Asianet News BanglaAsianet News Bangla

Defence Product: ৯০ শতাংশ প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি হবে দেশে, আশ্বাস দিলেন রাজনাথ সিং

আগে ৬৫-৭০ শতাংশ প্রতিরক্ষা পণ্য আমদানি করা হত। এখনও ভারত স্বনির্ভরতার দিকে এগিয়ে যাচ্ছে। বর্তমানে দেশেই প্রয়োজনীয় ৬৫ শতাংশ প্রতিরক্ষা সামগ্রী উৎপাদন হচ্ছে। রাজনাথ সিং জানিয়েছেন আগে ভারতের পরিচয় ছিল আমদানিকারক দেশ হিসেবে।

very soon india to manufacture 90 percent of defence product says rajnath singh bsm
Author
Kolkata, First Published Nov 20, 2021, 9:03 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আত্মর্নিভরতার (Self-Reliance) দিকে ক্রমশই এগিয়ে যাচ্ছে দেশের প্রতিরক্ষা (Defence) ব্যবস্থা। খুবই দ্রুত ভারত চাহিদা অনুযায়ী প্রতিরক্ষা সামগ্রীর ৯০ শতাংশ দেশেই উৎপাদন করবে। জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং(Rajnath Singh)। তিনি আরও বলেন ২০২৪ -২৫ সালের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের প্রতিরক্ষা সামগ্রী রফতানিও করবে। বর্তমানে একাধিক প্রতিরক্ষা সামগ্রী দেশেই উৎপাদন হচ্ছে। আগামী দিনে এর পরিমাণ ধাপে ধাপে আরও বাড়ান হবে বলেও জানিয়েছেন তিনি। 

আগে ৬৫-৭০ শতাংশ প্রতিরক্ষা পণ্য আমদানি করা হত। এখনও ভারত স্বনির্ভরতার দিকে এগিয়ে যাচ্ছে। বর্তমানে দেশেই প্রয়োজনীয় ৬৫ শতাংশ প্রতিরক্ষা সামগ্রী উৎপাদন হচ্ছে। রাজনাথ সিং জানিয়েছেন আগে ভারতের পরিচয় ছিল আমদানিকারক দেশ হিসেবে। কিন্তু বর্তমানে ভারত দেশে তৈরি প্রতিরক্ষা সামগ্রী প্রায় ৭০টি দেশে রফতানি করছে। রাজনাথ সিং এই মন্তব্য করছেন রাষ্ট্র রক্ষা সমর্পণ পর্বের সমাবেশে। ২০২৪-২৫এর মধ্যে ভারত যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্ধারিত ৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের প্রতিরক্ষা পণ্যে রফতানির লক্ষ্যমাত্রা অর্জন করার ব্যাপারেও দেশের প্রতিরক্ষা মন্ত্রক যে দৃঢ়় প্রতিজ্ঞ- তাও জানিয়েছেন তিনি। 

POCSO: ত্বর্কের স্পর্শই জরুরি নয়, শিশুদের যৌন নিপীড়ন মামলায় বোম্বে হাইকোর্টে রায় খারিজ সুপ্রিম কোর্টের

Srinagar Encounter: এনকাউন্টারে ২ ব্যবসায়ীর মৃত্যু, তদন্তের নির্দেশ জম্মু ও কাশ্মীর প্রশাসনের

শুক্রবারের একটি অনুষ্ঠানে রাজনাথ সিং ঝাঁসির রানি লক্ষ্মীবাইকে শ্রদ্ধা জানিয়েছেন। সেইসময়ই তিনি প্রতিরক্ষা ব্যবস্থায় প্রধানমন্ত্রীর উদ্যোগে আত্মনির্ভর হওয়ার কথাও তুলে ধরেন। তিনি বলেন নরেন্দ্র মোদীর চেষ্টায় ধাপে ধাপে ভারত এগিয়ে যাচ্ছে। ঝাঁসিতে শুরু হওয়া রাষ্ট্র রক্ষা সমর্পণ পর্বের সমাপ্তি অনুষ্ঠানে মোদীর উপস্থিতিতে প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন নারীদের ক্ষমতায়নের জন্যও প্রধানমমন্ত্রীর বিশেষ উদ্যোগ রয়েছেন। সেই কারণেই সেনাবাহিনীতে মহিলাদের নিয়োগ করা হচ্ছে। ঝাঁসির রাণির থেকে অনুপ্রেরণা নিয়ে সরকার সেনাবাহিনীসহ একাধিক জায়গায় মহিলাদের সক্রিয় অংশগ্রহণে জোর দিচ্ছে। 

Priyanka Gandhi: প্রিয়াঙ্কা কবিতা 'চোর', ভোটের আগেই কংগ্রেস নেত্রীর অস্বস্তি বাড়ালেন হিন্দি কবি

ঝাঁসিতে বুধবার প্রতিরক্ষা মন্ত্রক ও উত্তর প্রদেশ সরকার আয়োজিত তিন দিনের একটি প্রতিরক্ষা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানের উদ্বোধন করেছিলেন রাজনাথ সিং। এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষ্যেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের সেনা বাহিনী ও বিমান বাহিনীর হাতে একাধিক যুদ্ধ সরঞ্জামও তুলে দিয়েছিলেন। সেগুলির অধিকাংশই দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছিল।
 

Follow Us:
Download App:
  • android
  • ios