স্বামী বিবেকানন্দ এখনও আমাদের সকলের জন্য অনুপ্রেরণা। এই দিনটি দেশের তরুণ প্রজন্মের কাছে নতুনভাবে আলো পৌঁছে দেবে। স্বামী বিবেককান্দর জন্মদিনে এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী দ্বিতীয় জাতীয় যুব সংসদ উৎসবেরও সূচনা করেন। তার আগে বিবেককানন্দ্র জন্মদিন উপলক্ষ্যে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, নমো অ্যাপের মাধ্যমে স্বামীজির জীবন আর মতাদর্শ প্রচারে একটি প্রয়াশ শুরু করেছে কেন্দ্রীয় সরকার। আর দেশের মানুষকে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। 

ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুব সংসদের অনুষ্ঠানের উদ্বোধন করে তিনি বলেন, স্বামী বিবেকানন্দর আমাদের সকলের অনুপ্রেরণা। তিনি ভারতের শক্তির কথা স্মরণ করিয়ে দিয়েছিলেন। আধুনিক ভারত গঠনের জন্য় তাঁর দৃষ্টিভঙ্গী ছিল সঠিক। এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি ওম বিড়লা। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ খোখরিয়াল। 

যুব সংসদের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন শিক্ষানীতির পক্ষেও সওয়াল করেন। তিনি বলেন, পড়ুয়াদের কাছে উন্নত শিক্ষা ব্যবস্থা পৌঁছে দেওয়ার নতুন শিক্ষানীতি তৈরি হয়েছে। পাশাপাশি প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন জাতীয় রাজনীতিতে তরুণ প্রজন্মের প্রয়োজন রয়েছে। একই সঙ্গে তিনি বলেন দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে প্রথম তরুণদের গুরুদায়িত্ব নিতে হবে।