নেপাল সীমান্তে এক বাংলাদেশির সাথে আটক এক নিউজিল্যান্ডের নাগরিকও, ভুয়ো আধার কার্ড নিয়েই ভারতে ঢুকেছিলেন তিনি

| Nov 27 2022, 10:51 PM IST

ssb
নেপাল সীমান্তে এক বাংলাদেশির সাথে আটক এক নিউজিল্যান্ডের নাগরিকও, ভুয়ো আধার কার্ড নিয়েই ভারতে ঢুকেছিলেন তিনি
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

নিউজিল্যান্ডের এই নাগরিক বাংলাদেশি অনুপ্রবেশকারীদের পদ্ধতি অবলম্বন করেই ভারতের ভুয়ো আধার কার্ড এবং ভোটার কার্ড বানিয়েছিলেন কিনা, তা জানার চেষ্টা করছেন তদন্তকারীরা। 

নেপাল-ভারত সীমান্তে এসএসবি (সশস্ত্র সীমা বল)-এর হাতে গ্রেফতার হলেন এক নিউজিল্যান্ডের নাগরিক। অবৈধভাবে নেপাল সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের অভিযোগে তাঁকে পাকড়াও করলেন সীমান্তরক্ষীরা। ভারত নেপাল সীমান্তে খড়িবাড়ির পানিট্যাঙ্কি এলাকা থেকে নিউজিল্যান্ডের ওই নাগরিককে গ্রেফতার করা হয়।

নিউজিল্যান্ডের নাগরিক ছাড়াও বাংলাদেশের এক নাগরিককেও অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে গ্রেফতার করেছে এসএসবি। ধৃত নিউজিল্যান্ড বাসিন্দার নাম হল অ্যান্ড্রু জেমস এবং বাংলাদেশের বাসিন্দার নাম মহম্মদ নুরুল ইসলাম। নিউজিল্যান্ডের নাগরিককে তল্লাশি করে তাঁর কাছ থেকে কোনও পাসপোর্ট বা ভিসা পাওয়া যায়নি। তবে, আশ্চর্যজনক বিষয় এটাই যে, তাঁর কাছ থেকে পাওয়া গেছে ভারতেরই পরিচয়পত্র। এর মধ্যে ছিল একটি আধার কার্ডও।

Subscribe to get breaking news alerts

২৬ নভেম্বর, শনিবার ধৃতদের গ্রেফতার করার পর খড়িবাড়ি থানার পুলিশের হাতে তুলে দেয় এসএসবি। আজ ধৃতদের শিলিগুড়ির মহকুমা আদালতে তোলা হয়। খড়িবাড়ি থানার পুলিশ সূত্রে জানা গেছে, শনিবার সন্ধ্যায় সীমান্তে মোতায়েন থাকা এসএসবি জওয়ানরা প্রথমে এই দুজন বিদেশীকে আটক করে। নিউজিল্যান্ডের ওই বাসিন্দা পানিট্যাঙ্কি সীমান্ত দিয়ে ভারতে এসেছিলেন বলে জানা গেছে। বাংলাদেশি নাগরিক মহম্মদ নুরুল ইসলামের সঙ্গে দেখা করতেই তিনি বর্ডার পার করেছিলেন, সেই দেখা করার সময়েই তাঁকে পাকড়াও করে ফেলেন এসএসবি জওয়ানরা। এরপর ধৃতদের পুলিশের হাতে তুলে দেওয়া হয়। ধৃতদের রাতভর জেরা করেছে পুলিশ। পুলিশ সূত্রে খবর, ধৃত বাংলাদেশির কাছে বৈধ কাগজপত্র থাকলেও নিউজিল্যান্ডের বাসিন্দার কাছে ভারতীয় পাসপোর্ট কিংবা ভিসা পাওয়া যায়নি। তবে, তাঁর কাছ থেকে ভারতীয় আধার কার্ড, প্যান কার্ডের সাথে একটি ড্রাইভিং লাইসেন্সও পাওয়া গেছে।

সাধারণত, বেআইনিভাবে বর্ডার পার করে ভারতে ঢুকে পড়া বাংলাদেশি নাগরিকদের কাছ থেকে ভারতীয় ভোটার ও আধার কার্ড পাওয়া যায়। এবার, নিউজিল্যান্ডের এই নাগরিক বাংলাদেশিদের পদ্ধতি অবলম্বন করেই ভারতের ভুয়ো আধার কার্ড এবং ভোটার কার্ড বানিয়েছিলেন কিনা, তা জানার চেষ্টা করছেন তদন্তকারীরা। কাদের সাহায্যে ওই নাগরিক ভারতের পরিচয়পত্র বানিয়েছিলেন, তাও জানার চেষ্টা করছে পুলিশ। আদালতে ধৃতদের পুলিশ হেফাজতে আবেদন জানানো হয়েছে।


আরও পড়ুন-
অসম-মেঘালয় সীমান্তের গুলিবর্ষণের ক্ষত ফিকে করে দিল পাহাড়ের রং, থেমে গেল শিলং-এর চেরি ব্লসম ফেস্টিভাল 
ঘুম থেকে উঠেই রাস্তায় বেরিয়ে মানুষজনকে ছুরি দিয়ে কোপাতে শুরু করল জলপাইগুড়ির তহিজুল, ছেলের কাণ্ড দেখে হতবাক পরিবার 
মুম্বই হামলার বদলা না নিলে মানুষ ভারতকে গুরুত্বহীন রাষ্ট্র হিসেবে দেখবে: লেফটেন্যান্ট কর্নেল সন্দীপ সেন