প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগেই নিজের রাজ্যে লকডাউনের মেয়াদ বৃদ্ধি করেছেন তেলেঙ্গনার মুখ্যমন্ত্রী। আগামী ৭ মে পর্যন্ত সেখানে লকডাউনের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এখনই লকডাউনের  মেয়াদ বৃদ্ধির পথে না হাঁটলেও নিয়মের কড়াকড়ি শিথিল করতে নারাজ। রাজ্যের বিভিন্ন জেলার প্রশাসনিক কর্তাব্যক্তিদের সঙ্গে বৈঠকে যোগী স্পষ্ট করে দেন উত্তরপ্রদেশে যেকোন ধরণের সমাবেশের উপর ৩০ জুন পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। তবে তার মাঝে রাজ্যের করোনা পরিস্থিতির উন্নতি হলে সেবিষয়ে ভেবে দেখবে সরকার। 

যোগী বলেন উত্তরপ্রদেশে অধিকাংশ করোনা সংক্রমণের পেছনে রয়েছে তবলিঘি জামাত। তবে সব তবলিঘি সদস্যকেই চিহ্নিত করে কোয়ারেন্টাইনে পাঠান হয়েছে বলে আশ্বস্ত করেছেন তিনি। যেসব জেলা ঠিকমত লকডাউনের বিধি মেনেছে সেখানে পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে বলে জানান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

 

দেশে লকডাউন চললেও খোলা রয়েছে ব্যাঙ্কগুলি। এই অবস্থায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ব্যাঙ্কগুলিকে পরামর্শ দিচ্ছেন, পোস্টম্যান দিয়ে মানুষের বাড়ি টাকা পৌঁছে দিতে। এতে সামাজিত দূরত্বের নিয়ম মেনে চলা সহজ হবে। পাশাপাশি কোয়ারেন্টাইন থেকে পালান ব্যক্তির বিরুদ্ধে আইনি পদক্ষেপের কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি। 

সাহসিকতায় ফের নজির গড়ল নারীশক্তি, আমেরিকার মত ব্রিটেনেও প্রথম ভ্যাকসিন নিলেন এক মহিলা

ভারতেও শুরু হচ্ছে ক্লিনিক্যাল ট্রায়াল, অক্টোবরের মধ্যেই বাজারে ভ্যাকসিন আসার সম্ভাবনা

শিথিল হল লকডাউনের নিয়ম, দেশে খুলছে অত্যাবশ্যকীয় ছাড়াও সব দোকানপাট

এদিকে শনিবার থেকে দেশের গ্রিনজোনে থাকা এলাকাগুলিতে অত্যাবশ্যকীয় পণ্যের পাশাপাশি অন্যান্য পণ্য বিক্রির দোকানগুলিকে খোলার অনুমতি দিয়েছে কেন্দ্র।  আবাসিক কমপ্লেক্স এবং বাজারে স্থানীয় দোকান ও ছোট ব্যবসায়ীরা এই সুবিধা পাচ্ছেন। যদিও স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা এই বিজ্ঞপ্তি অনুযায়ী এখনই নিজেদর রাজ্যে দোকান খুলতে রাজি নয় অসম সরকার।