ফের জোরালো বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান। এবার একেবারে হামলা হল আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সভাতেই। আত্মঘাতি আক্রমণ করা হল কাবুলের মার্কিন দূতাবাসেও। অল্পের জন্য প্রেসিডেন্ট নিজে রক্ষা পেলেও সভায় আসা অন্তত ২৬ দজনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। আহত আরও অন্তত ৩২ জন।

ঘটনাটি ঘটেছে কাবুল থেকে ৩৫ কিলোমিটার দূরের পরওয়ান প্রদেশের রাজধানী চারিকারে। স্থানীয় পুলিশ জানিয়েছে বেলা ১১.৪০ নাগাদ এক আত্মঘাতি জঙ্গি একটি মোটর বাইকে করে এসে বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণটি ঘটে আশরাফ ঘানিরক সভাস্থলের প্রবেশপথে।  

আগামী ২৮ সেপ্টেম্বর আফগানিস্তানের রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে মূলত ভিডিও কন্ফারেন্সের মাধ্যমেই প্রচার সাড়ছেন ঘানি। কিন্তু চারিকারে প্রচার সভায় সশরীরেই হাজির ছিলেন আফগান প্রেসিডেন্ট। একটি হেলিকপ্টারে করে তিনি সভাস্তলে আসেন।

পরে আরো একটি আত্মঘাতি হামলা হয় কাবুলের মার্কিন দূতাবাসের কাছেও।  বিস্ফোরমস্থল থেকে ঢিল ছোড়া দূরত্বে ছিল আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের ভবনও। তবে এই ক্ষেত্রে কেউ হতাহত হননি বলেই জানা গিয়েছে।

দুটি হামলার দায়ই স্বীকার করেছে তালিবানি জঙ্গিরা। তাদের এক মুখপাত্র জানিয়েছেন এদিনের হামলার লক্ষ্য আফগান প্রেসিডেন্ট ছিলেন না। তাদের লক্ষ্য ছিল আফগান সেনারা।

এর আগে ৯ সেপ্টেম্বর তারিখে একটি রকেট বিস্ফোরণ ঘটেছিল মার্কিন দূতাবাসে।