প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করেছিলেন মঙ্গলবার। মোদীর সেই প্রতিশ্রুতির পর বুধবার কিছুটা হলেও চাঙ্গা হয়েছিল দালাল স্ট্রিট। কিন্তু বৃহস্পতিবার থেকে আবারও ফিরে এল হতাশা। নিম্নগামী শেয়ার বাজার। বাজার খোলার কিছুক্ষণের মধ্যেই সেন্সেকের সূচক পড়েছে ২.০ শতাংশ। বর্তমানে সেন্সেক্সের সূচক দাঁড়িয়ে রয়েছে ৩১,৩৪৪.৫০ পয়েন্টে। পাল্লা দিয়ে পড়েছে নিফটিও। বিশেষজ্ঞরা মনে করেছেন আত্মনির্ভর ভারত প্যাকেজ নিয়ে সন্তুষ্ট নয় দালালা স্ট্রিট। অনেকেরই মতে নির্মলা সীতারমন যে প্যাকেজের কথা ঘোষণা করেছেন তাতে সাধারণ মানুষের হাতে কতটা টাকা যাবে তা এখনও স্পষ্ট হয়নি। পাশাপাশি ওই প্যাকেজে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য কিছু ছাড় দেওয়ার কথা বলা হলেও বড় ব্যবসায়ীদের জন্য তেমন কিছুই ঘোষণা করা হয়নি। কিন্তু বিশেষজ্ঞদের মতে ক্ষুদ্র মাঝারি ও কুটীর শিল্পের সঙ্গে যুক্ত মানুষ কতটা উপকৃত হবেন তাও স্পষ্ট নয় কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণা। সূত্রের খবর আরও বিষদ বিবরণের জন্য অপেক্ষা করছেন দালাল স্ট্রিটের বাসিন্দারা। 

গতকাল তথ্য প্রযুক্তি ছাড়া বাকি সবব সংস্থার শেয়ারেরই দাম কিছুটা হলেও বেড়েছিল। কিন্তু নির্মলা সীতারমণের ঘোষণার পর আর সেই আস্থা দেখা যায়নি। তাই বৃহস্পতিবার সকাল থেকেই ধস অব্যাহত শেয়ার বাজারে। তথ্য প্রযুক্তি সহ অটো মোবাইল সংস্থার শেয়ারে রীতিমত ধস নেমেছে। নিফটির সূচক পড়েছে প্রায় ১৮২ পয়েন্ট। 

আরও পড়ুনঃ মোদীর 'দো গজ দুরি'কে ধুলোয় মিশিয়ে দিল শিবরাজের মধ্য প্রদেশ, স্বাগত জানাল সাধুকে ...

ইনফোসিস, টেক মাহিন্দ্রা, পাওয়ার গ্রিড, এইচডিএফসি ব্যাঙ্ক, এনটিপিসি এবং অ্যাক্সিক ব্যাঙ্কের শেয়ার সবথেকে বেশি ধাক্কা খেয়েছে। ৪.১৪ শতাংশ পড়েছে এই সংস্থার শেয়ারগুলির দাম। যেখানে কিছুটা হলেও আশার আলো দেখতে পেয়েছে, বাজাজ ফাইনান্স, আইটিসি, কোটাক ব্যাঙ্ক, নেল্টলে ইন্ডিয়া ও রিল্যায়েন্স। 

আরও পড়ুনঃ হাসপাতালে চিকিৎসারত শিশুও রক্ষা পেলনা জঙ্গিদের হাত থেকে, জোড়া হামলায় রক্তাক্ত কাবুল ...

এমএসই-র হিসেব অনুযায়ী আইটি ও ব্যাঙ্কের ক্ষেত্রে নিফটি ২.৫৩ শতাংশ কমেছে। 

আরও পড়ুনঃকরোনা সংকটেই ফিরে এল ২০১৫ সালের ভূমিকম্পের স্মৃতি, দুলে উঠল পার্বত্য রাজ্য নেপাল ...

শুধু ভারত নয় এই ছবি সর্বত্র। মার্কিন যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারেও রীতিমত ধস নেমেছে। জাপান ও চিনের শেযার বাজারও ধরাশায়ী।