একদিকে মা দুর্গার অকাল বোধনে আপামোর বাঙালি যখন খুশিতে মেতে উঠেছে হতে চলেছে অন্যদিকে আবার অকাল বর্ষণে কার্যত জেরবার সাধারণ মানুষ। ভারতের আবহাওয়া দফতর সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে, যেখানে দেখা গিয়েছে, চলতি মাসে অবিরাম বারিধারার জেরে এই বছরে সেপ্টেম্বর মাস গত ১০২ বছরে সবচেয়ে বেশি আর্দ্র। 

চলতি বছরে জুন-থেকে সেপ্টেম্বর মাসে বৃষ্টিপাতের পরিমাণ ছিল স্বাভাবিকের থেকে ৯ শতাংশ বেশি। সোমবারের রিপোর্ট বলছে সেপ্টেম্বর মাসে সর্বভারতীয় গড় বৃষ্টিপাতের পরিমাণ দাঁড়িয়েছে ২৪৭.১ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ৪৮ শতাংশ বেশি। পাশাপাশি ১৯০১ সালের পর থেকে এখনও পর্যন্ত আবহাওয়া দফতরের রেকর্ড বলছে এটিই তৃতীয় সর্বোচ্চ রেকর্ড। পাশাপাশি এও জানা গিয়েছে যে, সোমবারের শেষে ১৯৮৩ সালের বৃষ্টিপাতের রেকর্ডকেও ছাপিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই বিহার ও গুজরাতে ভারি বৃষ্টির পূর্বাভাস জানিয়ে লাল সতর্কতা জারি করা হয়েছে। 

আরও পড়ুন-টানা তিন দিনের বৃষ্টিতে বানভাসি বিহার-উত্তরপ্রদেশ, মৃতের সংখ্যা বেড়ে হল ১৩৪

আরও পড়ুন- প্রবল বৃষ্টির জেরে ব্যহত যোগাযোগ ব্যবস্থা, জলমগ্ন রেললাইন, বাতিল করা হল একাধিক ট্রেন

রবিবারের শেষে সারা দেশে গড়ে বৃষ্টিপাতের পরিমাণ দাঁড়িয়েছে ৯৫৬.১ মিলিমিটার, যা স্বাভাবিকের থেকে নয় শতাংশ বেশি। গত দুমাস ধরে বর্ষার বৃষ্টিপাতে প্রায় কোনও বিরতি ছাড়াই অবিরাম হয়েই চলেছে। অগাস্ট এবং সেপ্টেম্বর মাসে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, তা গত ৩১ বছরের মধ্যে সবচেয়ে বেশি। ভারতের আবহাওয়া দফতরের রেকর্ড অনুসারে, সোমবার অগাস্ট-সেপ্টেম্বরের বৃষ্টিপাত গত ৫৮ বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত এবং ১৯০১ সালের পর থেকে এখনও পর্যন্ত চতুর্থ সর্বোচ্চ বৃষ্টিপাত হিসাবে গণ্য করা হতে চলেছে বলেই মত আবহবিদদের।