Asianet News BanglaAsianet News Bangla

Sonia Gandhi : 'অহংকার ত্যাগ করুন', কৃষি আইন বাতিল নিয়ে মোদীকে বিঁধলেন সোনিয়া গান্ধী

কৃষি আইন নিয়ে উত্তাল গোটা দেশ। তিন কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দীর্ঘদিন ধরে চলা এই আন্দোলনের পরই এই  সিদ্ধান্ত নিয়েছেন নরেন্দ্র মোদী সরকার। আশা করি মোদি সরকার অন্তত ভবিষ্যতের জন্য কিছু পাঠ শিখেছেন। কৃষি আইন বাতিল নিয়ে মোদীকে বিঁধলেন সোনিয়া গান্ধী।

Sonia Gandhi Says Hope PM Modi Has Learnt Lessons Leave Aside Arrogance BRD
Author
Kolkata, First Published Nov 20, 2021, 5:00 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কৃষি আইন (Farm Laws)  নিয়ে উত্তাল গোটা দেশ। তিন কৃষি আইন (Farm Laws) প্রত্যাহারের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। দীর্ঘদিন ধরে চলা এই আন্দোলনের পরই এই  সিদ্ধান্ত নিয়েছেন নরেন্দ্র মোদী সরকার।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বলেন, 'আমি দেশবাসীর কাছে ক্ষমা চাইছি। আমি বলতে চাই যে হয়ত আমাদের তপস্যাতেই খামতি ছিল। তাই কৃষি আইন (Farm Laws) প্রত্যাহার করা হচ্ছে। এই মাসে শুরু হতে চলা সংসদ অধিবেশনে এই কৃষি আইন প্রত্যাহার করব। আমি সবাইকে অনুরোধ করব, আন্দোলন ছেড়ে একটি নয়া সূচনা করি। শীঘ্রই আইন প্রত্যাহারের সাংবিধানিক প্রক্রিয়া পূর্ণ করে দেব। এবার আপনারা সকলে খেতে ফিরে যান, পরিবারের মধ্যে ফিরে যান।' শুক্রবার রাতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi)  স্বাগত জানিয়েছেন  মোদী সরকারের তিন বিতর্কিত  কৃষি আইন বাতিলের সিদ্ধান্তকে। এবং এই সংগ্রামকে ৬২ কোটি কৃষক ও খেতমজুরের ৭০০-এরও বেশি কৃষক পরিবারের আত্মত্যাগের সংগ্রাম ও ইচ্ছাশক্তির বিজয় বলে অভিহিত করেছেন।

সোনিয়া গান্ধী (Sonia Gandhi)  জানিয়েছেন চাষ বিরোধী আইন হারিয়েছে এবং অন্নদাতা (কৃষক) বিজয়ী হয়েছেন, তিনি আরও বলেছেন, কৃষক-বিরোধী,শ্রমিক-বিরোধী ষড়যন্ত্র এবং স্বৈরাচারী শাসকদের দাম্ভিকতার নিন্দা করে। মিস্টার গান্ধী কৃষকদের জন্য এমএসপি ব্যবস্থার গুরুত্বও তুলে ধরেন – এমন কিছু কৃষক নেতারা বলেছেন যে তিনটি আইন বাতিল হওয়ার পরেও তারা প্রতিবাদ চালিয়ে যাবেন।একটানা প্রায় ১২ মাস গান্ধীবাদী আন্দোলনের পর, আজ ৬২ কোটি কৃষক ও ক্ষেতমজুরের সংগ্রাম ও ইচ্ছাশক্তির বিজয়। ৭০০ টিরও বেশি কৃষক পরিবারের আত্মত্যাগের প্রতিদান দিয়েছে। শুধু তাই নয়, আজ সত্য, ন্যায় ও ন্যায়ের জয় বলে জানিয়েছেন সোনিয়া গান্ধী (Sonia Gandhi)  । সোনিয়া  (Sonia Gandhi) জানান, আজ, ক্ষমতায় থাকা মানুষদের দ্বারা তৈরি কৃষক-বিরোধী, শ্রমিক-বিরোধী ষড়যন্ত্র পরাজিত হয়েছে এবং স্বৈরাচারী শাসকদের দাম্ভিকতাও পরাজিত হয়েছে। আজ, তিনটি কৃষি বিরোধী আইন হেরেছে এবং অন্নদাতা বিজয়ী হয়েছে। কংগ্রেস প্রধান এমএসপির গুরুত্বের উপর জোর দিয়েছিলেন কৃষকরা মূল্য সমর্থন ব্যবস্থার পাশাপাশি আইনি গ্যারান্টি দাবি করেছেন। ভারত সরকারের মতে, কৃষকের গড় আয় প্রতিদিন ২৭ টাকায় নেমে এসেছে এবং গড় ঋণের বোঝা ৭৪,০০০ টাকা… কৃষকরা কীভাবে ন্যায্য মূল্য পেতে পারে তা নিয়ে সরকারকে আবার ভাবতে হবে। এমএসপি কৃষকদের কৃষিকাজের অস্থিরতা মোকাবেলায় সহায়তা করার জন্য গুরুত্বপূর্ণ – এই ঝুঁকিগুলির মধ্যে রয়েছে খারাপ আবহাওয়া, চাহিদার অস্থিরতা, প্রাকৃতিক দুর্যোগ, কীটপতঙ্গ দ্বারা উপদ্রব ইত্যাদি। সরকার বলেছিল যে তারা এই গণনায় শুধুমাত্র একটি লিখিত অফার দেবে। আইনের প্রতিবাদকারী কৃষকরা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তবে পিছিয়ে যাওয়ার আগে এমএসপির জন্য আইনি গ্যারান্টি পাওয়ার জন্য তাদের দৃঢ়তার উপর জোর দিয়েছে। তারা আশঙ্কা প্রকাশ করেছিল যে এমএসপিগুলি একটি (বাতিল করা) আইনের অধীনে বাতিল করা হবে, যা সরকার অস্বীকার করেছিল।

আরও পড়ুন - Farm Law Repeal- কেন্দ্রের কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্তে খুশির হওয়া বলিউড মহলের একাংশে

আরও পড়ুন - Amarinder Singh-কৃষি বিল প্রত্যাহারকে সমর্থন, মোদীকে ধন্যবাদ অমরিন্দর সিংয়ের

আর পড়ুন - Farmer Law Repealed-সংগ্রামী কৃষকদের অভিনন্দন, বার্তা দিল জয় কিষাণ আন্দোলন

 

মিসেস গান্ধী (Sonia Gandhi)  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং বিজেপির (BJP)দিকেও কটাক্ষ করে বলেছেন,  গত বছরের সেপ্টেম্বরে আইনগুলি যেভাবে পাস করা হয়েছিল । সংসদে হট্টগোলের মধ্যে কারণ বিরোধী দলগুলি সরকারকে উভয় কক্ষের মাধ্যমে আইনগুলিকে বাষ্পীভূত করার জন্য অভিযুক্ত করেছিল। তিনি আরও বলেছেন একটি গণতন্ত্রে, সকলের সাথে আলোচনা করে, ক্ষতিগ্রস্ত সকলের সম্মতি এবং বিরোধীদের সাথে পরামর্শ করার পরেই যে কোনও সিদ্ধান্ত নেওয়া উচিত। আশা করি মোদি সরকার অন্তত ভবিষ্যতের জন্য কিছু পাঠ শিখেছেন। যদিও এর আগে  কংগ্রেসের সিনিয়র নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi), প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা (Priyanka Gandhi )এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরমও আইন বাতিলের বিষয়ে কথা বলেছিলেন।

 

Follow Us:
Download App:
  • android
  • ios