ফের ৪০,০০০-এর নিচে নেমে গেল ভারতের দৈনিক কোভিড রোগীর ভার। গত ১৭ নভেম্বর ভারতের দৈনিক নতুন করোনা রোগীর সংখ্যা ছিল ২৯,১৬৩। তারপর থেকে গত ৭ দিনে এই সংখ্যাটা ৪০-এর উপরেই ছিল। সবমিলিয়ে এদিন ভারতের মোট করোনা রোগীর সংখ্যাটা ৯১.৭৭ লক্ষ ছাপিয়ে গেল।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যান মন্ত্রকের দেওয়া হিসাব অনুযায়ী গত ২৪ ঘন্টায় ভারতে নতুন করোনাভাইরাস রোগীর সন্ধান মিলেছে ৩৭,৯৭৫ জন। যার ফলে ভারতের কোভিড আক্রান্তের সংখ্যা এখন ৯১,৭৭,৮৪১ জন। আর গত ২৪ ঘন্টায় কোভিড জনিত কারণে মৃত্যু হয়েছে ৪৮০ জনের। ভারতে কোভিডে মোট মৃত্য়ুর সংখ্যা পৌঁছেছে ১,৩৪,২১৮-তে।

আরও পড়ুন - অকাট্ট প্রমাণ দিলেন চিনা বাদুড় মানবী, উহানের ল্যাব থেকে ছড়ায়নি নভেল করোনাভাইরাস

আরও পড়ুন - উত্তর ২৪ পরগণা জেলায় কোন কোন আসন ছিনিয়ে নেবে বিজেপি, কী জানা গেল জনমত সমীক্ষায়

আরও পড়ুন - বিজেপির শাসনে কি পুরো পাকিস্তান দখল করবে ভারত, ফড়নবিসের মন্তব্যে উঠল বিতর্কের ঝড়

সক্রিয় কোভিড মামলার সংখ্যা ৫ লক্ষের নিচে শুধু নেই, সোমবারের থেকে বেশ কিছুটা কমেছেও। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্য়ান বলছে দেশে এখন চিকিৎসাধীন রোগী আছেন ৪,৩৮,৬৬৭ জন। অর্থাৎ চিকিৎসাধীন রোগীর হার এখন ৪.৭৮ শতাংশ। পাশাপাশি ভারতে মঙ্গলবার সকাল পর্যন্ত কোভিড জয় করেছেন ৮৬,০৪,৯৫৫ জন। এরমধ্যে গত ২৪ ঘন্টাতেই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৪২,৩১৪ জন। সুস্থতার হার গিয়ে পৌঁছেছে ৯৩.৭৬ শতাংশে।

অন্যদিকে, সোমবার ভারতে কোভিডের জন্য মোট ১০,৯৯,৫৪৫ টি নমুনা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছে আইসিএমআর। সব মিলিয়ে ২৩ নভেম্বর পর্যন্ত ভারতে মোট করোনা পরীক্ষা করা হয়েছে ১৩,৩৬,৮২,২৭৫ টি।

তবে, ভারতের করোনা পরিস্থিতিতে উন্নতি ঘটলেও এখনও করোনার দাপট অব্যাহত বেশ কয়েকটি রাজ্যে। মঙ্গলবার ছত্তীসগঢ়, দিল্লি, গুজরাত, হরিয়ানা, মহারাষ্ট্র, রাজস্থান, কেরল এবং পশ্চিমবঙ্গ - এই আট ক্ষতিগ্রস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী ও অন্যান্য প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে করোনা পরিস্থিতি পর্যালোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।