Asianet News BanglaAsianet News Bangla

ইজরায়েলের সামরিক অভিযান কভার করতে গিয়ে নিহত বর্ষীয়ান সাংবাদিক, গুলিবিদ্ধ হয়ে মৃত্যু শিরিনের

ইজরায়েলের ওয়েস্ট ব্যাঙ্কে সামরিক অভিযান চলাকালীন নিহত হলেন আলজাজিরার বর্ষীয়ান সাংবাদিক। ইজরায়েলের সামরিক অভিযান কভার করতে গিয়ে গুলি বিদ্ধ হয়ে প্রাণ হারালেন  স্যাটেটলাইট চ্যানেলের অন্যতম বিখ্যাত সাংবাদিক শিরিন আবু আখলেহ। দায়ী কে, বিতর্কের মুখে ইজরায়েল বাহিনী।

Al Jazeera Joulnalist Shireen Abu Akleh Killed during Israeli Millitary Oparation in West Bank RTB
Author
Kolkata, First Published May 12, 2022, 9:34 AM IST

ইজরায়েলের ওয়েস্ট ব্যাঙ্কে সামরিক অভিযান চলাকালীন নিহত হলেন আলজাজিরার বর্ষীয়ান সাংবাদিক। ইজরায়েলের সামরিক অভিযান কভার করতে গিয়ে গুলি বিদ্ধ হয়ে প্রাণ হারালেন  স্যাটেটলাইট চ্যানেলের অন্যতম বিখ্যাত সাংবাদিক শিরিন আবু আখলেহ। মর্মান্তিক এই ঘটনায় শোকের ছায়া ছড়িয়ে পড়েছে। এই ঘটনার জন্য ইজরায়েল বাহিনীকেই দায়ী করেছেন সম্প্রচারকারী এবং শিরিনের সঙ্গে থাকা দুই সাংবাদিক।

ইজরায়েলের সেনা এবং প্রশাসনের তরফ থেকে দাবি করা হয়েছে, বুধবার ওয়েস্ট ব্যাঙ্কে সেনা অভিযান চলাকালীন সেখানে খবর সংগ্রহ করতে গিয়েছিলেন বছর ৫১-র  শিরিন। উল্লেখ্য,  শিরিন আবু আখলেহ হলেন একটি আন্তর্জাতিক স্যাটেটলাইট চ্যানেলের প্রসিদ্ধ সাংবাদিক। ইজরায়েলের সেনা এবং প্রশাসন জানিয়েছে, ইজরায়েলের তরফেই ওই অভিযান চালানো হচ্ছিল। সেই সময়েই প্যালেস্তানীয়দের গুলিতে প্রাণ হারান প্যালেস্তানীয় বংশোদ্ভুত এই মার্কিন সাংবাদিক। 

আরও পড়ুন, অশনিকাণ্ড অন্ধ্র উপকূলে ? মায়ানমার-থাইল্যান্ড- মালয়েশিয়া, কোন দেশ থেকে ভেসে এল এই রথের মতো চূড়া

এদিকে সংশ্লিষ্ট এলাকার উদ্বাস্তু শিবিরে অশান্তির খবর পেয়েই সেখান থেকে ইজরায়েলের সেনাবাহিনীকে পাঠানো হয়। তাঁদের দাবি, কোনও প্ররোচনা ছাড়াই, ইচ্ছাকৃতভাবে ওই সাংবাদিককে নিশানা করা হয়। অপরদিকে সংশ্লিষ্ট সংবাদ মাধ্যমের তরফ থেকে জানানো হয়েছে, শিরিন যে সংস্থার জন্য কাজ করতেন , তাঁদের কার্যালয় কাতার অবস্থিত। এই ঘটনায় তাঁর এক সহকর্মীও গুরুতর জখম হন। তার নাম  আল সমৌদি। তিনি ওই সংস্থারই একজন প্রোডিউসার এবং সাংবাদিক।

আরও পড়ুন, শ্রীলঙ্কার রাস্তায় সেনার ভারি বুটের আওয়াজ, চলতি সপ্তাহেই নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণার ইঙ্গিত

প্যালেস্তানীয় বংশোদ্ভুত এই মার্কিন সাংবাদিকের মৃত্যুতে বিস্তর জলঘোলা হতে শুরু করেছে। প্যালেস্তানীদের ছোঁড়া গুলিতে মৃত্যু হয়েছে শিরিনের, নাকি ইজরায়েলের সেনাবাহিনী এই ঘটনার জন্য দায়ী, তা নিয়ে জল্পনা চলছে। আন্তর্জাতিক সংবাদ সংস্থার এক চিত্রগ্রাহক জানিয়েছেন, তিনিও ওই সময় ঘটনাস্থলে ছিলেন। তাঁর দাবি, ওই এলকায় ইজরায়েলের সেনারাই অভিযান চালাচ্ছিল। চারপাশ থেকে প্রচুর গুলি চলছিল। ঘটনার সময় শিরিন প্রেস লেখা জ্যাকেট পরেই কাজ করছিলেন। আচমকাই তার শরীরে এসে গুলি লাগে। কিছুক্ষণ পরেই তাঁকে রক্তাক্ত অবস্থায় মাটিতে পড়ে থাকতে দেখা যায়।

আরও পড়ুন, শুধু মুখ নয়- গোটা শরীর মুড়ে রাখতে হবে, আফগান মহিলাদের জন্য বোরখার ফতোয়া তালিবান সুপ্রিমোর

জানা গিয়েছে, প্যালেস্তানের জেনিন শহরে ইজরায়েলের সেনার গোলাবর্ষণে শিরিণের মৃত্যু হয়েছে। উল্লেখ্য, বলা হচ্ছে যে, গত কয়েক সপ্তাহে সেখানেই বেড়ে গিয়েছে, ইজরায়েলের গোলাবর্ষণের পরিমাণ। প্যালেস্তাইন মন্ত্রকের তরফে বলা হয়েছে, শিরিনের শরীরে লাইভ বুলেট মিলেছে। যা থেকে স্পষ্ট ইজরায়েলের গুলিতেই শিরিনের মৃত্যু হয়েছে বলে দাবি সেদেশের প্রশাসনের। এই ঘটনায় তাঁর এক সহকর্মী আল সমৌদিও আহত হন বলে জানানো হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios