Asianet News BanglaAsianet News Bangla

Tomato Price: পেট্রোলের সঙ্গে তুলনা টোমেটোর, আগামী দিনে আরও দাম বাড়বে বলে আশঙ্কা

এই দেশের সবথেকে বেশি টোমেটো উৎপন্ন হয় অন্ধ্র প্রদেশে। শীতকালীন এই সবজি এখন সেখানেই ১০০ টাকা কিলো দরে বিক্রি হচ্ছে। আগামী দিনে দাম আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় বিক্রেতাদের কথায় সম্প্রতি বৃষ্টিতে ভেসে গেছে চাষের জমি। ব্যাপক ক্ষতি হয়েছে ফসলের। 

tomato is new petrol, price 100 rs per kg in Andhra Pradesh bsm
Author
Kolkata, First Published Nov 23, 2021, 9:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পেট্রোলোর দামকেও (Petro Price) কি ছাড়িয়ে যাবে টোমেটোর দাম (Tomato Price) ? এই প্রশ্নটাই ঘুরে ফিরে আসছে। কারণ সম্প্রতি টোমেটোর দাম কেজি ১০০ টাকা ছাড়িয়ে গেছে। অন্ধ্রপ্রদেশ ও চেন্নাইতে  বেশ কয়েকটি জায়গায় টোমেটো বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি দরে। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকাতেও টোমেটোর দাম তুঙ্গে।  বর্তমানে ৫০ -৮০ টাকা কিলোয় বিক্রি হচ্ছে এটি। লক্ষ্মী পুজোর সময়ই এই রাজ্যে টোমেটো বিক্রি হয়েছে ৬০-৮০ টাকা কিলো দরে। 

এই দেশের সবথেকে বেশি টোমেটো উৎপন্ন হয় অন্ধ্র প্রদেশে। শীতকালীন এই সবজি এখন সেখানেই ১০০ টাকা কিলো দরে বিক্রি হচ্ছে। আগামী দিনে দাম আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় বিক্রেতাদের কথায় সম্প্রতি বৃষ্টিতে ভেসে গেছে চাষের জমি। ব্যাপক ক্ষতি হয়েছে ফসলের। সেই কারণে চড়া দামে বিক্রি হচ্ছে। আগামী দিনে আরও দাম বাড়বে। পেট্রোল ডিজেসের দাম বৃদ্ধির কারণেও বাড়ছে নিত্যপ্রয়োজনীয় সবজির দাম। 

Mamata Banerjee: মমতার মিশন হরিয়ানা, অশোক তনওয়ারের হাত ধরেই 'জয় হরিয়ানা' স্লোগান

সাধারণত অন্ধ্র প্রদেশের ৫৯ হাজার হেক্টর জমিটে টোমেটো চাষ হয়। রাজ্যে গড় প্রতি বছর ২৬.৬৭ লক্ষ মেট্রিক টন টোমেটো উৎপন্ন হয়। চিত্তির মদবননপল্লে টোমেটোর সবথেকে বড় বাজার। কিন্তু সম্প্রতি প্রবল বৃষ্টিতে চিত্তুর ও অনন্তপুর জেলা সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

Fuel Price: আরও কমতে পারে পেট্রোল ও ডিজেলের দাম, জানুন কেন কেন্দ্রের এই পদক্ষেপ

এখন সবথেকে বেশি টোমেটো সরবরাহ করা হয় মহারাষ্ট্রের সোলাপুর ও কর্নাটকের চিকবুল্লাপুর থেকে। কিন্তু গোটা দেশের চাহিদা সঙ্গে এই জায়গার সম্মিলিত সরবরাহ তাল মেলাতে পারছে না। চাহিদার তুলনায় যোগান অনেকটাই কম। তাই দাম বাড়ছে টোমেটোর। চেন্নাইতো টোমেটোর আকাল হয়েছে। কারণ এখানে টোমেটো আসে কর্নাটক আর অন্ধ্রপ্রদেশ থেকে। 

Tripura Election: ত্রিপুরা নির্বাচন নিয়ে তৃণমূলের আবেদন খারিজ, রাজ্যকে নির্দেশ সুপ্রিম কোর্টের

কংগ্রেস নেতা পবন খেরা টোমেটোর এই আকালের জন্য কেন্দ্রীয় সরকারকেই দায়ি করেছেন। তিনি বলেছেন, মোদীজি জেশের জন্য এমন পরিস্থিতি তৈরি করেছেন যা রান্নাঘরে টোমেটো আর পেঁয়াজের উপর ১৪৪ ধারা জারি করা হয়েছে। ডিজেল আর কৃষি পন্য সামগ্রী দার আর পরিষেবা কর বৃদ্ধি পাওয়ায় সবজির দাম বাড়ছে বলেও অভিযোগ করেন তিনি। 

Follow Us:
Download App:
  • android
  • ios