ios