ইন্দোনেশিয়ায় ফুটবল ম্যাচে সংঘর্ষে মৃত্যের সংখ্যা বেড়ে ১৭৪, ফুটবল বিশ্বের 'কালো দিন' বলল ফিফা

| Oct 02 2022, 05:53 PM IST

ইন্দোনেশিয়ায় ফুটবল ম্যাচে সংঘর্ষে মৃত্যের সংখ্যা বেড়ে ১৭৪, ফুটবল বিশ্বের 'কালো দিন' বলল ফিফা
ইন্দোনেশিয়ায় ফুটবল ম্যাচে সংঘর্ষে মৃত্যের সংখ্যা বেড়ে ১৭৪, ফুটবল বিশ্বের 'কালো দিন' বলল ফিফা
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

ইন্দোনেশিয়ায় ফুটবল ম্যাচ ঘিরে অশান্তির কারণ মৃতের সংখ্যা ক্রমশই বাড়ছে। স্থানীয় প্রশাসনের দেওয়া হিসেব অনুযায়ী এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১৭৪ দনের। এদিন সকাল পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ১২৭। আহতের সংখ্যা ছিল ১৮০। স্থানীয় প্রশাসন জানিয়েছেন আহতের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কা জনক। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ফিফা। বলা হয়েছে এটি ফুটবল বিশ্বের কালো দিন

ইন্দোনেশিয়ায় ফুটবল ম্যাচ ঘিরে অশান্তির কারণ মৃতের সংখ্যা ক্রমশই বাড়ছে। স্থানীয় প্রশাসনের দেওয়া হিসেব অনুযায়ী এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১৭৪ দনের। এদিন সকাল পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ১২৭। আহতের সংখ্যা ছিল ১৮০। স্থানীয় প্রশাসন জানিয়েছেন আহতের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কা জনক। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ফিফা। বলা হয়েছে এটি ফুটবল বিশ্বের কালো দিন। 

স্থানীয় প্রশাসনের দেওয়া হিসেব অনুযায়ী এদিন সকাল ৯টা ৩০ পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ১৫০। আর বেলা সাড়ে ১০টা নাগাদ প্রশাসন জানিয়েদেয় মৃত্যু হয়েছে ১৭৪ জনের। পূর্ব জাভার ডেপুটি গর্ভনর এমিল দারদাক জানিয়েছেন গোটা ঘটনার দিকে নজর রাখছেন তিনি। আহতের দ্রুত ও প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। 

Subscribe to get breaking news alerts


ফুটবল মাঠের এই অশান্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ফিফার প্রেসিডেন্টট জিয়ান্নি ইনফ্যান্টিনো। তিনি বলেছেন ইন্দোনেশিয়ার মর্মান্তিক ঘটনা যথেষ্ট উদ্বেগের। স্টেডিয়ামের মধ্যেই পদপিষ্ট হয়ে ১৭৪ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় গোটা ফুটবল জগৎই শোকাহত। ইনফ্যান্টিনো আরও বলেছেন নিহতের পরিবারের প্রতি তাঁরা সমবেদনা জানাচ্ছে। পাশাপাশি এই ঘটনাকে ফুটবল জগতের একটি অন্ধকার দিন হিসেবেও চিহ্নিত করেন তিনি। পাশাপাশি গোটা ঘটনার রিপোর্টও ইন্দোনেশিয়ার সরকারের কাছ থেকে চেয়ে পাঠিয়েছে ফিফা। 

ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে। পূর্ব জাভা পুলিশের প্রধান, নিকো আফিন্তা সাংবাদিকদের জানিয়েছেন , আরেমা এফসি ও পার্সেবায়া সুরাবায়ার মধ্যে ফুটবল ম্যাচ হচ্ছিল।  ম্যাচ শেষ হওয়ার পরই দুই দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে। পরাজিত দলের সদস্যরা মাঠে নেমে পড়ে। প্রথমে ঝামেলা শুরু করে অ্যারেমা সমর্থকরা মাঠে ঢুকে করে। বিপক্ষ পার্সিবায়ার ফুটবলাররা বিপদের আঁচ করতে পারেই দ্রুত মাঠ ছেড়ে টেন্টে চলে যায়। কিন্তু অ্যারেমার সমর্থরা মাঠের মধ্যেই প্রায় দাঙ্গা শুরু করে। তারপরই মাঠে নেমে পড়ে প্রতিপক্ষের সমর্থকরা। 

স্থানীয় নিউজ  চ্যানেলের ভিডিও ফুটেজে মালাং-এর স্টিডিয়ামের মাঠে প্রচুর মানুষের ভিড়। সেখানে ধোঁয়ায় ঢেকে যাচ্ছে গোটা মাঠ। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে প্রায় ২০টি টিয়ার গ্যাসের সেল ফাটায় পুলিশ। তাতে আরও অস্বস্তিকর পরিবেশ তৈরি হয়। অনেকেই দমবন্ধকর অবস্থা তৈরি হয়েছিল। তাতে অনেকেই শ্বাসরুদ্ধ হয়ে মারা যায়। তেমনই মনে করছে তদন্তকরারীরা। ইন্দোনেশিয়ার শীর্ষ লিগ বিআরআই লিগা আগামী এক সপ্তাহের জন্য সমস্ত খেলা স্থগিত রেখেছে। এই ম্যাচে পার্সেবায়া ৩-২ গোলে জিতেছে। জানিয়েছে ইন্দোনেশিয়া ফুটবল অ্যাসোসিয়েশন। ফুটবল সংস্থার পাশাপাশি স্থানীয় প্রশাসনও গোটা ঘটনার তদন্ত শুরু করেছে। 

জন্মদিনের অনুষ্ঠানে 'হাজির' গান্ধীজি, রাষ্ট্র সংঘের বিশেষ অনুষ্ঠানে তুলে ধরেন নিজের মতামত

ফুটবল মাঠে 'দাঙ্গা', পদপিষ্ট ও শ্বাসরোধ হয়ে ইন্দোনেশিয়ায় মৃত্যু ১২৭ জনের

পুজোয়ে 'ভিলেন' বৃষ্টি, সপ্তমী থেকে দশমী কোথায় কোথায় বৃষ্টি হবে জেনে নিন

null