Asianet News BanglaAsianet News Bangla

কাল প্রধানমন্ত্রী মোদীর হাতে কমিশন হবে বিক্রান্ত, উন্মোচিত হবে নৌবাহিনীর নতুন পতাকা


ভারতের প্রথম তৈরি বিমানবাহী রণাতরী বিক্রান্ত ২ সেপ্টেম্বর কমিশন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই কারণে ইতিমধ্যেই কেরল পৌঁছে গেছেন প্রধানমন্ত্রী নকেন্দ্র মোদী। তাঁকে স্বাগত জানিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।I

Vikrant  India's First Home Built Aircraft Carrier PM Modi will commission on September 2 at kochi bsm
Author
First Published Sep 1, 2022, 7:30 PM IST

ভারতের প্রথম তৈরি বিমানবাহী রণাতরী বিক্রান্ত ২ সেপ্টেম্বর কমিশন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই কারণে ইতিমধ্যেই কেরল পৌঁছে গেছেন প্রধানমন্ত্রী নকেন্দ্র মোদী। তাঁকে স্বাগত জানিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এদিন প্রধানমন্ত্রী কোচি মেট্রো রেলের ফেজ ২ করিডোর ও বেশ কয়েকটি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এদিন প্রধানমন্ত্রী মোদী আদি শঙ্করাচার্যের জন্মভূমিতেও যান। 

যাইহোক আগামিকাল প্রধানমন্ত্রী নৌবাহিনীর অনুষ্ঠানে সামিল হবেন। ভারতের প্রথম বিমানবাহী রণতরী বিক্রান্ত কমিশন হবে পাশাপাশি একই দিনে প্রধানমন্ত্রী মোদীর হাতে উন্মোচিত হবে নৌবাহিনীর নতুন পতাকা। 

দীর্ঘ ১৭ বছর ধরে তৈরি হয়েছে বিক্রান্ত। পরীক্ষা-নিরীক্ষারপরই তা কমিশন করা হচ্ছে। এই রণতরী ভারতীয় নৌবহরকে আরও শক্তশালী করবে। চিনের নৌবহরের মোকাবিলা অনেকটাই সহজ হয়ে যাবে। বর্তমানে ভারতমহাসাগরে ক্রমশই শক্তি বাড়াচ্ছে চিন। যা ভারতীয় নৌবাহিনীর কাছে কার্যত হুমকির সামিল। 

বিক্রান্তের ক্ষমতা 
নৌবাহিনীক ডিজাইন করা এই রণতরী এখনও পর্যন্ত দেশের নির্মিত সবথেকে বড় রণতরী। এতে ১৬০০০ জন ক্রু মেম্বার থাকতে পারবে। ফাইটার জেট হেলিকপ্টার-সহ ৩০টি বিমান পরিবহন করার ক্ষমতা রয়েছে এটির। 

প্রতিরক্ষা মন্ত্রকের মতে জাহাজ তৈরির ৭৫ শতাংশেরও বেশি জিনিস দেশীয়ভাবে উৎপাদন করা হয়েছে। দেশের প্রায় ৬টি শিল্প সংস্থা আর ১০০ টিকও বেশি ছোট ব্যবসায়ীদের থেকে সরঞ্জাম সংগ্রহ করা হয়েছে। প্রায় এক বছর ধরে সমুদ্রে ট্রায়াল চালান হয়েছে বিক্রান্তের। 

অন্যদিকে একই দিনে প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদী কমিশন করবেন নৌ বাহিনীর নতুন পতাকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয় থেকে প্রকাশিক একটি বিবৃতিতে বলা হয়েছে নতুন পতাকাটি ঔপিবেশিক অতীতকে দূর করবে। সমৃদ্ধ ভারতীয় সামুদ্রিক ঐতিহ্যের জন্য সেটি সম্পূর্ণ উপযুক্ত। 

নৌবাহিনীর বর্তমান পতাকা হল অনুভূমিক এবং উল্লম্ব লাল ফিতে সহ একটি সাদা পতাকা, যা সেন্ট জর্জের ক্রুশের প্রতীক, ভারতের প্রতীকটি ছেদটির উপর চাপানো। উপরের ক্যান্টনে কর্মীদের পাশে রাখা হয়েছে তেরঙ্গা। প্রতিরক্ষা ও নিরাপত্তা সংস্থার সূত্রগুলির নতুন নকশা সম্পর্কে যা তথ্য পাওয়া গেছে তা হল নতুন পতাকায় কিছু রঙের পরিবর্তন করা হয়েছে। পাশাপাশি একটি নোঙ্গর আঁকা হয়েছে ক্রেস্ট যোগ করা হবে। সূত্রের খবর সেনাবাহিনী ও ভারতীয় বিমান বাহিনীর পাতাকার সঙ্গে এটি অনেকটাই একই রকম হবে। ১৯৫০ সালের পর এই নিয়ে চারবার ভারতীয় নৌবাহিনীর পাতাকা পরিবর্তন করা হল। 


১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারত যখন প্রজাতন্ত্রে পরিণত হয় তখন নৌবাহিনীর ক্রেস্ট ও পাতাকাগুলির যথাযথভাবে ভারতীয়করণ করা হয়েছিল। পরেরটি ব্রিটিশ উত্তরাধিকারের একটি স্পর্শ ছিল। রেড সেন্ট জর্জ ক্রস- যদিও ইউনিয়নের পতাকাটি ত্রিবর্ণ রয়েছে। 

আবার নতুন পতাকা ভারতীয় নৌবাহিনীর জন্য, শুক্রবার কোচিতে উন্মোচন প্রধানমন্ত্রী মোদীর হাতে

রাহুল নয়, শশী থারুর হচ্ছেন কংগ্রেসের নতুন সভাপতি, দিল্লির রাজনীতিতে নতুন জল্পনা

'দেশের উন্নয়নে অগ্রনী ভূমিকা তরুণদের', কালিকটে ছাত্রদের অনুষ্ঠানে বললেন কেন্দ্রীয় মন্ত্রী

Follow Us:
Download App:
  • android
  • ios