Asianet News BanglaAsianet News Bangla

TMC: বেকারত্ব থেকে বিএসএফ, তৃণমূল কংগ্রেসের তোলা এই ১০টি ইস্যুতে উত্তাল হতে পারে সংসদ

সর্বদলীয় বৈঠকে তৃণমূল কংগ্রেসের লোকসভা ও রাজ্যসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় ও ডেরেক ও'ব্রায়েন উপস্থিত ছিলেন। সর্বদলীয় বৈঠকে যোগ দেওয়ার আগেই অবশ্য তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে শীতকালীন অধিবেশনে ঘাসফুল কংগ্রেসের সঙ্গে কোনও রকম সহযোগিতা করতে আগ্রহী নয়।

tmc raises 10 issues in all party meet before parliament winter session bsm
Author
Kolkata, First Published Nov 28, 2021, 10:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নিত্য প্রয়োজনীয় মূল্যবৃদ্ধি, নূন্যতম সহায়ক মূল্য, পেগাসাস-সহ একাধিক বিষয় সংসদের (Parliament) শীতকালীন অধিবেশন (Winter Session) উত্থাপন করতে পারে। রবিবার তৃণমূল কংগ্রেস (TMC) সরকারের ডাকা সর্বদলীয় বৈঠকে (All party Meet) যোগ দিয়েছিল। সেই বৈঠকেই দলের পক্ষ থেকে জানান হয়েছে, কৃষি আইন বাতিল করার আগে তা সংসদে আলোচনা করার জরুরি। সরকার যদি তা না করে তাহলে ট্রেজারি বেঞ্চ ও বিরোধীদের মধ্যে আরও একদফা সংঘর্ষ বাধতে পারে। সূত্রের খবর, রবিবার সর্বদলীয় বৈঠকে তৃণমূল স্পষ্ট করে দিয়েছে নিজেদের দাবি নিয়ে তাঁরা শীতকালীন অধিবেশনে সরকারকে চাপে ফেলতে তারা বদ্ধপরিকর। 

এদিন সর্বদলীয় বৈঠকে তৃণমূল কংগ্রেসের লোকসভা ও রাজ্যসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় ও ডেরেক ও'ব্রায়েন উপস্থিত ছিলেন। সর্বদলীয় বৈঠকে যোগ দেওয়ার আগেই অবশ্য তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে শীতকালীন অধিবেশনে ঘাসফুল কংগ্রেসের সঙ্গে কোনও রকম সহযোগিতা করতে আগ্রহী নয়। তবে বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে তারা একজোট হয়ে কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে আন্দোলনে সামিল হবে। এখনও পর্যন্ত তৃণমূলের যা অবস্থান তাতে সোমবার আগামিকাল রাজ্যসভার বিরোধী নেতা তথা কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়গের ডাকা বিরোধী দলের বৈঠক এড়িয়ে যাবে তৃণমূল কংগ্রেস। যদিও একই দিনে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে তৃণমূল সাংসদদের বৈঠক রয়েছে। 

তৃণমূল সূত্রের খবর আগামী ২৯ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত সংসদের শীতকালীন অধিবেশনে তারা ১০টি বিষয় আলোচনা করার দাবি জানাবে। সেগুলি হল- বেকারত্ব, নিত্যপ্রয়োজনীয় জিনিস ও জ্বালানির মূল্যবৃদ্ধি, নূন্যতম সহায়ক মূল্য, গণতান্ত্রিক কাঠামোকে দূর্বল করার চেষ্টা, বিনিয়োগ লাভজনক পিএসইউ, বিএসএফএর এক্রিয়ার, পেগাসাস, কোভিড ১৯ পরিস্থিতি, মহিলা সংরক্ষণ বিল, সংসদে বিল না আনার সরকারির প্রচেষ্টা। এদিন সর্বদলীয় বৈঠকে তারই একটি খসড়া দেওয়া হয়েছে দলের পক্ষ থেকে।

Omicron Variant: ওমিক্রন রুখতে কতটা কার্যকরী টিকা, সতর্ক করলেন AIIMS প্রধান

All Party Meet: সরকারের ডাকা সর্বদলীয় বৈঠকে গরহাজির প্রধানমন্ত্রী মোদী, কটাক্ষ বিরোধীদের

নাম প্রকাশে অনিচ্ছুক এক তৃণমূল নেতা জানিয়েছেন মহিলা সংরক্ষণ বিল নিয়ে ইতিমধ্যেই তৃণমূল কংগ্রেসের পাশে দাঁড়িয়েছে সমাজবাদী পার্টিসহ ১০টি রাজনৈতিক দল। অন্যদিকে পিএসইউ বিনিয়োগের প্রশ্নে ওয়াইএসআর কংগ্রেসের তাদের পাশে রয়েছে। অন্যদিকে এনপিপি সাংসদ আগাছা সাংমাও ইতিমধ্যে এনডিএ-র বৈঠকে সিএএ প্রত্যাহারের দাবি জানিয়েছে। তাই বিজেপি কী করে  শরিকদলগুলির সঙ্গে বোঝাপড়া করে সেদিকেও নজর রাখবে তৃণমূল কংগ্রেস।

TMC vs Congress: 'এটা তৃণমূলের ব্যাপার', আধীর চৌধুরীর নিশানায় ঘাসফুল শিবির

সংসদে শীতকালীন অধিবেশন (Winter Session Of Parliament) শুরু হচ্ছে আগামিকাল অর্থাৎ সোমবার। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী রবিবারই সর্বদলীয় (All Party Meet) বৈঠকে হাজির ছিলেন শাসক ও বিরোধী দুই রাজনৈতিক শিবিরের শীর্ষস্থানীয় নেতৃত্ব। এই বৈঠকে নেতৃত্ব করার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi)। সূত্রের খবর সংসদ শুরু একদিন আগে তিনি সরকারের ডাকা সর্বদলীয় বৈঠক এড়িয়ে যান। যদিও এই বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। তবে সরকারের ডাকা সর্বদলীয় বৈঠকে সরকারের প্রধান হিসেবে নরেন্দ্র মোদীর অনুপস্থিতি নিয়ে রীতিমত সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলি। এদিনের বৈঠক থেকে ওয়াক-আউট করে আম আদমি পার্টি। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios