বুধবার জম্মু ও কাশ্মীরের অবন্তিপোড়ায় ঘন জঙ্গলের মধ্যে, গুহার মতো দেখতে হিজবুল মুজাহিদিন সন্ত্রাসবাদী সংগঠনের একটি আস্তানার সন্ধান পেয়েছে নিরাপত্তা  বাহিনী বলে জানিয়েছে জমম্মু ও কাশ্মীর পুলিশ। এদিন পুলওয়ামায় সের-পস্তুনা জঙ্গলে যৌথ অনুসন্ধান অভিযান চালিয়েছিল জম্মু কাশ্মীর পুলিশ, ভারতীয় সেনাবাহিনীর রাষ্ট্রীয় রাইফেলস ইউনিট এবং কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF)। আর এই অভিযানেই আসে সাফল্য।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে ওই দগুহার মতো আস্তানাটির আকার প্রায় ৫ ফুট বাই ৭ ফুট বাই ৪ ফুট।  হিজবুল জঙ্গিদের ওই গোপন আস্তানাটি থেকে জঙ্গিদের ব্যবহৃত বাসনপত্র ও অন্যান্য বিভইন্ন সামগ্রী উদ্ধার করা হয়েছে। সেগুলি তদন্তের জন্য পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।  ওই আস্তানাটি তন্ন তন্ন করে খুঁজে ওসব জিনিপত্র উদ্ধারের পর আস্তানাটি ধ্বংস করে দেয় বাহিনী।

ত্রালের একটি থানায় এই বিষয়ে একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে। এই বিষয়ে বিশদে তদন্ত শুরু করা হয়েছে। শহরের খুব কাছে জঙ্গলের ভিতর ওইরকম আস্তানা কী মতলবে তৈরি করা হয়েছিল, কবে তৈরি করা হয়েছিল, কতজন জঙ্গি সেখানে ছিলেন, এই সমস্ত বিষয়ই খতিয়ে দেখা হচ্ছে। প্রসঙ্গত ফেব্রুয়ারি মাসেই নিরাপত্তা বাহিনী দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ জেলায় জঙ্গিদের আরও একটি গোপন আস্তানার সন্ধান পেয়েছিল।  জঙ্গলের মধ্যে তৈরি করা সেই আস্তানা থেকে ছোট মাপের অস্ত্র ও গোলাবারুদও বাজেয়াপ্ত করা হয়েছিল।

গত মাসে এই অবন্তিপোড়ার ত্রাল এলাকা থেকেই, হিজবুল জঙঅগিদের আশ্রয়দান ও অস্ত্ জোগান দেওয়ার অভিযোগে বেশ কয়েকজনকে আটক করেছিল যৌথ বাহিনী।