Asianet News BanglaAsianet News Bangla

অগ্নিপথ নিয়ে তিনটি মামলা সুপ্রিম কোর্টে, কেন্দ্র বলল 'তাঁদের পক্ষের কথা শুনতে হবে'

অগ্নিপথ ইস্যুতে তিনটি মামলা দায়ের করা হয়েছে সুপ্রিম কোর্টে। একাধিক মামলায় অগ্নিপথ প্রকল্প বাতিলের কথা হয়েছে। তাই কেন্দ্র জানিয়েছে, সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের কথাও শুনতে হবে শীর্ষ আদালতকে।

Three cases were filed in the Supreme Court on the Agnipath project issue  bsm
Author
Kolkata, First Published Jun 21, 2022, 10:39 AM IST

একটি নয়- সুপ্রিম কোর্টে অগ্নিপথ প্রকল্প ইস্যুতে তিনটি মামলা দায়ের কার হয়েছে। কেন্দ্র সুপ্রিম কোর্টের একটি সতর্কতা দাখিল করেছে। যাতে অগ্নিপথ সামরিক প্রকল্পকে চ্যালেঞ্জ করে যেসব মামলাগুলি দায়ের করা হয়েছে, সেই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে আদালতকে 'তাঁদের পক্ষের কথা শুনতে হবে' বলেও আবেদন জানিয়েছেন। 

অ্যাডভোকেট হর্ষ অজয় সিং সোমবার সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করেছেন। যাতে আদালতের কাছে তাঁকে আবেদন, কেন্দ্রকে অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে নিয়োগ পরিকল্পনা পুনর্বিবেচনার নির্দেশ দেওয়া হোক। পাশাপাশি এই আবেদনে আরও বলা হয়েছে অগ্নিপথ প্রকল্প ঘোষণা করার পর থেকেই দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ প্রদর্শন হচ্ছে। ভাঙচুর কার হয়েছে সরকারি সম্পত্তি। 

আইনজীবী এমএল শর্মা ও বিশাল তিওয়ারিও অগ্নিপথ প্রকল্প ইস্যুতে দুটি পথট পিটিশান দায়ের করা হয়েছে। শর্মার পিটিশনে বলা হয়েছে, অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে সশস্ত্র বাহিনীতে নিয়োগের যে প্রক্রিয়া চালু করা হচ্ছে তাতে শতাবদী প্রাচীন নির্বাচন প্রক্রিয়া বাতিল করা হয়েছে। কিন্তু নতুন এই প্রক্রিয়া সাংবিধানিক বিধানের পরিপন্থী । সংসদে অনুমোদন ছাড়াই এই প্রক্রিয়া চালু করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। 

গত সপ্তাহে দায়ের করা পিটিশনে অ্যাডভোকেট বিশাল তিওয়ারি  বলেছেন, এই প্রকল্পটি জাতীয় নিরাপত্তা ও দেশের প্রতিরক্ষা বাহিনীর ওপর প্রভাব ফেলবে। তাই এটি কতটা প্রভাব ফেলবে তার খতিয়ে দেখার জন্য প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার আগে একটি কমিটি তৈরি করার  আবেদন জানিয়েছেন আদালতের কাছে। পাশাপাশি এই প্রকল্পের কারণে দেশে যে হিংসার পরিবেশ তৈরি হয়েছে তাতে কী পরিমাণ সরকারি সম্পত্তির নষ্ট হয়েছে তার ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত করে দেখার জন্য একটি কমিটি তৈরির কথা বলেছেন। 

গত ১৪ জুন অগ্নিপথ প্রকল্পটির কথা ঘোষণা করা হয়েছিল। এই প্রকল্পের মাধ্যমে মাত্র চার বছরের মেয়াদে চুক্তির ভিত্তিতে সেনাবাহিনীতে নিয়োগের কথা বলা হয়েছে। যা নিয়ে আপত্তি জানিয়েছে চাকরি প্রার্থীরা। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অগ্নিপথ প্রকল্প নিয়ে চলমান বিবাদের মধ্যেই দেশের তিন বাহিনীর শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন। তিন সেনা প্রধান আদালা আলাদাভাবে কথা বলবেন বলে সূত্রের খবর। তিনটি প্রতিরক্ষ পরিষেবা ইতিমধ্যে নতুন সামরিক প্রকল্পের অধীনে অগ্নিবীর নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। আগামী মাস থেকেই আবেদনকারীরা অনলাইনে ফর্ম ফিলাপ করতে পারবে। যার অর্থ আগামী দিনে অগ্নিপথ প্রকল্পের মাধ্যমেই সেনা বাহিনীতে নিয়োগ করা হবে। 

অগ্নিপথে অনড় কেন্দ্র, কাল মোদী বৈঠক করবেন তিন সেনা প্রধানের সঙ্গে

অগ্নিপথ বিক্ষোভ- অগ্নিবীরদের শান্ত করতে কেন্দ্রের ১২ দফা দাওয়াই

অগ্নিপথ বিরোধিতায় চড়া সুর মমতার - 'বিজেপির গুন্ডা তৈরির প্রকল্প', বিধানসভায় ওয়াকআউট শুভেন্দুদের

Follow Us:
Download App:
  • android
  • ios