Asianet News BanglaAsianet News Bangla

Rafale Deal: কে এই সুশেন গুপ্তা, নাম জড়িয়ে রয়েছে অগাস্টা ওয়েস্টল্যান্ড থেকে রাফালকাণ্ডে

পুরো নাম সুশেন মোহন গুপ্তা। ৪৫ বছর বয়সী ব্যবয়াসী।  তিনি এমন একটি পরিবারের সদস্য যে পরিবারের সঙ্গে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের গভীর সম্পর্ক রয়েছে। 

who is sushen gupta middleman at the Rafale deal between India and France company dassault bsm
Author
Kolkata, First Published Nov 9, 2021, 11:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাফাল (rafale) যুদ্ধ বিমান নিয়ে সর্বশেষ বোমাটি ফাটিয়েছে ফ্রান্সের একটি সংবাদ মাধ্যম মিডিয়াপার্ট। সংস্থার সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে রাফাল চুক্তিতে প্রায় ৬৫ কোটি টাকা ঘুষ দেওয়া হয়েছিল। এই ঘুষ দেওয়ার জন্য জাল চালান তৈরি হয়েছিল। তৈরি করা হয়েছিল একটি বেআইনি সংস্থাও। ঘুষ দেওয়া হয়েছিল সুশেন গুপ্তকে (Sushen Gupta)। কিন্তু এই সুশেন গুপ্ত-- তাই নিয়ে জল্পনা শুরু হয়েছে। 

সুশেন গুপ্তাঃ পুরো নাম সুশেন মোহন গুপ্তা। ৪৫ বছর বয়সী ব্যবয়াসী।  তিনি এমন একটি পরিবারের সদস্য যে পরিবারের সঙ্গে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের গভীর সম্পর্ক রয়েছে। প্রতিরক্ষা শিল্পের পাশাপাশি বিমান শিল্পের সঙ্গেও যুক্ত গুপ্তা পরিবার। 

Transgender Folk Dancer অভিনব কায়দায় পদ্মশ্রী সম্মান গ্রহণ ট্রান্সজেন্ডার শিল্পীর, কে এই মানজাম্মা জোগতি

সুশেন গুপ্তার দাদু ব্রিজমোহন গুপ্তা বিমানের ব্যবসা শুরু করেছিলেন। কিন্তু তার আগে দিল্লিতে এই পরিবারের কাপড়ের ব্যবসা ছিল। কিন্তু বিমানের ব্যবসা শুরু করার পরই ব্রিজমোহন মধ্যস্থাতাকারীর ভূমিকা গ্রহণ করেছিলেন। তারপর জাতীয় ও আন্তর্জাতিক স্তরে বেশ কয়েকটি বড়বড় চুক্তি করেছিল তারা। গুপ্তা পরিবারের ক্লায়েন্টদের মধ্যে রয়েছে অ্যারো ইন্ডিয়ার নির্মাতা প্র্যাট ও হুইটনি। বিমানের আসন ও সিমুলেটর কোম্পানি রেকারো ও ব্রিটিশ বিমান সংস্থা ওয়েস্টল্যান্ড এয়্যারক্রাফ্ট। ব্রিজমোহল যে ব্যবসা শুরু করেছিলেন তা এগিয়ে নিয়ে যান তাঁর ছেলে দেব গুপ্তা। সুশেন এই পরিবারের তৃতীয় প্রজন্ম যে বিমানের ব্যবসাকে আরও এগিয়ে নিয়ে যাচ্ছে। 

Aryan Kahan Case: দাউদ ঘনিষ্ঠের সঙ্গে নবাব মালিকের যোগ, ফড়ণবীসের অভিযোগর পর কী বললেন মন্ত্রী

সুশেনের প্রাথমিক শিক্ষা দিল্লিতে। আমেরিকান দূতাবাস স্কুলের ছাত্র ছিলেন তিনি। পরবর্তীকালে উচ্চশিক্ষার জন্য আমেরিকা গিয়েছিলেন। পেনসিলভানিয়ার পিটসবার্গের কানের্গি মেনাল বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশুনা করেন। তারপরই পারিবারিক ব্যবসায় যোগ দেন সুশেন। 

Climate Change: জলবায়ু পরিবর্তনের কারণে অসুস্থ বিশ্বের 'প্রথম' মহিলা, লড়াই জটিল রোগের সঙ্গে

২০১০ সালে অগাস্টা ওয়েস্টল্যান্ড ভিভিআইপি হেলিকপ্টার কেলেঙ্কারিতেই নাম রয়েছে সুশেন গুপ্তার। এই কেলেঙ্কারির অন্য দুই অভিযুক্ত আইনজীবী গৌতম খৈতান ও দুবাইয়ের ব্যবসায়ী রাজীব সাক্সেনা সুশেনের পরিচিত। গৌতমের বাবা কেপি খৈতান গুপ্তা পরিবারের আইনজীবী ছিলেন। আদালতের বিবৃতি অনুযায়ী কেপি খৈতানের মধ্যস্থতায় সুশেন দেখা করেছিলেন রাজীবের সঙ্গে। ওয়েস্টল্যান্ড ভিভিআইপি হেলিকপ্টার কেলেঙ্কারিতে তিন জনকে গ্রেফতার করা হয়েছিল। দিল্লির আদালতে শর্ত সাপেক্ষে জামিন পায় তিনজনই। ফ্রান্সের মিডিয়া রিপোর্ট অনুযায়ী সুশেন গুপ্তার নিজের তৈরি শেল নামে একটি বহুজাতিক সংস্থার নেটওয়ার্ক ব্যবহার করেছিলেন অগাস্টা ওয়েস্টল্যান্ড হেলিকর্টার ও রাফাল চুক্তির সময়। 

Follow Us:
Download App:
  • android
  • ios