প্রতিদিন চড়ছে তাপমাত্রার পারদ। গড় তাপমাত্রা দাঁড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসে।  যার জেরে চলছে তাপপ্রবাহ। এর প্রভাবেই  নিউজিল্যান্ডের সমুদ্র সৈকতে প্রাণ হারাল প্রায় পাঁচ লক্ষ ঝিনুক। 

নিউজিল্যান্ডের উত্তর দিকে অবস্থিত দ্বীপ মাউনগানুই ব্লাফের সমুদ্র উপকূলে এই বিশাল সংখ্যক মৃত ঝিনুক পাওয়া গেছে। উপকূলের অস্বচ্ছ জলে প্রাকৃতিক ভাবে গরমে সিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে ঝিনুকগুলির। 

আরও পড়ুন: নতুন করে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত, ফের বৃষ্টির সম্ভাবনা রাজ্যে

এত বিশাল সংখ্যক ঝিনুকের মৃত্যুর ঘটনায় জলবায়ু পরিবর্তনকেই দায়ি করছেন নিউজিল্যান্ডের ওয়াইকাটো বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক বাস্তু বিশেষজ্ঞ অধ্যাপক ক্রিস বাটারসিহিল। ঝিনুকের এই অস্বাভাবিক মৃত্যু এবারই প্রথম নয়। সাম্প্রতিক সময়ে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধির কারণে টুয়াটুয়া ককলস ও ক্লামস জাতীয় প্রচুর ঝিনুকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন অধ্যারক বাটারসিহিল। অত্যাধিক গরম ও জলের অক্সিজেনের অভাবেই ঝিনুকগুলির অকালে মারা যাচ্ছে বলে জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন: 'ইন্ডিয়ান ২'-র সেটে ভয়াবহ দুর্ঘটনা, ক্রেন ভেঙে প্রাণহানি, অল্পের জন্য রক্ষা কমল হাসানের

অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক বিজ্ঞানী অ্যান্ডরু জেফস আশঙ্কা প্রকাশ করেছেন, জলবায়ু পরিবর্তনের ফলে ঝিনুকের মত সামুদ্রিক প্রাণিদের আরও বেশি করে মৃত্যু ঘটবে। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে পৃথিবীতে তাদের সংখ্যা কমে আসবে।