সপ্তাহ শেষ রক্তাক্ত হল কানাডা। লকডাউনের মাঝেই এক বন্দুকবাজ তাণ্ডব চালাল বিস্তীর্ণ এলাকা জুড়ে। আর তাতেই ঘুম ছুটে গেল প্রশাসনের। শনিবার রাতভর বন্দুকবাজের সঙ্গে পুলিশের গুলির লড়াই চলে। ১২ ঘণ্টা পরে রবিবার সকালে পুলিশের গুলিতে নিহত হয় বন্দুকবাজ। কিন্তু ততক্ষণে এক পুলিশকর্মীসহ প্রাণ গেছে ১৬ জনের। কানাডার ইতিহাসে এর আগে আর কখনও এতভয়ঙ্কর বন্দুকবাজের হামলা হয়নি বলেই দাবি করেছে জাস্টিন টুডোর প্রশাসন। 

পুলিশ কর্মীদের কথায় শনিবার রাত থেকেই ৫১ বছরের গ্যাব্রিয়েল ওয়ার্টম্যান পালিয়ে বেড়াচ্ছিল। রয়াল কানাডা পুলিশের পোষাক পরে অনেকটা পুলিশের গাড়ির মতই গাড়ি ব্যবহার করছিল।  যারাই তার পথ আটকে দিয়েছিল তাদেরই হত্যা করেছিল। বিভিন্ন জায়গায় গুলি চালিয়ে একাধিক নিরস্ত্র ব্যক্তিকে হত্যা করেছিল বলে অভিযোগ। হ্যালিফ্যাক্স থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে পোর্টাপিক এলাকায় স্থানীয় বাসিন্দাদের সতর্কও করা হয়েছিল। এক ব্যক্তি গুলি চালিয়ে একাধিক ব্যক্তিকে হত্যা করেছে আগাম নাগরিকদের জানিয়েও দেওয়া হয়েছিল। স্থানীয় বাসিন্দাদের বাড়িতে থাকতে আবেদন জানান হয়েছিল। আরও বলা হয়েছিল পুলিশে গাড়ির আদলে একটি গাড়ি ব্যবহার করছে ওই বন্দুকবাজ। তবে পুলিশের গাড়ির সঙ্গে বন্দুকবাজের গাড়ির যে পার্থক্য রয়েছে তাও উল্লেখ করা হয়েছিল। কিন্তু তাতেই ১৬ জনকে বাঁচানো যায়নি। যা নিয়ে রীতিমত দুঃখ প্রকাশ করেছে কানাডা পুলিশ। যদিও পুলিশ জানিয়েছে মাঝে একবার গাড়ি বদলও করেছিল বন্জুকবার। শনিবার রাতভর লড়াইয়ের পরই থামান গেছে গ্যাব্রিয়েল ওয়ার্টম্যানকে। 

এই গুলির লড়াইে প্রাণ গেছে কানাডা পুলিশের এক ২৩ বছরের মহিলা পুলিশ অফিরারে। পাশাপাশি দুই শিশু হারিয়েছেন তাঁদের মাকে।  বিপত্নিক হয়েছে এক স্বামীও। নিহতরদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে স্থানীয় প্রশাসন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন টুডো জানিয়েছেন তাঁদের দেশের ইতিহাসে এই ঘটনা ভয়ঙ্কর। তবে কেন এই হত্যলীলা তা অবশ্য এখনও স্পষ্ট নয় স্থানীয় প্রশাসনের কাছে। তবে স্থানীয় প্রশাসন জানিয়েছে এই জাতীয় প্রতিহিংসা রুখতে সেদেশের সরকার যথেষ্ট সচেতন।  প্রতিবেশী মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে তাদের দেশে অস্ত্র আইন অনেকটাই কড়া। কিন্তু তারপরেও কী করে এতবড় ঘটনা ঘটল তা নিয়ে রীতিমত উদ্বেগে রয়েছে প্রশাসন। 

আরও পড়ুনঃ করোনা মোকিবালায় সাফল্য কুড়িয়ে লকডাউন ইস্যুতে কেন্দ্রের সঙ্গে সংঘাতের পথে কেরল, হোটেল আর যান চলাচলে ...

আরও পড়ুনঃ করোনা মোকাবিলায় ভারতের সঙ্গে তুলনা, ট্রাম্প বললেন রেকর্ড করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ...