বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর প্রায় ৯৮ লক্ষে পৌঁছে গেল ভারতের মোট কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা। এদিন সকালের কোভিড বুলেটিনে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রক জানিয়েছে গত ২৪ ঘন্টায় ভারতে ৩১,৫২২ জন নতুন করোনা রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। যার ফলে এদিন ভারতের মোট করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৯৭,৬৭,৩৭২-এ নিয়েছে।

আর এই সময়কালে কোভিড জনিত কারণে মৃত্যু হয়েছে ৪১২ জনের। ফলে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দঁড়িয়েছে ১,৪১,৭৭২-এ। শতাাংশের হিসাবে মাত্র ১.৪৫ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্যানুসারে সারাদেশে বর্তমানে সক্রিয় মামলা অর্থাৎ চিকিৎসাধীন রোগী রয়েছেন ৩,৭২,২৯৩ জন, যা মোট আক্রান্তের মাত্র ৩.৮১ শতাংশ।

আরও পড়ুন - অফিসের মধ্যেই কেএমসি-র ডাইরেক্টরকে চুমু ডেপুটির, তারপরই ঘোষণা 'আমি করোনা আক্রান্ত'

আরও পড়ুন - পাক হিন্দু-খ্রিস্টান মহিলারা চিনে বিক্রি হচ্ছেন বেশ্যা হিসাবে, ফাঁস করলেন মার্কিন কুটনীতিক

আরও পড়ুন - ২০২৫-এও প্রধানমন্ত্রী হওয়া হচ্ছে না অমিত শাহ-র, সূক্ষ্মভাবে 'মন কি বাত' বুঝিয়ে দিলেন মোদী

আর এই পর্যন্ত করোনা মুক্ত হয়েছেন ৯২,৫৩,৩০৬ জন রোগী। এরমধ্যে গত ২৪ ঘন্টাতেই সুস্থ হয়ে গিয়েছেন বা হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন মোট ৩৭,৭২৫ জন। ভারতে সুস্থতার হার এখন ৯৪.৭৪ শতাংশ। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের পর থেকে ক্রমেই চিকিৎসাধীন রোগী আর সুস্থ হয়ে যাওয়া রোগীর মধ্যে ফারাকটা বেড়ে চলেছে। ওই সময়ে দৈনিক নতুন সংক্রমণের সংখ্যা ছিল ৯০,০০০-এরও বেশি, আর চিকিৎসাধীন রোগী ছিলেন ১০ লক্ষের বেশি। পরিসংখ্যানই বলে দিচ্ছে ভারতে কীভাবে প্রতিদিন কমছে করোনার দাপট।

অন্যদিকে, বৃহস্পতিবার ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ বা আইসিএমআর জানিয়েছে যে কোভিড-১৯ এর জন্য ১০ ডিসেম্বর পর্যন্ত মোট ১৫,০৭,৫৯,৭২৬ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে বুধবার নমুনা পরীক্ষা করা হয়েছে ৯,২২,৯৫৯ টি।