Asianet News BanglaAsianet News Bangla

TMC On Ranjan Gogoi: 'বিতর্কিত মন্তব্য' , রঞ্জন গগৈ-এর বিরুদ্ধে বিশেষাধিকার নোটিশ তৃণমূলের

তৃণমূল কংগ্রেসের দেওয়া বিশেষাধিকার নোটিশে সাক্ষাৎকারের বিতর্কিত অংশগুলিও তুলে ধরা হয়েছে। পাশাপাশি তৃণমূলের পক্ষ থেকে বলা হয়েছে রঞ্জন গগৈয়ের এজাতীয় মন্তব্য সংসদ ভবনের মর্যাদা ক্ষুন্ন করছে। 

tmc mp moves privilege motion against ex cji and Rajya Sabha mp Ranjan gogoi bsm
Author
Kolkata, First Published Dec 13, 2021, 5:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের প্রাক্তন প্রধান বিচারপতি তথা বর্তমান রাজ্যসভার সাংসদ রঞ্জন গগৈ (Ranjan Gogoi)-এর বিরুদ্ধে বিশেষাধিকার ভঙ্গের নোটিশ (moves privilege motion) দিয়েছে তৃণমূল কংগ্রেস (TMC) সাংসদ মৌসম নূর। তাঁকে সমর্থন জানিয়েছেন আরও ১০ জন সাংসদ। প্রাক্তন বিচারপতি রঞ্জন গগৈ সর্বভারতীয় সংসবাদ চ্যানেল এনডিটিভি-কে দেওয়া একটি সাক্ষাৎকারে তাঁর নতুন বই জাস্টিট ফর দ্যা জজ- নিয়ে আলোচনা করছিলেন। সেই সময়ই তিনি বেশ কিছু মন্তব্যও করেন। যা সংসদভবনের মর্যাদা ক্ষুন্ন করেছে বলেও দাবি করে তৃণমূল কংগ্রেস। তারই পরিপ্রেক্ষিতে বিশেষাধিকারভঙ্গের নোটিশ বলেও দাবি করা হয়েছে।

তৃণমূল কংগ্রেসের দেওয়া বিশেষাধিকার নোটিশে সাক্ষাৎকারের বিতর্কিত অংশগুলিও তুলে ধরা হয়েছে। পাশাপাশি তৃণমূলের পক্ষ থেকে বলা হয়েছে রঞ্জন গগৈয়ের এজাতীয় মন্তব্য সংসদ ভবনের মর্যাদা ক্ষুন্ন করছে। তাই এই নোটিশ দেওয়া হয়েছে। 

বেসরকারি সংবাদ চ্যালেনকে দেওয়া সাক্ষাৎকারে প্রাক্তন বিচারপতি রঞ্জন গগৈ বলেছিলেন, তিনি তাঁর যখন ইচ্ছি হয় তখনই তিনি রাজ্যসভা যান। তাঁর ইচ্ছে না হলে তিনি সেখানে যেতে চান না। পাশাপাশি তিনি বলেছিলেন, রাজ্যসভায় তিনি খুব একটা স্বাচ্ছন্দ্যবোধ করেন না। তিনি আরও বলেছিলেন, তিনি রাজ্যসভার একজন মনোনীত সদস্য। কোনও দলের হুইপের মাধ্যমে তাঁকে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তিনি তাঁর পছন্দ মত রাজ্যসভায় যান। তিনি আরও বলেছিলেন, তাঁর যখন মনে হতে রাজ্যসভায় তাঁর কিছু বলার প্রয়োজন রয়েছে, তখনই তিনি সেখানে যান। তাঁর যখন ইচ্ছে তখনই সেখান থেকে তিনি বেরিয়ে আসেন। তিনি নিজেকে রাজ্যসভার একজন স্বাধীন সদস্য বলেও দাবি করেছিলেন। পাশাপাশি সংসদ ভবনে কোভিড ১৯এর সংক্রান্ত নিয়ম বিধি নিয়েও তাঁর বেশকিছু আপত্তি রয়েছে, যেগুলি তিনি স্পষ্ট করে জানিয়েছিলেন। সামাজিক দূরত্ববিধি প্রয়োগ করা হলেও যা পালন করা হচ্ছে না বলেও অভিযোগ করেছিলেন। 

সাক্ষাৎকারে রঞ্জন গগৈ আরও বলেছিলেন, রাজ্যসভায় এমন কিছু জাদু নেই। তিনি আরও বলেছেন, 'আমি যদি ট্রাইব্যুনালের 
চেয়ারম্যান হতাম তবে আরও ভালো বেতন পেতেন। সেটা আরও ভালো হত। রাজ্যসভা থেকে আমি এক পয়সাও নিচ্ছি না'এটাও জানিয়েছিলেন তিনি। 

বিচারপতি রঞ্জন গগৈ -এর রাজ্যসভায় অনুপস্থিতি কম রয়েছে। যা নিয়ে রীতিমত সরগম হয় সংসদ। সংসদের রেকর্ড অনুযায়ী ২০২০ সালের মার্চ মাচ থেকে তাঁর উপস্থিতি মাত্র ১০ শতাংশ। তাঁর নতুন বইয়ে রাজ্যসভায় সুপ্রিম কোর্ট থেকে অবসর নেওয়ার মাত্র চার মাসের মধ্যেই তিনি রাজ্যসভার সাংসদ হয়েছিলেন সেই প্রসঙ্গও উল্লেখ করেছিলেন। 

Pakistan Intruder: অনুপ্রবেশের চেষ্টা পাকিস্তানের মহিলার, আন্তর্জাতিক সীমান্তে গুলি করে হত্যা বিএসএফ-এর

PM Modi: 'হরহর মহাদেব' স্লোগান, কাশী বিশ্বনাথ করিডোরের বর্ণাঢ্য উদ্বোধন প্রধানমন্ত্রী মোদীর

Follow Us:
Download App:
  • android
  • ios