নেটফ্লিক্স বা অ্যামাজনের মতো ওটিটি প্ল্যাটফর্মে প্রদর্শিত চলচ্চিত্র বা টেলিভিশন শোগুলি জনসমক্ষে আসার আগে সেগুলির স্ক্রিনিং বা বাছাই করা দরকার। বৃহস্পতিবার, এক মামলার পর্যবেক্ষণে এমনটাই জানালো সুপ্রিম কোর্ট।
এদিন আদালত বলেছে, ওটিটি প্ল্যাটফর্মে প্রদর্শিত কয়েকটি সিরিজ বা ফিল্মে 'পর্নোগ্রাফি' আছে।

এদিন সুপ্রিম কোর্টে অ্যামাজন প্রাইম ভিডিও-য় প্রদর্শিত সিরিজ 'তান্ডব'কে ঘিরে বিতর্ক নিয়ে একটি আবেদনের শুনানি ছিল। সংস্থার 'ইন্ডিয়া অরিজিনালস' বিভাগের প্রধান অপর্ণা পুরোহিতের আগাম জামিনের আবেদন অস্বীকার করেছিল এলাহাবাদ হাইকোর্ট। উচ্চ আদালতের সেই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন অপর্ণা। সেই মামলার শুনানির সময়ই এই মৌখিক পর্যবেক্ষণ শোনায় সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে কেন্দ্রীয় সরকারকে, নেটফ্লিক্স-অ্যামাজন প্রাইমের মতো ওটিটি প্ল্যাটফর্মগুলির বিধি শীর্ষ আদালতে জমা দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

অন্যদিকে অর্পণা পুরোহিতের আইনজীবী, তাঁর মক্কেলের  বিরুদ্ধে ওঠা  সব অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তাঁর মতে, ভারতবর্ষ জুড়ে কিছু মানুষ সস্তা প্রচারের লোভে এই ধরণের মামলা দায়ের করে চলেছেন। তিনি আরও বলেন এফআইআর-এর বয়ান এবং চারপাশে যা ঘটছে, তাতেই তা স্পষ্ট। তিনি বলেন, যদি কেউ এই ওয়েব সিরিজটি দেখতে চান তবে তাঁকে অর্থের বিনিময়ে দেখতে হবে। সংস্থার পক্ষ থেকে কিছু প্রচার করা হচ্ছে না।