Asianet News Bangla

শুরুতেই মুকেশ অম্বানি-কে চমকে দিলেন ডোনাল্ড ট্রাম্প, কী কথা হল দুজনের

সকাল থেকে বৈঠকের পর মোদীর সঙ্গে ছিল যৌথ সাংবাদিক সম্মেলন

তারপরই দিল্লিতে ভারতীয় বণিক মহলের সঙ্গে মিলিত হন ট্রাম্প

উপস্থিত ছিলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর চেয়ারম্যান মুকেশ অম্বানিও

শুরুতেই তাঁকে চমকে দিলেন মার্কিন প্রেসিডেন্ট

what Mukesh Ambani and Donald Trump talk about
Author
Kolkata, First Published Feb 25, 2020, 7:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নরেন্দ্র মোদীর সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলনের পর মঙ্গলবার বিকেলে দিল্লিতে বিভিন্ন ভারতীয় সংস্থার সিইওদের সঙ্গে মিলিত হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের একনম্বর শিল্পপতি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর চেয়ারম্যান মুকেশ অম্বানিও। বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশের রাষ্ট্রপ্রধান ও ভারতের এক নম্বর শিল্পপতির মধ্যে কী কথা হল?

নজর রাখছেন ট্রাম্প

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর চেয়ারম্যান বলতে উঠতেই তাঁকে ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি অম্বানি-র উপর নজর রাখেন, আমেরিকা-তে কতটা বিনিয়োগ করেছেন তিনি? স্বাভাবিকভাবেই এতে মুকেশ অম্বানি কিছুটা হলেও থতমত খেয়ে যান। পরক্ষণেই ট্রাম্পকে তিনি বলেন এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। তা শুনে ট্রাম্প-কে অত্যন্ত খুশি হতে দেখা যায়।

আরও পড়ুন - পাক জঙ্গিদের নির্মূল থেকে রোমিও-অ্যাপাচে, ট্রাম্পের কাছ থেকে কী কী আদায় করলেন মোদী

৫জি প্রযুক্তি

মার্কিন প্রেসিডেন্ট-কে মুকেশ অম্বানি তিনি ভারতে তার টেলিকম ব্যবসা সম্পর্কেও জানান। ট্রাম্প তাঁকে মাঝপথেই থামিয়ে দিয়ে জিজ্ঞাসা করেন, তাঁর সংস্থা কি ভারতে ৫জি প্রযুক্তি নিয়ে আসার পরিকল্পনা করছে? অম্বানি জানান ৫জি প্রযুক্তির ক্ষেত্রেও র পা রাখতে চলেছেন তাঁরা। প্রসঙ্গত এদিন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছিলেন, দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে ৫জি প্রযুক্তির ভবিষ্যত নিয়ে বিশদে আলোচনা হয়েছে। এই বিষয়ে ভারতের দিকে সহায়তার হাত বাড়াতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র এমন ইঙ্গিতও মিলেছে।   

চিনে নেই রিলায়েন্স

মার্কিন প্রেসিডেন্টের মন ভালো করে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর চেয়ারম্যান জানান, তারাই একমাত্র ভারতীয় টেলিকম সংস্থা যারা চিনা উপকরণ ব্যবহার করে না।

আরও পড়ুন - এমএইচ-৬০ সি-হক রোমেও হেলিকপ্টারে আরও শক্তিশালী হবে ভারত, দেখুন এর ১০ বৈশিষ্ট্য

ভারতীয়দের ব্যবসা করা সহজ হয়েছে

তিনি আরও বলেন ট্রাম্পের আমলে আমেরিকাতে ভারতীয়দের পক্ষে ব্যবসা করা অনেক সহজ হয়ে গিয়েছে। ট্রাম্পকে এর জন্য অম্বানি ধন্যবাদ-ও জানিয়েছেন। তিনি আরও বলেন আমেরিকাতে এখন ব্যবসা শুরু করার সমস্ত প্রক্রিয়া দ্রুততর এবং সহজতর হয়ে উঠেছে। এই প্রক্রিয়াটি অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ-ও করেন। ট্রাম্প তাতে বলেন, তার জন্য তাঁকে মার্কিন প্রেসিডেন্টের পদে থাকতে হবে।

আরও পড়ুন - ভারত সফরের দ্বিতীয় দিনে ইন্দো-ওয়ের্স্টানে মাত করলেন, মুর্শিদাবাদ সিল্কে সাজলেন ইভাঙ্কা

কর্পোরেট করের হার হ্রাস

এর সঙ্গে সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রে কর্পোরেট করের হার হ্রাস করার প্রসঙ্গও তোলেন মুকেশ অম্বানি। এর জন্য ট্রাম্পকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন মার্কিন যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ অনুসরণ করে ভারতেও শিল্পপতিদের এই বিষে নিস্তার দেওয়া হয়েছে। প্রসঙ্গত ২০১৯ সালে, নরেন্দ্র মোদী সরকার শিল্পপতিদের কর্পোরেট করের হার হ্রাস করার কথা ঘোষণা করেছিল।

 

Follow Us:
Download App:
  • android
  • ios