Asianet News Bangla

প্রিয়াঙ্কার উদ্যোগে রাহুলে বাসভবনেই শচীনের প্রত্যাবর্তন, প্রথম বৈঠকেই বাজিমাত রাগার

রাহুল গান্ধী বাড়িতেই শচীন পাইলটের সঙ্গে বৈঠক
প্রিয়াঙ্কার উপস্থিতিতে তিন ঘণ্টা ধরে চলে বৈঠক
শচীন পাইলটদের তিনটি শর্ত পেশ করেন 
শচীনের দাবি মেনে তৈরি হতে পারে  একটি কমিটি 

sachin pilot meets rahul gandhi listed his demands during meeting bsm
Author
Kolkata, First Published Aug 10, 2020, 9:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অবশেষে রণে ভঙ্গ দিলেন রাজস্থানের বিক্ষুব্ধ কংগ্রেস নেতা শচীন পাইটল। আর তাঁকে ঘরে ফেরাতে রীতিমত উদ্যোগ নিলেন প্রিয়াঙ্কা গান্ধী। একটি সূত্র বলছে সপ্তাহ দুয়ের আগেই এই কাজ শুরু হয়েছিল। দিল্লিতে শচীন পাইলটের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রিয়াঙ্কা। তখনই তাঁদের মধ্যে বিস্তারিত আলোচনা হয়েছে। আর এদিনও শচীন আর রাহুলের মধ্যস্থতা করার প্রিয়াঙ্কা গান্ধীর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলেও জানিয়ে কংগ্রেসের এক নেতা। সোমবার দুপুরে রাহুল গান্ধীর বাসভবনে প্রায় তিন ঘণ্টা ধরে তাঁরা বৈঠক করেন। সেখানেই শচীন পাইল তাঁর সমস্ত অভাব অভিযোগের কথা জানিয়েছেন। 

শচীন পাইলট তাঁর ঘনিষ্ঠ বৃত্তের হলেই এই  ইস্যুতে প্রথম থেকে মুখে কুলুপ এঁটেছিলেন রাহুল গান্ধী। সূত্রের খবর অশোক গেহলটের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার করার পর থেকে শচীনের সঙ্গেও টেলিফোনে যোগাযোগ করেননি রাহুল। তবে প্রিয়াঙ্কা গান্ধী যোগাযোগ রেখে চলেছিলেন শচীনদের সঙ্গে। কিন্তু এই প্রথম রাহুল গান্ধী শচীন পাইলটকে দলে ফেরাতে উদ্যোগী হন। একই সঙ্গে তাঁর সঙ্গে আলোচনাতেও বসেন। আর প্রথম বৈঠকেই রীতিমত সফল হলেন রাহুল। 

রাজস্থান রাজনীতিতে নয়া মোড়, গেহলটের হৃদকম্পন বাড়িয়ে রাহুল-প্রিয়াঙ্কার সঙ্গে বৈঠক শচীন পাইলটের ...
একটি সূত্র বলছে শচীন পাইলট রাজস্থানের কংগ্রেস পার্টি ও কংগ্রেস সরকারের স্বার্থ রক্ষার বিষয়ে দায়বদ্ধতা স্বীকার করেছেন। পাশাপাশি রাজস্থানের রাজনৈতিক সমস্যা সমাধানের জন্য একটি তিন সদস্যের কমিটিও গঠন করার দাবি জানিয়েছেন। সেই কমিটি দুই পক্ষের অভাব অভিযোগ শুনে সিদ্ধান্ত নেবে। শচীনের দাবি মত বিষয়টি নিয়ে সনিয়া গান্ধীর সঙ্গে আলোচনা হবে বলেও কংগ্রেস সূত্রের খবর। কংগ্রেস নেতা কেসি ভেনুগোপাল জানিয়েছেন রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে বর্তমান পরিস্থিতি নিয়েও আলোচনা করেছেন শচীন পাইলট। অন্যদিকে শচীন পাইলটের অনুগামী বিধায়কদের কথায় এটি তাঁদের মনের বৈঠক। শচীন পাইলটই তাঁদের সমস্যা গান্ধীদের কাছে জানাবেন বলেও আশাবাদী তাঁরা।

শচীন পাইলট ইস্যুতে আবারও নবীন-প্রবীণ দ্বন্দ্ব প্রকট কংগ্রেসে, কী সিদ্ধান্ত নিতে চলেছে হাইকমান্ড ...
একটি সূত্র বলছে রাহুল গান্ধী শচীন পাইলটকে দলে ফেরার আর্জির পাশাপাশি রাজস্থান প্রদেশ কংগ্রেসের সভাপতি ও উপমুখ্যমন্ত্রীর পদে ফিরে যেতে আর্জি জানিয়েছেন। তবে এখনও পর্যন্ত শচীন পাইলট বিষয়টি নিয়ে কোনও সিদ্ধান্তের কথা জানাননি। তবে এদিন বৈঠকের সময় শচীন তিনটি শর্ত দিয়েছেন বলেও সূত্রের খবর। শর্তগুলি হলঃ
শচীন পাইলটকে ভবিষ্যতে মুখ্যমন্ত্রী করা হবে। জনসমক্ষে তা ঘোষণা করতে হবে কংগ্রেস নেতৃত্বকে। 
তা যদি না হয় তাহলে শচীন পাইলটের দুই অনুগামীকে উপমুখ্যমন্ত্রী করতে হবে। ১৮ জন বিক্ষুব্ধ বিধায়ককেই রাজ্যমন্ত্রিসভা বা সরকারি ট্রাস্ট বা বোর্ডের প্রধানের দায়িত্ব দিতে হবে। শচীন পাইলট দিল্লিতে কংগ্রেসের সাধারণ সম্পাদকের পদ গ্রহণ করতে পারেন।
সম্মানজন প্রত্যাবর্তনের জন্য শচীন পাইলট কংগ্রেসের ইস্তেহারে রাহুল গান্ধীর দেওয়া প্রতিশ্রুতিগুলি প্রকাশ্যে ঘোষণা করতে চান।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios