Asianet News BanglaAsianet News Bangla

অস্ত্রোপচার চলাকালীনই ভয়াবহ অগ্নিকাণ্ড, কী করলেন রুশ হাসপাতালের ডাক্তাররা , দেখুন

আচমকাই হাসপাতালে লেগেছিল আগুন

দাউ দাউ করে জ্বলে উঠেছিল করিডোর

কিন্তু সেইসময় অপারেশন থিয়েটারে চলছিল শল্য চিকিৎসা

কী করলেন রুশ ডাক্তাররা, দেখুন

Russian doctors complete a surgery while the hospital was on fire
Author
Kolkata, First Published Apr 3, 2021, 3:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গত ৭২ ঘণ্টায় তিন তিনবার ভয়াবহ অগ্নিকাণ্ডের শিকার হয়েছে কলকাতাবাসী। এবার একইরকম বিধ্বংসী আগুনের কবলে ঝলসে উঠল পূর্ব রাশিয়ার ব্লাগোভেসচেনশেক এলাকার আমুর স্টেট মেডিক্যাল অ্যাকাডেমির হাসপাতাল।

সেই সময় হাসপাতালে একটি ওপেন হার্ট সার্জারি চলছিল। আচমকাই, আগুনের লেলিহান শিখা গ্রাস করে হাসপাতাল করিডোরকে। কী করলেন ডাক্তার-নার্সরা?

দাউ দাউ করে জ্বলছে হাসপাতালের বাইরেটা। স্বাভাবিভাবেই, এক টালমাটাল পরিস্থিতির সৃষ্টি হয় গোটা হাসপাতাল চত্বর জুড়েই। কিন্তু, এই অবস্থাতেও ওই হাসপাতালের কর্তব্যরত নার্স এবং চিকিৎসকরদের কর্তব্যনিষ্ঠা বিশ্বকে এক নজির সৃষ্টি করেছে। প্রতিকূল পরিস্থিতিতেও বিন্দুমাত্র না ঘাবড়ে গিয়ে অস্ত্রোপচারের কাজ চালিয়ে যায় চিকিৎসক-নার্স মিলিয়ে আট জনের দলটি।

রাশিয়ার আপদকালীন মন্ত্রক সূত্রে জানা যায় প্রায় ২ ঘন্টা ধরে চলে এই অস্ত্রোপচারের কাজ। অবশেষে পরিস্থিতি কিছুটা অনুকূলে এলে রোগীকে অন্যত্র স্থানান্তরিত করা হয়।

আগুন লাগার খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় দমকল বাহিনী। পরিস্থিতি খতিয়ে দেখে অগ্নি নির্বাপণের কাজ শুরু করা হয়। জানা গিয়েছে, দমকলবাহিনীর সহায়তা ছাড়া হাসপাতালের ভিতরে চিকিৎসকরা তাঁদের কাজ চালিয়ে যেতে পারতেন না।

এই ঘটনায় কোনও হতাহতের খবর নেই। আগুনে জ্বলতে থাকা হাসপাতালের মধ্যেই অস্ত্রোপচার শেষ করে চিকিৎসক-নার্সদের ওই দলটি। পরে, সেই দলের অন্যতম সদস্য সার্জেন ভ্যালেনটিন ফিলাটোভ বলেন, 'আমাদের অন্য কোনও রাস্তা ছিল না। ওই সময় রোগীকে যে কোনও উপায়ে বাঁচাতেই হত। ওই অবস্থায় যেটুকু সম্ভব, আমরা সেটাই করেছি।' চিকিৎসক এবং দমকলবাহিনীর এই সাফল্যকে কুর্নিশ জানিয়ে তাঁদের অভিনন্দন বার্তা পাঠিয়েছেন স্থানীয় গর্ভনর ভাসিলি ওরলোভ।

Follow Us:
Download App:
  • android
  • ios