দেশের সবচেয়ে ঘৃন্য, সবচেয়ে সাড়া ফেলা ধর্ষণ ও হত্যা মামলায় মৃত্যুদণ্ড প্রাপ্ত সে। অথচ, নির্ভয়া মামলার অন্যতম আসামি মুকেশ সিং-এর অভিযোগ তিহার কারাগারে তাকেই যৌন নির্যাতনের শিকার হতে হয়েছে। মঙ্গলবার সুপ্রিম কোর্টে, রাষ্ট্রপতির প্রাণভিক্ষার আবেদন প্রত্যাখ্যানের বিচার বিভাগিয় পর্যালোচনার আবেদনের শুনানি চলছে। সেই সময়ই এই চাঞ্চল্যকর দাবি করেন তার আইনজীবী অঞ্জনা প্রকাশ।

আসামির হয়ে তার আইনজীবী আদালতে প্রশ্ন করেন, 'আদালত আমাকে শুধু মৃত্যুদন্ড দিয়েছে। আমাকে কি ধর্ষণ করার দণ্ডও দেওয়া হয়েছে?' শুধু এই অভিযোগ-ই নয়, এদিন ওই আইনজীবী আরও দাবি করেন, নির্ভয়া গণধর্ষণ ও হত্যা মামলার মূল অভিযুক্ত রাম সিং-কে কারাগারে হত্যা করা হয়েছিল। কিন্তু, ঘটনাটিকে আত্মহত্যা হিসাবে মামলাটি চুকিয়ে দেওয়া হয়। ২০১৩ সালের মার্চ মাসে রাম সিংকে তার কারাগারকক্ষে ঝুলন্ত অবস্থায় পাওয়া গিয়েছিল।

তবে সরকার পক্ষের আইনজীবী তুষার মেহতা যুক্তি দেন, কারাগারে যৌন নির্যাতনের শিকার হয়েছেন, কিংবা আসামির সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছিল তা প্রাণভিক্ষার আবেদনের ভিত্তি হতে পারে না। যদি ধরে নেওয়া হয়, আসামির সঙ্গে জেলে খারাপ ব্যবহার করা হয়েছে, তার ভিত্তিতে তাদের জঘন্য অপরাধের ক্ষমা পাওয়া উচিত নয়।