Asianet News BanglaAsianet News Bangla

Winter Session: কৃষকদের ক্ষতিপূরণ দেব না, সাফ জানালো কেন্দ্র - আক্রমণে বিরোধীরা

মৃত্যুর রেকর্ড নেই, তাই কৃষক আন্দোলনে (Farmares Movement) মৃত কৃষকদের ক্ষতিপূরণ দেওয়া যাবে না। সংসদের শীতকালীন অধিবেশনের (Winter Session 2021) তৃতীয় দিনে সরকারের এই উত্তর নিয়েই আক্রমণ শানালেন কংগ্রেস (Congress) নেতা মল্লিকার্জুন খারগে (Mallikarjun Kharge)। 
 

Winter Session, Congress attacks Centre for denying compensation to deceased farmers ALB
Author
Kolkata, First Published Dec 1, 2021, 4:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার, একবছরেরও বেশি সময় ধরে চলা কৃষক আন্দোলনে (Farmares Movement) মৃত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া না দেওয়া নিয়ে তীব্র বাদানুবাদ চলল সংসদের শীতকালীন অধিবেশনে (Winter Session 2021)। এদিন কেন্দ্রের পক্ষ থেকে সংসদে সাফ জানিয়ে দেওয়া হয়, বিক্ষোভের সময় কতজন কৃষকের মৃত্যু হয়েছে, সেই সংক্রান্ত কোনও রেকর্ড নেই। তাই, তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নই আসে না। আর এরপরই, এই বিষয় নিয়ে সরকারকে তীব্র আক্রমণ করল কংগ্রেস-সহ বিরোধী দলগুলি। কংগ্রেস (Congress) দলের পক্ষ থেকে সরকারের এই মন্তব্যকে কৃষকদের অপমান বলা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের নিন্দা করে, কংগ্রেসের রাজ্যসভার নেতা মল্লিকার্জুন খারগে (Mallikarjun Kharge) বলেন, ৩ টি কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদের সময় ৭০০-রও বেশি কৃষক প্রাণ হারিয়েছেন। তাঁর প্রশ্ন যদি সরকার সেই ৭০০ জনের তথ্য না রাখতে পারে, তাহলে মহামারিতে (Coronavirus Pandemic) মৃত লক্ষ লক্ষ মানুষের তথ্য তারা কীভাবে সংগ্রহ করেছে? একইসঙ্গে তাঁক অভিযোগ, গত দুই বছরে কোভিড-১৯ মহামারিতে ৫০ লক্ষেরও বেশি মানুষ প্রাণ হারালেও, কেন্দ্রীয় সরকার বলেছে, এই ভাইরাসের কারণে মাত্র ৪ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন - Rakesh Tikait : মৃত্যু হয়েছে ৭৫০ কৃষকের, আনন্দ করার প্রশ্ন নেই-রাকেশ টিকাইত

আরও পড়ুন - Farm Laws: 'কৃষি আইন প্রত্যাহার'-এর দাবিতে সংসদের সামনে বিক্ষোভ, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কংগ্রেস

আরও পড়ুন - Winter Session: বিরোধীদের তুমুল হট্টগোল, কৃষি আইন প্রত্যাহার বিল পাস করল সরকার

তার আগে সংসদে, বিরোধীরা কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে (Narendra Singh Tomar) প্রশ্ন করেছিলেন, কেন্দ্র কি আন্দোলন করতে গিয়ে মৃত কৃষকদের পরিবারদের আর্থিক সহায়তা দেওয়ার কথা ভাবছে? জবাবে কৃষিমন্ত্রী বলেন, 'কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের কাছে এই বিষয়ে কোনও রেকর্ড নেই এবং তাই (ক্ষতিপূরণ দেওয়ার) প্রশ্নই ওঠে না'। শীতকালীন অধিবেশনের তৃতীয় দিনে, লোকসভায় কংগ্রেস দলনেতা অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury) কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদের সময় কৃষকদের মৃত্যুর বিষয়টি উত্থাপন করেন।

কেন্দ্রের এই জবাবের পর, শুধু খারগে একাই নন, কেরল কংগ্রেসের পক্ষ থেকেও এই বিষয়ে কেন্দ্রকে আক্রমণ করা হয়েছে। কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী নরেন্দ্র সিং তোমরের বিরুদ্ধে মিথ্যা বলার অভিযোগ করা হয়েছে। কেরল কংগ্রেস লখিমপুর খেরির (Lakhimpur Kheri incident) ঘটনার একটি ভিডিও শেয়ার করেছে টুইটারে। সঙ্গে ক্যাপশনে লিখেছে, 'এই প্রতিবাদী কৃষকদের আপনার সহকর্মীর ছেলে চাপা দিয়ে মেরেছে। আপনি কার কাছে মিথ্যা বলছেন'? 

ইতিমধ্যেই কৃষক সংগঠনগুলিও আন্দোলনের সময় যে সমস্ত কৃষক মারা গিয়েছেন, কেন্দ্রের কাছে তাঁদের পরিবারের জন্য ক্ষতিপূরণ দাবি করেছে। ভারতীয় কিষান ইউনিয়ন বা বিকেইউ (BKU) নেতা রাকেশ টিকাইত (Rakesh Tikait) জানিয়েছেন, সরকার তাঁদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত কৃষকদের আন্দোলন চলবে। কী কী দাবি রয়েছে কৃষকদের? তারা বলেছে, আন্দোলনের সময় নথিভুক্ত ৫০,০০০-এরও বেশি যে মামলা করা হয়েছিল, সেগুলি প্রত্যাহার করতে হবে। এমএসপি গ্যারান্টি কার্যকর করতে হবে। প্রাণ হারানো কৃষকদের ক্ষতিপূরণ দিতে হবে।

এর আগে গুরু নানকের জন্মদিনের দিন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময়, নতুন প্রবর্তিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেছিলেন। তার কয়েকদিন পরই, গত সোমবার, সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনই লোকসভা ও রাজ্যসভায় ধ্বনিভোটের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই আইন তিনটি প্রত্যাহার করে নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী প্রতিবাদী কৃষকদের আন্দোলন শেষ করে ঘরে ফেরার আবেদনও করেছিলেন। তবে, কৃষি আইন ছাড়াও তাঁদের অন্যান্য যে দাবি রয়েছে, তা না মানা হলে আন্দোলন থামবে না, এমনটাই জানিয়েছে কৃষকরা। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios