Asianet News BanglaAsianet News Bangla

Janjatiya Gaurav Divas: জনজাতীয় গৌরব দিবস হিসেবে পালিত হবে বিরসা মুন্ডার জন্মদিন, জানাল কেন্দ্র

ভারতীয় ইতিহাস ও সংস্কৃতিতে আদিবাসীদের অবদানকে বিশেষ সম্মান জানাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারিভাবে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। 

Union Cabinet approved declaration of November 15 as Janjatiya Gaurav Divas bmm
Author
Kolkata, First Published Nov 11, 2021, 2:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

'মন কি বাত' (Mann Ki Baat) অনুষ্ঠানে প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আর এবার সেই প্রতিশ্রুতিই অক্ষরে অক্ষরে পালন করা হল। এবার থেকে ১৫ নভেম্বর বিরসা মুন্ডার (Birsa Munda) জন্মদিবসটিকে ‘জনজাতীয় গৌরব দিবস’ (Janjatiya Gourav Diwas)  হিসেবে পালন করা হবে। ভারতীয় ইতিহাস ও সংস্কৃতিতে আদিবাসীদের অবদানকে বিশেষ সম্মান জানাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারিভাবে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur)। 

বুধবার একটি সাংবাদিক বৈঠকে একথা ঘোষণা করে অনুরাগ ঠাকুর বলেন, "এই তারিখটি বেছে নেওয়া হয়েছে কারণ এই দিনই বিরসা মুন্ডার জন্মবার্ষিকী। ১৫ নভেম্বর থেকে ২২ নভেম্বর পর্যন্ত এই এক সপ্তাহ ধরে দেশজুড়ে বিরসা মুন্ডার জন্মদিবস তথা ‘জনজাতীয় গৌরব দিবস’ পালিত হবে। এই সময় আদিবাসীদের গৌরবময় ইতিহাসকে স্মরণ করা হবে। এইসঙ্গে উদযাপন করা হবে ভারতের আদিবাসী তথা জনজাতির ঐতিহ্যশালী সংস্কৃতিকেও। এই সময় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে।"

আরও পড়ুন- 'ভারত প্রকৃতপক্ষে স্বাধীন হয়েছে ২০১৪ সালে' - ফের বিতর্কিত মন্তব্যে চর্চার শিখরে কঙ্গনা

কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের জন্য আদিবাসীদের যে অবদান রয়েছে তা আগামী প্রজন্মের কাছে তুলে ধরতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও বলা হয়েছে, স্বাধীনতা সংগ্রামে সাঁওতাল, কোল, ভিল, খাসি আদিবাসী সম্প্রদায়ের মানুষের যথেষ্ট অবদান ছিল। অসীম সাহস ও আত্মত্যাগের জন্য তাঁরা চিরস্মরণীয় হয়ে থাকবেন। তবে এই সব সংগ্রামীদের সম্পর্কে সাধারণ মানুষ খুব একটা সচেতন নন। ‘জনজাতীয় গৌরব দিবস’ পালনের মাধ্যমে সেই সব সংগ্রামীদের দেশের জন্য আত্মত্যাগের কাহিনি তুলে ধরা হবে। 

আরও পড়ুন- Srabanti Quits BJP: 'বাংলার জন্য কোনও পদক্ষেপ নেই', বিজেপি সঙ্গ ত্যাগ শ্রাবন্তীর

রাঁচিতে আদিবাসী স্বাধীনতা সংগ্রামীদের একটি মিউজিয়াম তৈরি করা হচ্ছে বলে জানানো হয়েছে। সেই মিউজিয়ামের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ২০১৬ সালে স্বাধীনতা দিবসের ভাষণ দেওয়ার সময় দেশের বিভিন্ন প্রান্তে ১০টি আদিবাসী মিউজিয়াম তৈরি করা হবে বলে ঘোষণা করেছিলেন মোদী। তার অংশ হিসেবই রাঁচির এই মিউজিয়াম উদ্বোধন করা হবে। 

আরও পড়ুন- Kangana Ranaut : গোপনে চলছে প্রেম, ৫ বছরের মধ্যে মা হতে চান, সংসারের প্ল্যান ফাঁস কঙ্গনার

উনিশ শতকের ব্রিটিশ ভারতে জন্ম হয়েছিল বিরসা মুন্ডার। ১৮৭৫ সালের ১৫ নভেম্বর জন্ম হয়েছিল তাঁর। তিনি ছিলেন মুন্ডা জনজাতির গরিমাময় ব্যক্তিত্ব। বিহার ও ঝাড়খণ্ড অঞ্চলে আদিবাসী মুন্ডাদের সংগঠিত করে অত্যাচারী ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন তিনি। পাশাপাশি সমাজ সংস্কারের কাজেও তাঁর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এক সময় জনজাতি সম্প্রদায়ের মানুষের কাছে তিনি বিরসা ভগবান হয়ে ওঠেন।

Follow Us:
Download App:
  • android
  • ios