গত মে মাস থেকেই লাদাখ সীমান্তে নিজেদের সক্রিয়তা বাড়াচ্ছে লালফৌজ। চোখে চোখ রেখে যার জবাব দিয়ে চলেছে ভারতীয় সেনাও। এর মধ্যে একটি খবর সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি ভাইরাল হয়েছে। ৪৫ বছরে প্রথমবার এলএসি-তে গুলি চালানোর ঘটনা ঘটার পর লালফৌজের কার্যকলাপে ভয় পেয়েছে ভারতীয় সেনা। তাই অসুস্থতার অজুহাতে ছুটির আবেদন করেছেন ৮০ হাজার জওয়ান। 

আরও পড়ুন: পূর্ব লাদাখে চিনকে দুরমুশ করার ঘুঁটি একমাস আগেই সাজায় থিঙ্কট্যাঙ্ক, এবার নেপালকে শায়েস্তার ছকও প্রস্তুত

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর খুব তাড়াতাড়ি ভাইরাল হয়। অনেক সময়ই সাধারণ মানুষ সেই জাল খবরকেই সত্য হিসাবে ভেবে নেয়। সোশ্যাল মিডিয়ায় তেমনি এক ভুয়ো খবর ছড়িয়েছে ভারতীয় সেনাকে নিয়ে। যেখানে ভারতীয় সেনার পরাক্রম নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। 

সম্প্রতি একটি ট্যুইট বার্তায় দাবি করা হয়েছে, ৪৫ বছরে প্রথমবারের মতো প্রতিবেশী দেশ চিনের সাথে উত্তেজনা নিয়ে এলএসি-তে গুলি চালানোর ঘটনার পরে অসুস্থতার অজুহাতে ভারতীয় সেনার ৮০,০০০ সৈন্য ছুটির আবেদন করেছিলেন।

আরও পড়ুন: সর্বদল বৈঠক ছাড়াই শুরু বাদল অধিবেশন, ১৮ দিনের কর্মকাণ্ডে বিরোধীদের সামলে ১১টি বিল পাশ করানোই লক্ষ্য মোদীর

কিন্তু এই ট্যুইট নিয়ে তৈরি হওয়া যাবতীয় বিতর্কের অবসানে জবাব দিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরো। এই তথ্য সম্পূর্ণ ভুয়ো, সেনারা সিক লিভের জন্য কোনও আবেদন করেনি বলে স্পষ্ট করা হয়েছে পিআইবির ট্যুইটে। 

 

 

ভারতীয় সেনার পরাক্রমের সঙ্গে পরিচিত গোটা বিশ্বই। এমনকি গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় অতর্কিত হামলার পরেও চিনা সেনাদের যোগ্য জবাব দিয়েছিল ভারতীয় বাহিনী। এনএসি চিনের প্রতিটি চক্রান্তকে অবিচ্ছিন্ন ভাবে ভেস্তে দিয়ে চলেছেন ভারতীয় জওয়ানরা। তাই ভাকতীয় সেনা সম্পর্কে এই ধরণের ভুয়ো খবরের কোনও সারবত্তা নেই। এই ধরণের খবর যারা ছড়াচ্ছে তাদেরও সতর্ক থাকা উচিত।