Asianet News BanglaAsianet News Bangla

Kashmir: বিহারের পরিযায়ী শ্রমিক খুনের বদলা নিল ভারতীয় সেনা, সাতসকালেই খতম জঙ্গি

বৃহস্পতিবার কাশ্মীর জোন পুলিশ ও ভারতীয় সেনা যৌথ টিম তল্লাশি শুরু করে। বারামুল্লার চেরদরি এলাকায় শুরু হয় গুলির লড়াই। 

Terrorist responsible for killing two Bihari labourers in Wanpoh neutralised by forces bpsb
Author
Kolkata, First Published Oct 28, 2021, 10:02 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৭ই অক্টোবর জঙ্গিদের গুলিতে পরিযায়ী শ্রমিকের মৃত্যুতে ভারী হয়ে উঠেছিল উপত্যকার(Jammu And Kashmir) পরিবেশ। চার জন অ-কাশ্মীরি (Non Kashmiri) শ্রমিককে খুন করে জঙ্গিরা(Terrorist)। বৃহস্পতিবার সেই মৃত্যুর বদলা নিল ভারতীয় সেনা (Indian Army)। সাতসকালেই সেনার হাতে খতম জঙ্গি। এই নিহত জঙ্গিই অ-কাশ্মীরি পরিযায়ী শ্রমিকদের খুনের সঙ্গে প্রত্যক্ষ ভাবে জড়িত বলে জানিয়েছে সেনা। রবিবার শ্রমিকদের মৃত্যুর পরে জানা যায় তারা বিহারের বাসিন্দা। জম্মু ও কাশ্মীর পুলিশের (Kashmir Police) পক্ষ থেকে বলা হয়, সম্প্রতি জঙ্গিদের হামলার মূল লক্ষ্য হল এই কেন্দ্র শাসিত অঞ্চলে কাজ করতে আসা ভিন রাজ্যের শ্রমিকরা। কুলগ্রামে হামলার পরই গোটা এলাকা ঘিরে ফেলে  ভারতীয় নিরাপত্তা বাহিনী।

বৃহস্পতিবার কাশ্মীর জোন পুলিশ ও ভারতীয় সেনা যৌথ টিম তল্লাশি শুরু করে। বারামুল্লার চেরদরি এলাকায় শুরু হয় গুলির লড়াই। এই লড়াইয়ে সাফল্য পায় সেনা পুলিশ যৌথ টিম। কাশ্মীর জোন পুলিশের মতে, জঙ্গিরা বারামুল্লার চেরদারিতে ভারতীয় সেনাবাহিনী এবং পুলিশের একটি দলের ওপর গুলি চালায়। সঙ্গে সঙ্গে সেনা পাল্টা জবাব দেয় এবং একজন জঙ্গি নিহত হয়। নিরাপত্তা বাহিনী একটি পিস্তল, একটি লোডেড ম্যাগাজিন এবং একটি পাকিস্তানি গ্রেনেড তার কাছ থেকে উদ্ধার করেছে।

আইজিপি কাশ্মীর বিজয় কুমারকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে নিহত জঙ্গি হাইব্রিড টাইপ, কুলগাম জেলার জাভেদ আহ ওয়ানি হিসাবে চিহ্নিত এবং সে ওয়ানপোহতে বিহারের দুই শ্রমিককে হত্যার ঘটনায় আরেক জঙ্গি গুলজারকে সহায়তা করেছিল। 

উল্লেখ্য, অ-কাশ্মীরিদের হত্যাকাণ্ডের পর ব্যাপক সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করেছে ভারতীয় সেনা। এই মাসের শুরুতে জঙ্গিদের হাতে একজন রাস্তার খাবার বিক্রেতা, দুই শিক্ষক এবং একজন রসায়নবিদসহ অন্তত ছয়জন সাধারণ নাগরিক খুন হয়েছেন। নিরাপত্তা বাহিনী উপত্যকা জুড়ে জঙ্গিদের নিষ্ক্রিয় করার জন্য একটি বড়সড় সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করেছে। ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) এখনও পর্যন্ত ৬১টিরও বেশি অভিযান চালিয়েছে এবং জম্মু ও কাশ্মীরে জঙ্গি সংগঠনের বেশ কিছু ওভারগ্রাউন্ড কর্মীদের (OGWs) আটক করেছে।

Bank holidays November 2021- নভেম্বরে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন বাংলায় কবে

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

পিরিয়ডসের সময় এই নিয়মগুলো মানেন তো, জেনে রাখা উচিত পুরুষদেরও

রবিবার জানা যায় জঙ্গি হামলার ঘটনায় মৃত্যু হয়েছে বিহার থেকে রুজি রুটির সন্ধানে জম্মু ও কাশ্মীরে আসা দুই শ্রমিকের। নিহতরা হলেন রাজারাসি দেব ও যোগিন্দর রাসি দেব। চুনচু রসি দেব এই হামলার ঘটনায় আহত হন। জম্মু ও কাশ্মীর পুলিশ সূত্রের খবর গত কয়েক দিন ধরে কাশ্মীরে জঙ্গিদের মূল লক্ষ্য ছিল কাশ্মীরের বাসিন্দা, মূলত অমুসলিরা। কিন্তু শনিবার ও রবিবার জঙ্গিরা নিশানা করেছে ভিন রাজ্য থেকে আশা শ্রমিকদের।অন্যদিকে নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপুরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। উল্লেখ্য, এই মাসের শুরুতে দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে পরিযায়ী শ্রমিকদের ওপর হামলার দায় স্বীকার করেছিল ইউএলএফ।

এর আগের সপ্তাহে জম্মু ও কাশ্মীরে পরপর দুটি জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল। সেই হামলায় নিহত হয়েছিল বিহার থেকে শ্রীনগরে যাওয়া এক হকার। অন্য একটি ঘটনায় জঙ্গিদের টার্গেট ছিল উত্তর প্রদেশের এক ছুতোর মিস্ত্রি। দুজনকেই গুলি করে হত্যা করা হয়েছিল। পরপর এজাতয়ী ঘটনা ভিন রাজ্য থেকে কাজের খোঁজে কাশ্মীরে যাওয়া লোকেদের মধ্যে আতঙ্ক বাড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে। সাধারণ নাগরিকদের ওপর হামলার ঘটনায় এপর্যন্ত জম্মু ও কাশ্মীরে নিহত হয়েছে ১১ জনয যার মধ্যে পাঁচ জনই ভিন রাজ্যের শ্রমিক।

Follow Us:
Download App:
  • android
  • ios