দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্য়াঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া তার গ্রাহকদের এটিএম-এ টাকা তোলার নিয়মের ক্ষেত্রে নিয়ে আসতে চলেছে বেশ কিছু বদল। স্টেট ব্যাঙ্কের ওয়েবসাইটে দেওয়া তথ্যের ভিত্তিতে চলতি বছরের ১ অক্টোবর থেকে সারা দেশে লাগু হতে চলেছে বেশকিছু নতুন নিয়ম। এক ঝলকে দেখে নিন সেগুলি কি কি-

১) স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গ্রাহকরা কোনও অতিরিক্ত চার্জ ছাড়া এটিএম কার্ডের সাহায্যে মাসে ৮বার টাকা তুলতে পারবেন, এর মধ্যে ৫ বার স্টেট ব্যাঙ্কের এটিএম এবং ৩ বার অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। তবে মেট্রো শহর নয় এমন জায়গার গ্রাহকরা ১০ বার বিনামুল্যে টাকা তোলা যাবে। এর মধ্যে ৫ বার স্টেট ব্যাঙ্কের এটিএম এবং ৫ বার অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলা যাবে। 

২) নয়া এই নিয়ম অনুসারে এর থেকে বেশিবার টাকা তোলা হলে জিএসটি বাদ দিয়ে অতিরিক্ত ৫ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত বেশি মুল্য দিতে হবে। 

৩) আগামী  ১ অক্টোবর থেকে অ্যাকাউন্টে পর্যাপ্ত পরিমাণে টাকা না থাকার কারণে যদি কেউ টাকা তুলতে না পারেন, তাহলে জিএসটি বাদ দিয়ে অতিরিক্ত ২০ টাকা করে চার্জ করা হবে। 

৪) এটিএম কাউন্টারে কার্ডলেস ক্যাশ উইথরড্রয়ালের ক্ষেত্রে জিএসটি ছাড়া অতিরিক্ত ২২ টাকা করে ধার্য করা হবে। 

প্লাস্টিক মুক্ত দেশ গড়ার ডাক, সিগারেটের বাট-সহ ১২ রকমের প্লাস্টিক নিষিদ্ধের পথে কেন্দ্র

চাহিদা মেটাতে বাধা অর্থের যোগান, কেন্দ্রের কাছে অতিরিক্ত ৪০ হাজার কোটির আবেদন বায়ুসেনার

দেশকে এক সূত্রে বাঁধতে পারে হিন্দি, জাতীয় হিন্দি দিবসে ফের ভাষা চাপানোর জল্পনা উস্কে দিলেন অমিত শাহ

যুদ্ধবিরতি লঙ্ঘনের জের, সাদা পতাকা দেখিয়ে উদ্ধার করা হল নিহত দুই পাকিস্তানি সেনাকে

৫)  যে কোনও এলাকায় যেসব গ্রাহকদের স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় স্যালারি অ্যাকাউন্ট রয়েছে তারা স্টেট ব্যাঙ্ক গ্রুপের যেকোনও কাউন্টার থেকে যতবার খুশি টাকা তোলা যাবে।