ফের গ্যাস লিক আতঙ্ক। বুধবার বিষ্কাত গ্যাসের প্রভাবে মৃত্যু হল অন্তত চার শ্রমিকের। ওড়িশায় রাষ্ট্রায়ত্ত্ব সেইল-এর রৌরকেলা ইস্পাত কারখানার একটি ইউনিট থেকে এই বিষাক্ত গ্যাস লিক করে বলে জানা গিয়েছে। শুধু ৪ জনের মৃত্যুই নয়, সেই বিষাক্ত গ্যাস শ্বাসযন্ত্রে ঢুকে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন আরও বহু শ্রমিক। এমনটাই জানা গিয়েছে।

বুধবার সকালে রৌরকেল্লা স্টির প্লান্ট-এর কয়লা রাসায়নিক বিভাগে এই দুর্ঘটনা ঘটে। সেই সময় সেই কারখানায় মোট ১০ জন কর্মী ডিউটিতে ছিলেন। তাঁরা প্রত্যেকেই অচেতন হয়ে পড়েছিলেন। তাদের দ্রুত ইস্পাত জেনারেল হাসপাতালের (আইজিএইচ) আইসিইউ-তে ভর্তি করা হয়। সেখানে কিছু পরে মৃত্যু হয় চারজনের। এই ঘটনায় ওই ১০ জন ছাড়াও কারখানার আরও বেশ কয়েকজন কর্মী অসুস্থ হয়ে পড়েন। তাঁদের কারখানার নিজস্ব ডিসপেনসারিতে চিকিৎসা করা হচ্ছে।
 
কারখানা কর্তৃপক্ষ এই দুর্ঘটনার বিষয়ে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে। নিহত চার শ্রমিক কারখানার নিজস্ব কর্মী নন বলে জানিয়েছে কারখানা কর্তৃপক্ষ। তারা অন্য এক বেসরকারি সংস্থার চুক্তিভিত্তিক কর্মী। রৌরকেল্লা স্টির প্লান্ট-এর কর্মকর্তারা জানিয়েছেন, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, কারখানার ওই ইউনিটটি থেকে কার্বন মনোক্সাইড গ্যাস নির্গমনের কারণেই ওই চার শ্রমিকের মৃত্যু হয়েছে।