Asianet News BanglaAsianet News Bangla

আফগানিস্তানে তালিবানদের জয় ভারতের কাছে বিপদ ঘণ্টা, পাক সীমান্তে বাড়ছে জঙ্গি আনাগোনা

আফগানিস্তানে তালিবানদের জয়ের পরই সীমান্তপারে সক্রিয় জঙ্গিরা লঞ্চপ্যাডগুলিতে জড়ো হয়েছে বলে মনে করছেন গোয়েন্দারা। 
 

us polls out of Afghanistan terrorist attack rise in Jammu and Kashmir bsm
Author
Kolkata, First Published Aug 30, 2021, 8:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আফগানিস্তানে মার্কিন সেনা প্রত্যাহারের প্রভাব পড়তে শুরু করেছে এই দেশেও। জম্মু ও কাশ্মীরের মত স্পর্শকারত এলাকায় জঙ্গি হানার আশঙ্কা করছে গোয়েন্দারা। সূত্রের খবর গোয়েন্দা সংস্থার রিপোর্ট অনুযায়ী গত এক মাসে কমপক্ষে ৬টি সন্ত্রাসবাদী দল জম্মু ও কাশ্মীরে প্রবেশ করেছে। জঙ্গিদের টার্গেটে রয়েছে এদেশের গুরুত্বপূর্ণ স্থানগুলি। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা জানিয়েছেন প্রায় ২৫-৩০ জন জঙ্গি সীমান্ত পেরিয়ে এইদেশে প্রবেশ করেছে। আগে থেকেই উপত্যকায় বেশ কিছু জঙ্গি ঘাঁটি তৈরি করে অবস্থান করছিল। তাদের সঙ্গে নতুন অনুপ্রবেশকারী  প্রায় ৩০ জন জঙ্গি হাত মেলাতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। 

us polls out of Afghanistan terrorist attack rise in Jammu and Kashmir bsm

গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে গত মাস থেকেই জম্মু ও কাশ্মীর সীমান্ত গুলির লড়াই  অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। পাক সেনা বাহিনী একাধিকবার সীমান্ত চুক্তি অগ্রাহ্য করে গুলি চালিয়েছে বলেও অভিযোগ উঠেছে। পাশাপাশি গত এক মাসে উপত্যাকায় প্রায় প্রতিদিনই নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলা হয়েছে। নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে আইইডি বিস্ফোরণ হয়েছে। পাশাপাশি জঙ্গিদের নিশানায় ছিল রাজনৈতিক দলের কর্তাব্যক্তিরাও। 

us polls out of Afghanistan terrorist attack rise in Jammu and Kashmir bsm

গোয়েন্দা সংস্থার মতে, চলতি বছর ফেব্রুয়ারিতে যুদ্ধ বিরতি ঘোষণার পর কিছু দিন শান্ত ছিল। কিন্তু বর্তমানে  লঞ্চ প্যাডগুলিতে সন্ত্রাসবাদীদের আনাগোনা বেড়ে গেছে। সীমান্তের ওপারে সন্ত্রাসবাদী কার্যকলাপ বেড়েছে তার একাধিক ইঙ্গিতও পেয়েছেন গোয়েন্দারা। সূত্রের খবর প্রায় ৩০০ জন জঙ্গি সীমান্তপারে নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকার ক্যাম্পগুলিতে ঘাঁটি গেড়ে রয়েছে। সবুজ সিগনাল পেলেই তারা সীমান্ত পার হয়ে এদেশে অনুপ্রবেশের চেষ্টা করবে। কাশ্মীর উপত্যকার সন্ত্রাস- বিরোধী অভিযানের নেতৃত্বে থাকা এক আধিকারিক জানিয়েছেন তাঁরা রীতিমত সতর্ক রয়েছে। পাশাপাশি জওয়ানদের প্রস্তুত রাখা হয়েছে। 

করোনার নতুন রূপ আরও ভয়াবহ বলেই আশঙ্কা বিজ্ঞানীদের, C.1.2 চ্যালেঞ্জ জানাতে পারে টিকাকেও

Viral Video: প্রাণ হাতে নিয়ে খবর পড়ছেন আফগান সঞ্চালক, বলছেন 'ভয় নেই তালিবান রাজত্বে'
এক নিরাপত্তা আধিকারিক জানিয়েছেন, দুই সপ্তাহ আগে তালিবানরা কাবুল দখল করার পর থেকেই পাক জঙ্গিরা উজ্জিবীত  হয়েছে - তার একাধিক প্রমাণ পাওয়া গেছে সোশ্যাল মিডিয়ায়। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে পাক অধিকৃত কাশ্মীরে একটি জঙ্গি দলকে সংবর্ধনা দেওয়া হচ্ছে। তারা পাকিস্তানের জঙ্গিদের হয়ে তালিবানদের হাত শক্ত করতে আফগানিস্তানে গিয়েছিল। দীর্ঘ যুদ্ধে জয়লাভ করে তারা ঘরে ফিরে এসেছে। সোশ্যাল মিডিয়া তালিবানদের বিজয়ী যোদ্ধা হিসেবেই দেখা হচ্ছে। 

করোনা সংক্রমণের মধ্যেই নীল ভাইরাসের লাল চোখ, সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

জম্মু ও কাশ্মীর পুলিশের চিন্তা আরও বাড়িয়েছে স্থানীয় তরুণরা। বেশ কয়েকজন যবক গত কয়েক দিন  ধরেই বাড়ি ছাড়া। তাদের কোনও খোঁজ নেই। তাই পুলিশ খাওয়া ঘুম ত্যাগ করে সেইসব নিখোঁজদের সন্ধান শুরু করেছে। মনে করা হচ্ছে তারা সন্ত্রাসবাদীদের সঙ্গে হাত মিলিয়েছে। তবে এখনও পুলিশ তাদের সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

us polls out of Afghanistan terrorist attack rise in Jammu and Kashmir bsm

Follow Us:
Download App:
  • android
  • ios