দু' দিন ধরে দাউ দাউ করে জ্বলছে নদী। এমনই ছবি ধরা পড়েছে অসমে। গুয়াহাটি থেকে প্রায় ছ' শো কিলোমিটার দূরে ডিবরুগড়ের নাহারকাটিয়ায় বুরহি দিহিং নদীতে এই বিপত্ত ঘটেছে। জলের উপরেই সেখানে দাউ দাউ করে জ্বলছে আগুন, আকাশ ঢেকে গিয়েছে ঘন কালো ধোঁয়ায়। 

কিন্তু কীভাবে ঘটল এই বিপত্তি? স্থানীয়দের দাবি, নদীর নীচ দিয়ে যাওয়া তেলের পাইপলাইন লিক করেই এই দুর্ঘটনা ঘটেছে। স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, অয়েল ইন্ডিয়া-র ধুলিয়াজান প্ল্যান্ট থেকে সরবারহ করা অপরিশোধিত তেল কোনওভাবে নদীর সঙ্গে যুক্ত একটি জলের পাইপে ঢুকে যায়। যা থেকে নদীর জলে তেল ছড়িয়ে পড়ে। 

 

 

স্থানীয়দের অনুমান, নদীর জলে তেল ভেসে ওঠার পর তাতে আগুন ধরিয়ে দেয় কয়েকজন। তা থেকেই এই ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আরও অভিযোগ, স্থানীয় দুষ্কৃতীরা পাইপলাইন থেকে তেল চুরি করতে মাঝেমধ্যেই তাতে ফুটো করে দেয়। যার ফলে তেল লিক করে দুর্ঘটনা ঘটে। 

ইতিমধ্যেই নদীর বুকে আগুনের লেলিহান শিখার সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে প্রশাসন। 

স্থানীয়দের অভিযোগ, আগুন লাগার পর পরই তাঁরা জেলা প্রশাসনকে সতর্ক করেছিলেন। কিন্তু তাতে বিশেষ আমল দেওয়া হয়নি। যার ফলে আগুন ভয়াবহ রূপ নেয়। অগ্নিকাণ্ডের জেরে এলাকার জীব বৈচিত্রে কী প্রভাব পড়বে, তাও খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা।