Asianet News BanglaAsianet News Bangla

Afghan Crisis: তালিবানদের পাল্টা আমরুল্লাহ সরকার, বিদেশ থেকে নতুন আফগান সরকারের ঘোষণা

আমরুল্লাহ সালেহ প্রাক্তন আফগান রাষ্ট্রপতি  আশরাফ ঘানির উপরাষ্ট্রপতি ছিলেন। পাশাপাশি তিনি গোয়েন্দা বিভাগেরও প্রাক্তন প্রধান। আশরাফ ঘানি দেশ ছেড়ে চলে যাওয়ার পরেই তিনি নিজেকে আফগানিস্তানের প্রধান হিসেবে ঘোষণা করেছিলেন। 

Amrullah declares Islamic Republic of Afghanistan counter Taliban govt from Switzerland bsm
Author
Kolkata, First Published Sep 29, 2021, 9:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তালিবান সরকারের (Taliban Government) পাল্টা ইসলামি রিপাব্লিক আফগানিস্থান (Islamic Republic of Afghanistan)সরকার গঠন করা হয়েছে। নতুন এই সরকারের নেতৃত্ব দিচ্ছেন আমরুল্লাহ সালেহ (Amrullah Saleh)। সুইজারল্যান্ডের (Switzerland ) আফগান দূতাবাস থেকে জারি করা একটি বিবৃতিতে তেমনই দাবি করা হয়েছে। তাতে আরও বলা হয়েছে আমরুল্লাহ সালেহর নেতৃত্বে নির্বাসিত সরকারই আফগানিস্তানের একমাত্র বৈধ সরকার। 

Amrullah declares Islamic Republic of Afghanistan counter Taliban govt from Switzerland bsm

আমরুল্লাহ সালেহ প্রাক্তন আফগান রাষ্ট্রপতি  আশরাফ ঘানির উপরাষ্ট্রপতি ছিলেন। পাশাপাশি তিনি গোয়েন্দা বিভাগেরও প্রাক্তন প্রধান। আশরাফ ঘানি দেশ ছেড়ে চলে যাওয়ার পরেই তিনি নিজেকে আফগানিস্তানের প্রধান হিসেবে ঘোষণা করেছিলেন। পাশাপাশি পঞ্জশিরের লড়াইতেও তিনি সামিল ছিলেন বলে সূত্রের খবর। কিন্তু পঞ্জশিরের পতনের পরই তিনি দেশে ছেড়ে চলে যান বলেও সূত্রের খবর। বর্তমান তাঁর কোনও ঠিকানাই প্রকাশ্যে আসেনি। সুইজারল্যান্ড থেকে জারি করা আফগান দূতাবাসের বিবৃতিতে তাঁকেই সরকারের প্রধান হিসেবে দাবি করা হয়েছে।

চিনের থেকে সাবধান, গোটা বিশ্বেই ঋণের ফাঁদ পেতে রেখেছে বেজিং 

Bhabanipur bypoll: কড়া নিরাপত্তা ভবানীপুরে, মোতায়েন করা হচ্ছে কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর পুলিশ

সেই বিবৃতিতে তালিবানদের উল্লেখ করে আরও বলা হয়েছে কোনও সরকারই বৈধ সরকারকে সরিয়ে দিয়ে নতুন সরকার গঠন করতে পারে না। দেশের প্রবীণ নাগরিক ও রাজনৈতিক ব্যক্তিদের সঙ্গে আলোচনা করেই দেশের বাইরে থেকে সরকার গঠনের কথা ঘোষণা করা হয়েছে। তালিবানদের বাইরের দেশের বাহিনী  হিসেবে মন্তব্য করা হয়েছে। বলা হয়েছে দেশ বাইরের বাহিনীর দখলে রয়েছে।  বিবৃতিতে বলা হয়েছে আশরাফ ঘানি পালিয়ে যাওয়ার পরেই আফগান রাজনীতিতে ভাঙন লাগে। সেই সময়ই প্রথম ভাইস প্রেসিডেন্ট দেশকে নেতৃত্ব দিতে এগিয়ে আসেন। সরকার নির্বাসিত হলেও দেশের বিচারক, আইনী ক্ষমতা সক্রিয় রয়েছে। 

Puzzling: পুলিশের সঙ্গে তাল মিলিয়ে নিজেকে জঙ্গলে খুঁজল এক ব্যক্তি, কারণ জানলে হাসি পাবে আপনার

Afghan Crisis: কাবুলের সঙ্গে বিমান পরিষেবা শুরু করুক, আবেদন জানিয়ে তালিবান মন্ত্রীর চিঠি ভারতকে

তবে এই বিবৃতিতে শুধু আমরুল্লাহ সালেহকেই দেশের প্রধান হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাঁর মন্ত্রিসভার কোনও সদস্য সম্পর্কে কোনও কথা বলা হয়নি। তবে এই বিবৃতিতে বলা হয়েছে আমরুল্লাহ প্রশাসন সমস্ত দূতাবাস আর কনস্যুলেটে কাজকর্ম চালিয়ে যাবে। ইসলামি রিপাপ্লিক আগনিস্থানই এক মাত্র আফগানিস্তানের সরকার বলে বারবার দাবি করা হয়েছে। অন্যদিকে মোল্লা আখুন্দের নেতৃত্বে তালিবান অন্তবর্তী মন্ত্রিসভা ঘোষণা করেছে আফগানিস্তানে সাময়িকভাবে ৫০ বছর পুরনো মহম্মদ জহির শাহের সময়েই সংবিধানকেই প্রাধান্য দিয়ে দেশ শাসন করবে। 

Amrullah declares Islamic Republic of Afghanistan counter Taliban govt from Switzerland bsm

Amrullah declares Islamic Republic of Afghanistan counter Taliban govt from Switzerland bsm

Follow Us:
Download App:
  • android
  • ios