Asianet News Bangla

এবার নিজেরা শিকার করে খাও, ধেড়ে হয়ে যাওয়া ছানাদের বাঘ-মায়ের ধমক, ভাইরাল হল ভিডিও

বাঘ মায়ের সঙ্গে শাবকদের বিদায়ের বিরল মুহূর্ত।

শাবকরা যেতে অনিচ্ছুক।

মা তার জন্য দিচ্ছে ধমক।

এমনই এক বিরল ভিডিও ভাইরাল হল।

 

Video of tigress scolding her two male cubs goes viral
Author
Kolkata, First Published Feb 12, 2020, 12:53 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সন্তান ও মায়ের মধ্যেকার ভালবাসা সৃষ্টির এক ধ্রুব সত্য। সে মানুষ হোক বা বাঘ। তবে ভালবাসা মানে সন্তানকে আঁচলে বেঁধে রাখা নয়। তাকে জীবন ধারণের উপযুক্ত করে গড়ে তোলা। মানুষের মতো সমাজবদ্ধ জীব নয় বাঘ। তারা সাধারণত একাকি থাকে। আর তাই সন্তান বড় হয়ে গেলে তাকে ছেড়ে যেতে হয় মা-কে। সম্প্রতি এমনই এক বিরল ভিডিও নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে।

ভারতীয় বনবিভাগের অফিসার সুশান্ত নন্দ ভিডিওটি শেয়ার করেছেন। ক্যাপশনে তিনি জানিয়েছিলেন, এটাই ওই পুরুষ দুই শাবকের মা-এর থেকে চিরবিদায়ের মুহূর্ত। ১৮ মাস বয়সের ব্যঘ্রশাবকরা নিজেরা শিকার করতে শিখে যায়। তারপরেও মায়ের সঙ্গে তারা আড়াই বছর মতো থাকে। তারপর তাকে নিজের মা-কে ছেড়ে চলে গিয়ে নিজের পৃথক এলাকা চিহ্নিত করতে হয়।

এই ক্ষেত্রে শাবকরা আর শাবক নেই, পূর্ণবয়স্ক বাঘ হয়ে উঠেছে। কিন্তু, মা-কে ছেড়ে যেতে দুই ভাই-এর কারোর মন চাইছে না। আইএফএস সুশান্ত নন্দ জানিয়েছেন এটি দক্ষিণ ভারতের একটি ব্যঘ্র সংরক্ষিত অরণ্যের দৃশ্য। ৩০ সেকেন্ডের এই ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে মা বাঘটি তার অনিচ্ছুক শাবকদের বকাঝকা করছে। শাবকরা পাল্টা থাবা চালিয়ে মা-এর কথার অবাধ্যতা করছে ঠিকই, কিন্তু মা বকুনি দিলে ভয় পেয়ে থাবা নামিয়ে মাটিতে বসেও পড়ছে। মা যেন বলছে, এবার নিজেরা নিজেদেরটা বুঝে নাও।

বিরল এই ভিডিওটি স্বাভাবিকভাবেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিওটি দেখে নেটিজেনরা বিস্মিত। অনেকেই মা ও তার শাবকদের এই বিচ্ছেদের দৃশ্য দেখে ব্যথিত। একজন প্রশ্ন করেছেন, এই বিদায়ের বছর পাঁচেক পরে যদি ওই মা বাঘ ও তার কোনও ছেলের সাক্ষাত হয়, তখন তারা একে অপরকে চিনতে পারবে কি?

 

Follow Us:
Download App:
  • android
  • ios